কারেন্ট অ্যাফেয়ার্স ২০ সেপ্টেম্বর ২০২০

726
0

আন্তর্জাতিক

  • ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র। ইরানবিরোধী অক্ষ গঠনে বিভিন্ন দেশের সঙ্গে দৌত্য স্থাপনের পাশাপাশি নতুন করে নিষেধাজ্ঞা জারি অবশ্য প্রত্যাশিতই ছিল। ইরান আশা প্রকাশ করল, ‘রাষ্ট্রসংঘের সদস্য দেশগুলি এই কৌশলে ব্যর্থ করবে।’
  • নেপালের লাপচা লিমি এলাকায় সীমান্ত পেরিয়ে এসে অন্তত ৯টি অবৈধ নির্মাণ করেছে চিন। বুমলা জেলার সরকারি দপ্তর তদন্ত চালিয়ে এই তথ্য নিশ্চিত করল।
  • গোটা বিশ্বে ৩,১১,৬৬,০৪৪ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। মোট প্রাণহানির সংখ্যা ৯,৬৪,০০৫। ৭৫ কোটি মানুষের বসবাস যে ইউরোপ মহাদেশে সেখানে ৪৪ লক্ষ জন করোনায় আক্রান্ত হয়েছেন ও প্রাণ হারিয়েছেন ২ লক্ষ ১৭ হাজার জন। প্রতি দশ লক্ষ মানুষে স্পেনে ৬৫২ জন, ফ্রান্সে ৪৭৯ জন, ব্রিটেনে ৬১৪ ও ইতালিতে ৫৯১ জন প্রাণ হারিয়েছেন করোনায়। সেখানে ভারতে প্রতি ১০ লক্ষে করোনায় প্রাণহানির সংখ্যা ৬৩।

 

জাতীয়

  • রাজ্যসভায় ধ্বনি ভোটে পাশ হল কৃষি ও কৃষক সংক্রান্ত দুটি বিল। বিরোধী দলগুলি বিল দুটি নিয়ে ভোটাভুটির দাবি জানালেও তা মানা হয়নি। বিল দুটি সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবিও মানা হয়নি। এর প্রতিবাদে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। ১২টি দল মিলে অনাস্থা প্রস্তাব আনল রাজ্যসভার সদ্য নির্বাচিত ডেপুটি চেয়ারম্যান হরিবংশের বিরুদ্ধে। হরিয়ানা ও পাঞ্জাবে এই বিলের বিরুদ্ধে পথে নেমে বিক্ষোভ দেখালেন কয়েক হাজার কৃষক।
  • দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ৯২,৬০৫ জন ও সুস্থ হয়ে উঠলেন ৯৪,৬১২ জন। দেশে মোট সংক্রমিত হয়েছেন ৫৪,০০,৬১৯ জন ও বর্তমানে সক্রিয় রোগী ১০,১০,৮২৪ জন। দেশে মোট ৪৩,০৩,০৪৩ জন সুস্থ হয়ে উঠেছেন। এই সংখ্যায় বিশ্বে প্রথম স্থান অর্জন করল ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রে ৪২ লক্ষ ২৩ হাজার মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ১২,০৬,৮০৬ জনের করোনা পরীক্ষা হয়েছে যা একটি রেকর্ড।
  • ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের ভারপ্রাপ্ত কূটনীতিক জয়ন্ত খোবরাগাডেকে ভিসা দিতে অস্বীকার করল পাকিস্তান।

 

বিবিধ

  • অযোধ্যার ধন্যিপুর গ্রামে বাবরি মসজিদের সমান আয়তনের (১৫ হাজার বর্গফুট) একটি মসজিদ গঠন করা হবে। তবে তার নাম বাবরি মসজিদ রাখা হবে না। এই কথা জানালেন ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের সম্পাদক আথার হুসেন।
  • ১৯৯৬ সালের পর পুনরায় সংসদের সদস্য হিসাবে শপথ নিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবে গৌড়া। কর্নাটক থেকে তিনি রাজ্যসভার সদস্য নির্বাচিত হয়েছেন।

 

খেলা

  • জুয়ান গাম্মার ট্রফি জিতল বার্সেলোনা। এদিন তারা ১-০ গোলে পরাস্ত করল এলচেকে। গোলটি করলেন অঁতোয়া গ্রিজম্যান। রোনা্ল্ড কোম্যানের কোচিংয়ে এই প্রথম ট্রফি জিতল তারা।
  • রোম ও স্পেনের কোয়ার্টার ফাইনালে দিয়েগো সোয়ার্তম্যানের কাছে হেরে গেলেন রাফায়েল নাদাল। নাদাল ৯ বারের রোম ওপেন চ্যাম্পিয়ন। এর আগে তিনি দিয়েগোকে ৯ বার হারিয়েছিলেন।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল