কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ সেপ্টেম্বর ২০২০

504
0

আন্তর্জাতিক

  • সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন-এর সদস্য দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক থেকে বেরিয়ে গেলেন ভারতের প্রতিনিধিরা। এই বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি একটি বিকৃত মানচিত্র পেশ করেন। তার প্রতিবাদে রুশ প্রতিনিধির সঙ্গে আলোচনা করে এই পদক্ষেপ নেওয়া হল। গোটা জম্মু-কাশ্মীর ও গুজরাটের জুনাগড়কে পাকিস্তানের অংশ হিসাবে দেখানো হয়েছে ওই বিকৃত মানচিত্রে।
  • বিশ্বে কোভিড মহামারীর দাপটে মোট ক্ষতির ধাক্কা ১২ লক্ষ কোটির অঙ্কে দাঁড়াবে বলে এক রিপোর্টে জানাল আইএমএফ। এদিকে বিশ্বে মোট কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে হল ২,৯৬,২৭,৬৬৬। মোট প্রাণহানির সংখ্যা ৯,৩৬,১২৮। চিনে এখন করোনা প্রতিরোধে চারটি প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। তারমধ্যে একটি একমাসের মধ্যে মানুষের ওপর প্রয়োগের উপযুক্ত হয়ে যাবে বলে দাবি করল চিনের ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টার।

 

জাতীয়

  • দেশে কোভিডে মোট প্রাণহানির সংখ্যা ৮০ হাজার অতিক্রম করে গেল (৮০,৭৭৬)। মোট সংক্রমিত হয়েছেন ৪৯,৩০,২৩৬ জন। গত ২৪ ঘণ্টায় ৮০,৭৭৬ জন আক্রান্ত হয়েছেন ও ৭৯,২৯২ জন সুস্থ হয়ে উঠেছেন। ভারতে প্রতি ১০ লক্ষে সংক্রমিতের সংখ্যা ৩,৫৭৩ যা বিশ্বে ৩,৭০৪। ভারতে প্রতি ১০ লক্ষে মৃত্যুহার ৫৮ যা গোটা পৃথিবীতে ১১৮। দেশে অ্যাক্টিভ রোগী মোট সংক্রমিতের ২০ শতাংশ। তাঁদের ৬০ শতাংশই মহারাষ্ট্র, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ ও তামিলনাড়ু এই ৫টি রাজ্যে রয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই তথ্য জানাল।

 

বিবিধ

  • ২০২০-২১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি সরাসরি ৯ শতাংশ হারে সঙ্কুচিত হতে পারে বলে পূর্বাভাস দিল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক। প্রসঙ্গত, শেষবার ১৯৭৯-৮০ অর্থবর্ষে ভারতের অর্থনীতি সংকুচিত হয়েছিল।

 

খেলা

  • অন্তত ১ বছরের জন্য উবের কাপ ও টমাস কাপ স্থগিত রাখার সিদ্ধান্ত জানাল বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা। করোনা পর্বে ৭টি দেশ নাম প্রত্যাহার করায় এই সিদ্ধান্ত নিল তারা।
  • প্যারিসে প্যারিস সাঁ জা–র সঙ্গে মার্সেই ম্যাচে মার্সেই দলের আলভারো গঞ্জালেস নেইমারকে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন বলে অভিযোগ করলেন নেইমার স্বয়ং। ওই ম্যাচে ৫ জনকে লাল কার্ড দেখানো হয়েছিল।
  • ফোবর্স পত্রিকার বিচারে ২০২০ সালে সব থেকে বেশি উপার্জনকারী ফুটবলার হলেন লিওনেল মেসি (১২৬ মিলিয়ন ডলার)। দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল