কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ সেপ্টেম্বর ২০২০

794
0

আন্তর্জাতিক

  • মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগন, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়া এই তিন প্রদেশে দাবানলে ভস্মীভূত হয়েছে ৪৩৭৫ বর্গ মাইল এলাকার বনভূমি। মৃত্যু হয়েছে ৩১ জনের। তবে বহু মানুষ নিখোঁজ। ৪০ হাজার মানুষকে আশ্রয় নিতে হয়েছে ত্রাণ শিবিরে।
  • রাখাইন প্রদেশের সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করে মায়ানমার উত্তেজনা সঞ্চার করছে বলে অভিযোগ করল বাংলাদেশ। মায়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে জবাবদিহি চাইল ঢাকা।
  • ইউরোপে কোভিড সংক্রমণের হার পুনরায় বৃদ্ধি পেতে শুরু করল। স্পেন, ফ্রান্স, ব্রিটেনে এই দ্বিতীয় দফার সংক্রমণে বেশি আক্রান্ত হচ্ছেন ২০ থেকে ৩০ বছর বয়সীরা। এদিকে বিশ্বে মোট ২,৯১,০৭,৯৭০ জন কোভিডে আাক্রন্ত হয়েছেন। মোট প্রাণহানি হয়েছে ৯,২৬,০১০ জনের। সুস্থ হয়ে উঠেছেন ২,০৯,৪৭,০৩০ জন।

 

জাতীয়

  • প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রঘুবংশ প্রসাদ সিং (৭৪) প্রয়াত হলেন। গত জুন মাসে তিনি কোভিড আক্রান্ত হয়েছিলেন। তখন সুস্থ হলেও পরবর্তীকালে বিভিন্ন জটিলতার জন্য তাঁকে দিল্লির এইমসে ভর্তি করা হয়েছিল। এই প্রাক্তন আরজেডি নেতা প্রথম ইউপিএ সরকারে গ্রামোন্নয়ন মন্ত্রী হয়েছিলেন। ১০০ দিনের কাজের প্রকল্পের রূপকার ছিলেন তিনি। মাত্র ২ দিন আগে তিনি আরজেডি ছাড়ার কথা জানিয়েছিলেন।
  • পশ্চিমবঙ্গে কোভিড সংক্রমিতের সংখ্যা ২ লক্ষ অতিক্রম করল (২,০২,৭০৮ জন)। অ্যাক্টিভ রোগীর সংখ্যা ২৩,৬২৪। দেশে মোট অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৯,৭৩,১৭৫। মোট সংক্রমিত হয়েছেন ৪৭,৫৪,৩৫৬ জন। মোট প্রাণহানি হয়েছে ৭৮,৫৮৬ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এদিন পোস্ট কোভিড ম্যানেজমেন্ট প্রোটোকল প্রকাশ করল।

 

বিবিধ

  • এতদিন বিশ্বে ১২ প্রজাতির আলোকিত ছত্রাকের উপস্থিতি জানা ছিল। মেঘালয়ের পশ্চিম জয়ন্তিয়া পাহাড়ের ইলেক্ট্রিক মাশরুম ত্রয়োদশ প্রজাতি হিসাবে স্বীকৃতি লাভ করেছে। তার বিজ্ঞানসম্মত নাম দেওয়া হয়েছে ‘রোরিডোমাইসিস ফিলোস্ট্যাকিডিস’। এই তথ্য জানাল জীববিজ্ঞানের পত্রিকা ফাইটোট্যাক্সা।
  • মাউন্টেন ম্যান দশরথ মাঝির মতোই অসাধ্য সাধন করলেন লউঙ্গি ভুঁইয়া। বিহারে গয়া জেলায় ৩০ বছরের একক প্রচেষ্টায় পাহাড় কেটে খাল বানিয়ে গ্রামে জলসেচের ব্যবস্থা সম্পন্ন করেছেন। এখন তাঁর বয়স ৭০ বছর।

 

খেলা

  • ফর্মুলা ওয়ান রেসিং কেরিয়ারে ৯০তম জয় পেলেন সুইস হ্যামিলটন। এদিন তিনি তাসকান গ্রাঁ প্রি  চ্যাম্পিয়ন হলেন।
  • ইউএস ওপেনে মেয়েদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন নাওমি ওসাকা। ২০১৮ সালে ইউএস ওপেন, ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনের পর এটি তাঁর তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম। ২২ বছরের ওসাকার মা জাপানের, বাবা হাইতির। ৩ বছর থেকে তিনি মার্কিন প্রবাসী। কৃষ্ণাঙ্গ এই তরুণী সামনে দেখেছেন বর্ণ বিদ্বেষের নগ্ন চেহারা। এবার প্রতি ম্যাচে মুখের মাস্কে তিনি বর্ণবিদ্বেষের শিকার কোনো না কোনো ব্যক্তির নাম লিখে মাঠে ঢুকেছেন। ফাইনালে তাসির রাইসের নাম লেখা ছিল। ২০১৪ সালে মার্কিন পুলিশের গুলিতে মৃত্যু হয়েছিল ১২ বছরের তাসিরের। ওসাকা ৩ বার ফাইনালে উঠে তিন বারই গ্র্যান্ডস্ল্যাম ফাইনালে হারলেও ভিন্টোরিয়া আজারেঙ্কা।
  • সিরিজের দ্বিতীয় একদিনের মাচে অস্ট্রেলিয়াকে ২২ রান হারাল ইংল্যান্ড। ম্যান অব দ্য ম্যাচ হলেন ইংল্যান্ডের জোফ্রা আর্চার।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল