কারেন্ট অ্যাফেয়ার্স ৮ জুন, ২০১৯

448
0
Current Affairs 8 June 2019

আন্তর্জাতিক

  • ‘ট্রুপিং দ্য কালার’ অনুষ্ঠানের মাধ্যমে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন পালন করা হল। তিনি এপ্রিল মাসে ৯৩ বছরে পড়েছেন। কিন্তু রাজ পরিবারের প্রথা মেনে জুন মাসে অনুষ্ঠানটি পালন করা হয়।
  • প্রস্তাবিত মিডিয়া কাউন্সিল বিলের প্রতিবাদে কাঠমান্ডুতে নেপাল সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন শতাধিক সাংবাদিক। নেপালে সাংবাদিকদের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলে অভিযোগ। ওই বিলের মূল কথা, কোনো সংবাদে কারও মর্যাদাহানি হলে সংশ্লিষ্ট সংবাদ সংস্থার ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের টাইমস স্কোয়্যারে সশস্ত্র হামলার ষড়যন্ত্রের অভিযোগে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই গ্রেপ্তার করল বাংলাদেশের নাগরিক আশিফুল আলমকে (২২)।

জাতীয়

  • দ্বিতীয় দফায় ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে মালদ্বীপে গেলেন নরেন্দ্র মোদী। তিনি এবং মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মহম্মদ সোলি উদ্বোধন করলেন ভারত ইলেকট্রনিক্সের তৈরি ‘কোস্টাল সার্ভেইল্যান্স রেডার সিস্টেম’-এর। ভারত মহাসাগরে নজরদারিতে কাজ দেবে এই ব্যবস্থাপনা। ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সদস্যদের সই করা একটি ব্যাট সেলিকে উপহার দিলেন ভারতের প্রধানমন্ত্রী।
  • ভারতকে ইন্টিগ্রেটেড এয়ার অ্যান্ড মিসাইল ডিফেন্স সিস্টেম বিক্রির প্রস্তাব দিল মার্কিন যুক্তরাষ্ট্র।
  • অন্ধ্রপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী হলেন দলিত মহিলা মেকাতোতি সুচরিতা। রাজ্য ভাগের (২০১৪) পর এই প্রথম কোনো মহিলা অন্ধ্রের স্বরাষ্ট্রমন্ত্রী হলেন।

বিবিধ

  • জাপানের ফুকুওয়ামায় জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থমন্ত্রীদের বৈঠকে যোগ দিলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী হওয়ার পর এটা তাঁর প্রথম বিদেশ সফর।
  • অনুপ্রবেশ ঠেকাতে কড়া অবস্থান নেবে বলে মেক্সিকো প্রশাসন জানাল মার্কিন যুক্তরাষ্ট্রকে। তারপরই তাদের পণ্যে ৫ শতাংশ শুল্ক চাপানোর সিদ্ধান্ত স্থগিত করল ওয়াশিংটন।

 খেলা

  • কিংস কাপে ভারত পেল তৃতীয় স্থান। এদিন তৃতীয় স্থান দখলের লড়াইয়ে তারা ১-০ গোলে হারাল থাইল্যান্ডকে। গোলটি করলেন অনিরুদ্ধ থাপা। ইভান স্তিমাচের প্রশিক্ষণে এই প্রথম জয় পেল ভারত।
  • বিশ্বকাপ ক্রিকেটে নিউজিল্যান্ড ৭ উইকেটে আফগানিস্তানকে হারাল। ৫ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন নিউজিল্যান্ডের জিমি নিশাম। অন্য ম্যাচে ইংল্যান্ড ১০৬ রানে জয়ী হল বাংলাদেশের বিরুদ্ধে। প্রথমে ব্যাট করে ৩৮৬ রান তুলেছিল ইংল্যান্ড। এটি বিশ্বকাপে সপ্তম সর্বোচ্চ এবং ইংল্যান্ডের সর্বোচ্চ রান। এই নিয়ে পর পর ৭ ইনিংসে ৩০০ বা তার বেশি রানের রেকর্ড গড়ল ইংল্যান্ড। তারা ভাঙল ২০০৬ সালে অস্ট্রেলিয়ার টানা ৬ ইনিংসে ৩০০ বা তার বেশি রানের রেকর্ড। ১২১ বলে ১৫৩ রান করে ম্যান অব দ্য ম্যাচ হলেন ইংল্যান্ডের জেসন রয়। বাংলাদেশের সাকিব আল হাসানও শতরান (১১৯ বলে ১২১ রান) করেছেন।
  • ফরাসি ওপেনে মেয়েদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন অ্যাশলে বার্টি। ১৯৭৩ সালে মার্গারেট কোর্টের পর ফের কোনো অস্ট্রেলিয়ান মহিলা ফরাসি ওপেন জিতলেন। ফাইনালে তিনি হারালেন মার্কেতা ভান্ড্রাসোভাকে। ছেলেদের সিঙ্গলসে টানা ৪টি গ্র্যান্ড স্ল্যাম জেতার সুযোগ হারালেন নোভাক জোকোভিচ। সেমিফাইনালে তিনি দমিনিক থিমের কাছে পরাস্ত হলেন।