কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ সেপ্টেম্বর ২০২০

565
0

আন্তর্জাতিক

  • জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন ইয়োশিহিদে মুগা। শিনজো আবে অবসর নেওয়ার পর তাঁকেই নতুন নেতা বেছে নিল জাপানের শাসক দল লিবারাল ডেমোক্রেটিক পার্টি। ৫৩৪ জন সাংসদের ৩৭৭ জনের সমর্থন রয়েছে তাঁর সঙ্গে।
  • চিনের ভাইরাস বিশেষজ্ঞ লি মেং ইয়ান দাবি করলেন, প্রাণনাশের আশঙ্কায় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়েছেন। হংকংয়ের স্কুল অব পাবলিক হেলথ-এ সংক্রামক নিয়ে গবেষণা করছিলেন এই ভাইরোলজিস্ট। গোপন আাস্তানা থেকে একটি ব্রিটিশ টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করলেন, উহানের ল্যাবরেটরিতেই ‘কোভিড ১৯’ ভাইরাসের জন্ম। তাঁর দাবি, এটি প্রাকৃতিক নয়, রসায়নাগারেই সাধারণ করোনা ভাইরাসকে অনেক বেশি সংক্রামক ও দ্রুত পরিবর্তনশীল করে তোলা হয়েছে। তাঁর মন্তব্য নিয়ে প্রশ্ন ও বিতর্কও তৈরি হয়েছে। এদিকে বিশ্বে কোভিডে সংক্রমিত হয়েছেন ২,৯৩,৭১,২৪৮ জন। মোট প্রাণহানির সংখ্যা ৯,৩১,০৭৮।

 

জাতীয়

  • রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে নির্বাচিত হলেন বিহারের জেডি (ইউ) সাংসদ হরিবংশ সিং। তিনি পরাস্ত করলেন বিহারেরই আরজেডি সাংসদ মনোজকুমার ঝা-কে।
  • শুরু হল সংসদের বাদল অধিবেশন। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজ্যসভা ও দুপুর ৩টে থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত লোকসভার অধিবেশন চলবে।
  • আগেই ২৫ জন সাংসদ করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানাল সংসদীয় সচিবালয়। এদিকে দেশে মোট ৪৮,৪৬,৪২৭ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। মোট প্রাণহানির সংখ্যা ৭৯,৭২২। সুস্থ হয়ে উঠেছেন ৩৭,৮৯,১০৭ জন। করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার নিরিখে ভারত বিশ্বে প্রথম স্থান অর্জন করল।
  • ১৭৪৭ কোটি টাকা খরচ করে একটি বিশেষ বাহিনী ‘উত্তরপ্রদেশ স্পেশ্যাল সিকিউরিটি ফোর্স’ গড়ার কথা জানাল উত্তরপ্রদেশ সরকার।

 

বিবিধ

  • আমাদের সমাজ, আইন ও মূল্যবোধ সমলিঙ্গ বিবাহ মেনে নেবে না। এটি দুজনের মধ্যে প্রতিশ্রুতি ছাড়া কিছু নয়। দিল্লি হাইকোর্টে একটি জনস্বার্থ মামলায় এই মন্তব্য করলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। প্রথমত, ২০১৮ সালে ‘সমকামিতা অপরাধ নয়’ বলে রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু ভারতে সমলিঙ্গ বিবাহ অবৈধ। তার বিরুদ্ধেই জনস্বার্থ মামলায় কেন্দ্রীয় সরকারের বক্তব্য পেশ করলেন মেহতা।
  • ১৭৫ দিন পর সাধারণ যাত্রীদের জন্য নানা বিধিনিষেধের মধ্য দিয়ে খুলে দেওয়া হল কলকাতা মেট্রো। এক্ষেত্রে আগে পথদিশা ডট কম নামক মেট্রো ওয়েব সাইট থেকে ই-পাস সংগ্রহ করতে হবে।

 

খেলা

  • ইউএস ওপেনে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন ডমিনিক থিয়েম। অতীতে ৩ বার গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠলেও কখনও চ্যাম্পিয়ন হননি তিনি। এদিনও প্রথম ২ সেটে হেরে শেষ পর্যন্ত প্রায় ৪ ঘণ্টায় ২-৬, ৪-৬, ৬-৪, ৬-৩, ৭-৬ (৮-৬) ব্যবধানে ফাইনালে পরাস্ত করলেন আলেকজান্ডার জেরেফকে। ১৯৪৯ সালে মার্কিন খেলোয়াড় পাকো গঞ্জালেসের পর এই প্রথম কেউ ইউএস ওপেনের ফাইনালে প্রথম ২ সেট হারার পর নতুন কোনো চ্যাম্পিয়ন পেল ইউএস ওপেনে। ২৭ বছরের থিয়েম অস্ট্রিয়ার ও ২৩ বছরের জেরেভ জার্মানির খেলোয়াড়।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল