কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ সেপ্টেম্বর ২০২০

741
0

আন্তর্জাতিক

  • আমের্নিয়া ও আজারবাইজানের মধ্যে সীমান্তসংঘর্ষে সাধারণ নাগরিক সহ ৩২ জনের মৃত্যু হল। দুপক্ষকেই শান্ত থাকার আবেদন জানালেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।
  • করোনা বিধির বিরুদ্ধে পথে নেমে প্রতিবাদ জানাতে দেখা গেছে ব্রিটেনের নাগরিকদের। এদিন নতুন ও কঠোর করোনা আইন জারি হল ব্রিটেনে। নিয়ম না মানলে ১ থেকে ১০ হাজার পাউন্ড জরিমানার সংস্থান রয়েছে এই আইনে। প্রসঙ্গত, ব্রিটেনে প্রতি ১০ লক্ষ জনে করোনার মৃত্যুর হার ৬১৮। মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, ইতালি, ফ্রান্স ও ভারতে ওই হার যথাক্রমে ৬৩১, ৬৬৮, ৫৯৩, ৪৮৬ এবং ৬৯। বিশ্বে এই সংক্রমণে মোট প্রাণহানির সংখ্যা ১০,০৪,৬৬৫। আক্রান্ত হয়েছেন ৩,৩৪,৭৪,৯৫৩ জন।

 

জাতীয়

  • উত্তরপ্রদেশে পুনরায় পুলিশের গুলিতে মৃত্যুর ঘটনা। এবার কুখ্যাত দুষ্কৃতী ফিরোজ আলি ওরফে শমির। ৬৫ বছরের শমি একজন ফেরার ‘গ্যাংস্টার’। মুম্বই থেকে গ্রেপ্তার করে তাকে উত্তরপ্রদেশে নিয়ে যাওয়া হচ্ছিল। পথে মধ্যপ্রদেশের গুনায় পুলিশের গাড়ি উলটে যায়। উত্তরপ্রদেশ পুলিশই জানিয়ছে. এরপর পুলেশের বন্দুক ছিনতাই করে পালাতে গেলে তাকে গুলি করা হয়। শমীর এক আত্মীয় গাড়িতে ছিল এবং সে গোটা ঘটনার সাক্ষী বলেও জানানো হয়েছে।
  • দেশে মহারাষ্ট্র, কর্নাটক, উত্তরপ্রদেশ, তেলেঙ্গনা প্রভৃতি রাজ্যগুলি বাদে অন্যত্র কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে বলে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দেশে মোট সংক্রমিত হয়েছেন ৬০,৭৪,৭০২ জন। মোট প্রাণহানির সংখ্যা ৯৫,৫৪২।

 

বিবিধ

  • পশ্চিমবঙ্গের পরবর্তী মুখ্যসচিব হিসাবে আলাপন বন্দ্যোপাধ্যায় এবং স্বরাষ্ট্রসচিব হিসাবে হরিকৃষ্ণ দ্বিবেদীর নাম ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • পাকিস্তানের পেশোয়ার শহরে রাজ কাপুর ও দিলীপকুমারের পারিবারিক ভবন সংস্কার ও সংরক্ষণের সিদ্ধান্ত জানাল খাইবার-পাখতুনখোয়া প্রাদেশিক সরকার।

 

খেলা

  • মেরি আ লিগে জুভেন্টাস–রোমা ম্যাচ ২-২ গোলে অমীমাংসিত থাকল। এই ম্যাচে একটি গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইউরোপের সেরা পাঁচটি লিগের বিচারে প্রথম ফুটবলার হিসাবে ৪৫০টি গোলের নজিরও গড়ে ফেললেন তিনি। এক্ষেত্রে তাঁর পিছনেই রয়েছেন লিওনেল মেসি (৪৪৫টি গোল)।
  • ন্যূনতম দর্শকের (২০০ জন) সামনে শুরু হল ফরাসি ওপেন। একটি গ্র্যান্ড স্লাম (ইউএস ওপেন) শেষ হতেই অন্য একটি শুরু হচ্ছে অতীতে এমন ঘটনা ঘটেনি।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল