কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ সেপ্টেম্বর ২০২০

884
0

আন্তর্জাতিক

  • ইয়োশিহিদে সুগা আনুষ্ঠানিকভাবে জাপানের প্রধানমন্ত্রী পদে বসলেন। কৃষক পরিবারের ছেলে তিনি। ৪৭ বছর বয়সে প্রথমবার জাপানের সংসদের নিম্নকক্ষে নির্বাচিত হয়েছিলেন। এখন তাঁর বয়স ৭১ বছর। শিনজো আবে অবসর নেওয়ার পর তিনি শাসক দল লিবারাল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন। জাপানের রীতি অনুযায়ী শাসক দলের নেতা হিসাবেই প্রধানমন্ত্রী পদে বসলেন তিনি।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণে প্রাণহানির সংখ্যা ২ লক্ষ অতিক্রম করে গেল। সেখানে ৬৭ লক্ষের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। গোটা বিশ্বে ২,৯৯,৪২,৪৬০ জন কোভিডে সংক্রমিত হয়েছেন। মোট প্রাণহানি হয়েছে ৯,৪২,৭৭৩ জনের।

 

জাতীয়

  • দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫০ লক্ষ অতিক্রম করল (৫০,২০,৩৫৯ জন)। মাত্র ১১ দিনে আক্রান্তের সংখ্যা ৪০ লক্ষ থেকে ৫০ লক্ষ ছুঁলে। প্রসঙ্গত, ১০ থেকে ২০ লক্ষে ছুঁতে ২১ দিন, ২০ থেকে ৩০ লক্ষে ছুঁতে ১৬ এবং সেখান থেকে ১৩ দিনে ৪০ লক্ষ ছুঁয়েছে সংক্রমিতের সংখ্যা। দেশে করোনায় প্রাণহানির সংখ্যা হয়েছে ৮২,০৬৬। আক্রান্তের নিরিখে দেশে প্রথম দশটি রাজ্য হল মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তমিলনাড়ু, কর্নাটক, উত্তরপ্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, বিহার ও ওড়িশা।ƒকেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি করোনায় আক্রান্ত হয়েছেন।
  • রাজস্থানের কোটা জেলার খাটোলি এলাকায় চম্বল নদীতে নেকৈাডুবিতে মৃত্যু হল ১১ জনের।
  • নয়াদিল্লিতে সংসদ ভবনের পাশে ৯.৫ একর জমির ওপর নতুন সংসদ ভবন গড়া হবে। ৮৬১.৯০ কোটি টাকার বিনিময়ে এই ভবন বানাবে টাটা প্রজেক্টস। লার্সেন অ্যান্ড টু্ব্রো দ্বিতীয় সর্বনিম্ন ৮৬৫ কোটি টাকা দর দিয়েছিল। কেন্দ্রীয় পূর্ত দপ্তর এই তথ্য জানিয়েছে। প্রসঙ্গত, ১৯৭১ সালের পর ২০২৬ সালে জনসংখ্যার নিরিখে লোকসভার আসন সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। নতুন ভবনে যুগ্ম অধিবেশনে ১,৩৫০ জনের বসার স্থান থাকবে।

 

বিবিধ

  • কপিলা বাৎসায়ন (৯২) প্রয়াত হলেন। স্বাধীনতা পরবর্তী ভারতে তিনি ছিলেন অন্যতম সাংস্কৃতিক দূত। শিল্পকলা বিশেষজ্ঞ কপিলা ভারতীয় চিত্রকলা, নৃত্য, নাট্যকলা, স্থাপত্য, ইতিহাস নিয়ে ২০টি বই লিখেছেন। তাঁর নৃত্যশিক্ষা শান্তিনিকেতনে। পরে কত্থক, মণিপুরী, ভারতনাট্টম শেখেন। তিনি সঙ্গীত নাটক একাডেমি সম্মানে সম্মানিত হওয়া ছাড়াও ২০০২ সালে রাজীব গান্ধী জাতীয় সদ্ভাবনা পুরস্কার পেয়েছিলেন এবং ২০১১ সালে ভারত সরকারের পদ্মবিভূষণ পুরস্কারে ভূষিত হন।

 

খেলা

  • একদিনের আন্তর্জাতিক ৩ ম্যাচের সিরিজে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে পরাস্ত করল অস্ট্রেলিয়া। এদিন তৃতীয় ম্যাচে তারা ৩ উইকেটে জয়ী হল। ম্যান অব দ্য ম্যাচ হলেন গ্লেন ম্যাক্সওয়েল। শতরান করলেন ইংল্যান্ডের জন বেয়ারস্টো (১১২), অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল (১০৮) ও ক্যারি (১০৬)।
  • রুশ অ্যাথলিটদের ডোপিংয়ে সাহয্য করা এবং আর্থিক দু্র্নীতির অভিযোগে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থার প্রধান লামিন ডিয়ারকে ২ বছরের কারাদণ্ড দিল ফ্রান্সের একটি আাদালত।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল