কারেন্ট অ্যাফেয়ার্স ২১ সেপ্টেম্বর ২০২০

798
0

আন্তর্জাতিক

  • মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে বিষাক্ত চিঠি পাঠানোর অভিযোগে কানাডা থেকে একজন মহিলাকে গ্রেপ্তার করল এফবিআই। ওই মহিলা রাইসিন বিষ মাখানো চিঠি পাঠিয়েছিলেন ট্রাম্পকে। তবে তাঁর পরিচয় প্রকাশ করা হয়নি।
  • সাম্প্রতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে চিনের সঙ্গে উপগ্রহ নজরদারি চুক্তি ছিন্ন করার ঘোষণা করল সুইডিস স্পেস কর্পোরেশন। পশ্চিম অস্ট্রেলিয়ার যে স্ট্রাটেজিক স্পেস ট্র্যাকিং স্টেশন তারা একসাথে চালাত ২০১১ সাল থেকে এবার সেই কেন্দ্র ত্যাগ করতে হবে চিনকে।
  • বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩১৪২০১৩৪। এর মধ্যে প্রাণহানি হয়েছে ৯৬৭৬৪৬ জনের। সুস্থ হয়ে উঠেছেন ২৩০০৯০৪২ জন।

 

জাতীয়

  • লাদাখ সীমান্তে উত্তেজনা কমাতে চিনের সঙ্গে বৈঠকে বসল ভারত। চিনের মলডোয় হওয়া বৈঠকে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন বিদেশ মন্ত্রকের সচিব নবীন শ্রীবাস্তব, লেফটেন্যান্ট জেনারেল হরেন্দ্র সিং এবং লেফটেন্যান্ট জেনারেল পি জে কে মেনন।
  • নতুন ইতিহাস তৈরি হল ভারতীয় নৌসেনায়। এই প্রথম কোন যুদ্ধজাহাজে মোতায়েন করা হল দুজন মহিলা অফিসারকে। আইএনএস গরুড় যুদ্ধজাহাজে এমএইচ৬০ হেলিকপ্টারের পাইলট হিসাবে নিযুক্ত হলেন সাব লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী ও সাবলেফটেন্যান্ট রীতি সিং।
  • মুম্বইয়ের ভিয়ন্ডিতে একটি বহুতলের একাংশ ভেঙে মৃত্যু হল ১০ জনের?

 

বিবিধ

  • ‘তুষার চিতা’ আং রিটা শেরপা (৭২) প্রয়াত হলেন। বাড়তি অক্সিজেন ছাড়া ১০ বার তিনি এভারেস্ট অভিযান করেছেন। পর্যটন নিয়ে নিউজিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছিলেন। এভারেস্টের পরিবেশ সংরক্ষণ নিয়ে কাজ করেছেন তিনি।
  • বর্তমানে পেট্রোল বিক্রি হচ্ছে কমবেশি ৮৫ টাকা প্রতি লিটার দামে। এর মধ্যে পেট্রোলের দাম প্রতি লিটার ৩২ টাকা এবং বাকিটা কর। এদিন এই তথ্য জানালেন ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান শ্রীকান্ত মাধব বৈদ্য। তিনি জানিয়েছেন, দাম করে যাওয়া সময়ে বাড়তি তেল কিনে মজুত করে ৫০০০ কোটি টাকা সাশ্রয় করা হয়েছে।

 

খেলা

  • নতুন নজির গড়লেন নোভাক জোকোভিচ। রোম ওপেন ট্রফি জিতলেন তিনি। এটিপি ট্যুর মাস্টার্স ১০০০ পর্যায়ে এটি তাঁর ৩৬ তম ট্রফি। রাফায়েল নাদালের ৩৫টি ট্রফি জেতার নজির ভেঙে এই পর্যায়ে সর্বোচ্চ ট্রফি জেতার রেকর্ড করলেন তিনি। রোম ওপেনের ফাইনালে তিনি হারালেন (৭-৫, ৬-৩) দিয়েগো সোয়াতর্জম্যানকে। রোম ওপেন মহিলাদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন সিমোনা হালেপ। দুবাই, প্রাগের পর টানা তিনি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন। শেষ ১৪টি ম্যাচে তিনি অপরাজিত। ফাইনালে হারালেন কারোলিনা প্লিসকোভাকে।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল