কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ সেপ্টেম্বর ২০২০

594
0
daily current affairs

আন্তর্জাতিক

  • রাষ্ট্রসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের একটি রিপোর্টে জানা গেল, বিশ্বের ২৭ কোটি মানুষ খাদ্য সংকটের মুখে পড়তে চলেছেন। অবিলম্বে সাহায্যের হাত বাড়ানো না হলে মৃত্যু পর্যন্ত হতে পারে ৩ কোটি মানু্ষের। এ বছরে অন্তত ৪৯০ কোটি ডলার অর্থ সাহায্য দরকার। রাষ্ট্রসংঘের খাদ্যবিভাগের প্রধান ডেভিড বিসলি এজন্য ধনকুবেরদের এগিয়ে আসত বলেছেন। তিনি বলেছেন, বিশ্বে অন্তত ২০০০ জন বিলিয়োনেয়ার রয়েছেন যাঁরা ১০০ কোটি ডলার বা তারও বেশি সম্পদের মালিক। মার্কিন ধনপতিদের আয় লকডাউনের সময় ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তাঁদের সকলকেও অভুক্তদের রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানালেন তিনি।
  • প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ২২ সেপ্টেম্বরের মধ্যে আদালতে হাজির করতে পাক বিদেশ সচিবকে নির্দেশ দিল পাকিস্তানের হাইকোর্ট। প্রসঙ্গত, ক্যান্সারের চিকিৎসা করতে আদালতের নির্দেশে গত নভেম্বর মাসে লন্ডন গিয়েছেন শরিফ। তাঁর বিরুদ্ধ আর্থিক দুর্নীতির অনেকগুলি মামলা চলছে।
  • বিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা হল ৩,০৬,০১,৮২৮। মোট ৯,৫৪,০৬৬ জনের প্রাণহানি হয়েছে এই সংক্রমণে।

 

জাতীয়

  • দেশে গত ২৪ ঘণ্টায় ৯৬,৪২৩ জন কোভিডে আক্রান্ত হলেন। এই সময়ের মধ্যে ১,১৭৪ জনের প্রাণহানি হয়েছে কোভিডে। দেশে মোট সংক্রমিত হয়েছেন ৫২১৪৬৭৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৪১,১২,৫৫১ জন। অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১০,১৭,৭৫৪। দেশের মধ্যে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক, উত্তরপ্রদেশ— এই ৫টি রাজ্যে অ্যাক্টিভ রোগী ও সুস্থ হয়ে ওঠা রেগীর যথাক্রমে ৫৯.৮ শতাংশ ও ৫৯.৩ শতাংশ।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির তথ্য হাতানোর অভিযোগ উঠল। নাশনাল ইনফরমেটিক্স সেন্টার থেকে ওই তথ্য হাতানো হয়ছে। এই ঘটনায় চিনা প্রযুক্তি সংস্থা সেনহুয়াক সন্দেহ করছেন গোয়েন্দারা।

 

বিবিধ

  • বেসরকারি ট্রেনগুলির ভাড়া নির্ধারণ করবে বেসরকারি সংস্থাই। সেখানে বয়স্ক নাগরিক, অসুস্থ ব্যক্তি প্রমুখরা ভাড়ায় ছাড় পাবেন না। রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদকুমার যাদব একথা জানালেন। প্রসঙ্গত, দেশের ১০৯টি রুটে ১৫১টি ট্রেন বেসরকারি হাতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে দেশের প্রায় ৭০০০ রেল স্টেশনের ১০ থেকে ১৫ শতাংশ স্টেশন ব্যবহারের জন্য যাত্রীদের থেকে ‘ইউজার ফি’ নেওয়ার সিদ্ধান্তও জানালেন তিনি।

 

খেলা

  • পোলভল্টে সের্গেই বুবকার ২৬ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন সুইডেনের পোল ভল্টার আর্মড ডুপ্লাটিস। বিস্ময় বালক নামে পরিচিত আর্মড এদিন আউটডোরে রোম ডায়মন্ট মিটে ৬ মিটার ১৫ সেন্টিমিটার লাফিয়ে নতুন বেশ্ব রেকর্ড গড়লেন। পোলভল্টের কিংবদন্তি ইউক্রেনের বুবকার ৬ মিটার ১৪ সেন্টিমিটার লাফানোর রেকর্ড এতদিন অক্ষত ছিল।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল