কারেন্ট অ্যাফেয়ার্স ৯ মার্চ ২০২০

schedule
2020-03-12 | 07:32h
update
2020-03-12 | 07:32h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে জাপানে জরুরি অবস্থা জারি করলেন প্রধানমন্ত্রী শিনজো আবে। এ বছরই সেখানে অলিম্পিক প্রতিযোগিতা আয়োজিত হওয়ার কথা। জেলের ভিতরে আক্রান্তদের চিকিৎসা সম্ভব নয় বলে ৭০ হাজার বন্দিকে সাময়িকভাবে মুক্তি দিল ইরান। করোনা সংক্রমণের আতঙ্কে ঢাকায় শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী পালনের অনুষ্ঠান সংক্ষিপ্ত আকারে হবে বলে জানাল বাংলাদেশ সরকার। ফলে ১৭ মার্চ বাংলাদেশ সফর স্থগিত রাখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে আফ্রিকায় করোনা ভাইরাসে সংক্রমণের ঘটনা ঘটল মিশরে।
  • গত দুসপ্তাহে উত্তর কোরিয়া অন্তত তিনটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এই অভিযোগ করল।
Advertisement

 

জাতীয়

  • লক্ষ্ণৌয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার মোডে ৫৩ জন প্রতিবাদীর নামে যে হোর্ডিং টাঙিয়ে ছিল উত্তরপ্রদেশ সরকার তা অবিলম্বে সরিয়ে নেওয়ার নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট। সিএএ প্রতিবাদীদের ছবি টাঙিয়ে তাদের থেকে ক্ষতিপূরণ আদায়ের কথা বলেছিল প্রশাসন। ছবি টাঙানোর ঘটনায় ক্ষুব্ধ হয়ে স্বতঃপ্রণোদিত হয়ে আদালতই মামলা করেছিল।
  • করোনা ভাইরাস সংক্রমণে ইরান থেকে আক্রান্তদের দেশে ফিরিয়ে নিয়ে আনতে বায়ুসেনার সি ১৭ গ্লোবমাস্টার বিমান পাঠাল ভারত। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৫।

 

বিবিধ

  • বিশ্ব জুড়ে ধস নামল শেয়ার বাজারে। ভারতের শেয়ার সূচক সেনসেক্স ও নিফটির রেকর্ড পতনের সাক্ষী থাকল। সেনসেক্স এক সময় ২৪৬০ অঙ্ক হ্রাস পায়।  একদিনে বাজার থেকে হারিয়ে গেল লগ্নিকারীদের ৭ লক্ষ কোটি টাকার সম্পদ। করোনা ভাইরাস নিয়ে আশঙ্কা এবং আন্তর্জাতিক বাজারে তেলের দাম প্রতি ব্যারেলে প্রায় ৩০ ডলারে পৌঁছে যাওয়ায় বিরূপ প্রভাব পড়ল শেয়ারবাজারে। ভারতের শেয়ার বাজারে একদিনে এই বিপুল পতন সর্বকালীন রেকর্ড। দিন শেষে সেনসেক্স ১৯৪১.৬৭ অঙ্ক এবং নিফটি ৫৩৮ অঙ্ক হ্রাস পায়। এর আগে ২০১৫ সালের ২৪ অগস্ট সেনসেক্স ১৬২৫ পয়েন্ট হ্রাস পেয়েছিল। এদিন বিশ্ববাজারে তেলের দাম ৩১ শতাংশ কমে যায়।

 

খেলা

  • রাজকোটে এসসিএ স্টেডিয়ামে শুরু হল বাংলা ও সৌরাষ্ট্রের মধ্যে ২০১৯-২০ রঞ্জি ট্রফির ফাইনাল ম্যাচ। প্রথম দিন টসে জিতে ব্যাট করে সৌরাষ্ট্র। দিনের শেষে ৫ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২০৬ রান।
  • টি টোয়েন্টি মহিলাদের ক্রিকেটে বিশ্বসেরা একাদশ ঘোষণা করল আইসিসি। এই দলে ভারত থেকে একমাত্র পুনম যাদবের নাম রয়েছে.
  • আই লিগে রিয়ালকাশ্মীরকে ১-০ গোলে হারিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এল ইস্টবেঙ্গল। অন্য দিকে খেতাবি দৌড়ে আরও এগিয়ে গেল মোহনবাগান। অলিম্পিকের যোগ্যতা অর্জন করলেন ভারতের ৩ জন বক্সার মেরি কম, সিমরণজিত কৌর, অমিত পাঙ্গন।

 

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
08.05.2024 - 10:30:55
Privacy-Data & cookie usage: