কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ সেপ্টেম্বর ২০২০

650
0

আন্তর্জাতিক

  • বিশ্বে কোভিড ভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা ৩ কোটি অতিক্রম করে গেল (৩,০২,৫২,৩২৭) তবে এর মধ্যে ২,১৯,৫৪,৬০৩ জন সুস্থ হয়ে উঠেছেন। অক্সফ্যাম নামে একটি বেসরকারি সংস্থার সমীক্ষায় দাবি করা হয়েছে অ্যাস্ট্রেজেনেকা, গ্যামালিয়া, মডার্না, ফাইজার ও সিনোভ্যাক্স সংস্থার ভ্যাকসিন বর্তমানে প্রস্তুতির শেষ ধাপে রয়েছে। তারা ৫৯০ কোটি ডোজ নির্মাণে সক্ষম। তারমধ্যে ২৭০ কোটি ডোজের বরাত দিয়ে ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, হংকং, ম্যাকাউ, জাপান, সুইজারল্যান্ড ও ইজরায়েল। ভারত ও চিনও কিছু বরাত দিয়েছে।
  • রাশিয়ায় বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে গত ২০ আগস্ট হোটেলের জলে বিষ মিশিয়ে হত্যার চেষ্টা করা হয়েছিল। তাঁর আইনজীবীরা এই দাবি করলেন। প্রথমে বলা হয়েছিল বিমান বন্দরে চা পান করেই তিনি অসুস্থ হন। হোটেলে তাঁর জলের বোতলে নার্ভ এজেন্টের উপস্থিতি মিলেছে বলে দাবি।

 

জাতীয়

  • দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৯৭,৮৯৪ জন করোনায় আক্রান্ত হলেন। মোট সংক্রমিত হয়েছেন ৫১,১৮,২৫৩ জন। দেশের ৪৮.৪৫ শতাংশ অ্যাক্টিভ রোগী রয়েছেন মহারাষ্ট্র, কর্নাটক ও অন্ধ্রপ্রদেশে। দেশে কোভিডে প্রাণহানি হয়েছে ৮৩,১৯৮ জনের। করোনায় প্রয়াত হলেন সাংসদ অশোক গাস্তি (৫৫)।
  • কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কাউর বাদল। তিনি অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদলের স্ত্রী। তিনি কেন্দ্রীয় সরকারের কৃষি ক্ষেত্রে সংস্কারের বিরোধিতা করে ইস্তফা দিলেন বলে জানা গেছে।

 

বিবিধ

  • বিশ্বব্যাঙ্কের বার্ষিক মানবসম্পদ সূচকে ১৭৪টি দেশের মধ্যে ভারত পেল ১১৬ তম স্থান। ২০১৯ সালের ভিত্তিতে এই সূচক নির্মাণ করা হয়েছে। ২০১৮ সালে ১৫৭টি দেশের মধ্যে ভারতের ক্রম ছিল ১১৫ তম।
  • দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত মার্চ থেকে জুলাই মাস পর্যন্ত সমীক্ষা চলিয়ে সুখ সংক্রান্ত সূচক প্রকাশ করা হল। সব থেকে সুখী রাজ্য হল মিজোরাম। তালিকায় পশ্চিমবঙ্গের স্থান ২০তম ক্রমে। সব থেকে নিচে রয়েছে ওড়িশা, ছত্তিশগড়, হরিয়ানার নাম।

 

খেলা

  • ফিফার বিশ্ব ফুটবল র‍্যাঙ্কিংয়ে প্রথম পাঁচটি স্থান পেল বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ইংল্যন্ড ও পর্তুগাল। আর্জেন্টিনা রয়েছে নবম স্থানে। ভারত ১ ধাপ পিছিয়ে পেল ১০৯ ক্রম।
  • আইসিসি একদিনের ক্রিকেটে বিশ্বব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে প্রথম দুটি স্থান ধরে রাখলেন ভারতের বিরাট কোহলি ও রোহিত শর্মা।
  • করোনা পর্বে নতুন নজির গড়ল জার্মানির অপেশাদার ফুটবল লিগের দল হোল্ডেনশ্‌টাউট। তারা ৩৭-০ গোলে হারাল রিপডর্ফ-মোলজেনকে। মোলজেন ৭ জনের বেশি খেলোয়াড় নামাতে পারেনি মাঠে। তারাও সংক্রমণের ভয়ে গা বাঁচিয়ে খেলেছে।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল