কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ সেপ্টেম্বর ২০২০

554
0

আন্তর্জাতিক

  • প্যারিসে ছবি নিয়ে হামলাকারী যুবক শার্লি এবদো পত্রিকার কর্মীদেরই হত্যা করতে চেয়েছিল। জাহের হাসান নামে ওই পাকিস্তানি যুবককে জেরা করে এই তথ্য জেনেছে পুলিশ। তাকে সন্ত্রাসের মামলায় অভিযুক্ত করা হয়েছে। এক্ষেত্রে কোনো জঙ্গি গোষ্ঠীর জডিত থাকার প্রমাণ পায়নি পুলিশ।
  • বিশ্বে কোবিড আক্রান্তের সংখ্যা বেডে হল ৩৪০৬৯৯৩০।এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২৫৩০৮২০৮ জন। প্রাণহানি হয়েছে ১০১৫৯৯৯ জনের। তবে আশার কথা শোনা গেছে ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির থেকে।

 

জাতীয়

  • বাবরি মসজিদ ভাঙার মামলায় অভিযুক্তদের সকলকেই নির্দোষ বলে রায় দিলেন লখ্রনউয়ের বিশেষ সিবিআই আদালতের বিচারপতি সুরেন্দ্রকুমার যাদব। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর করসেবকদের হাতে বাবরি মসজিদ ধ্বংস হয়েছিল। মোট অভিযুক্ত ৪৯ জনের মধ্যে বাল থ্যাকরে, অশোক সিঙ্ঘল প্রমুখ ১৭  জন প্রয়াত হয়েছেন। বাকি ৩২ জনের মধ্যে ২৬ জন এদিন আদালতে হাজির ছিলেন। এল কে আদবানি, মুরলী মনোহর যোশীর মতো ৬ জন বয়সের কারণে আদালতে উপস্থিত ছিলেন না। উপযুক্ত তথ্যপ্রমাণ না মেলায় তাঁদের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্রের অভিযোগ খারিজ করা হয়েছে ২৩০০ পৃষ্ঠার রায়ে।
  • উত্তরপ্রদেশের হাথরসে নির্যাতিত দলিত তরুণীর দেহ পরিবারের হাতে তুল না দিয়ে গভীর রাত দাহ করে ফেলার অভিযোগ উঠল উত্তরপ্রদেশের পুলিশের বিরুদ্ধে।পুলিশ অবশ্য এই অভিাযোগ অস্বীকার করেছে।
  • মথুরায় ইদগাহ মসজিদ সরানোর দাবি নিয়ে শ্রীকৃষ্ণ জন্মভূমি মামলা খারিজ করে দিল মথুরার একটি আদালত।
  • কোভিড পরিস্থিতিতে দেশে আনলক ৫ বা রি-ওপেনিং এর নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। ১৫ অক্টোবরের পর স্কুল, কলেজ, বিনোদন পার্ক, সিনেমা হলগুলিও শর্তসাপেক্ষে খোলা যাবে বলে জানানো হল। তবে স্কুল কলেজের ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট রাজ্যের সরকার। দেশে গত ১২ ঘণ্টায় কোবিডে ৮০৪৭২ জন সংক্রমিত হয়েছেন ও ১১৭৯ জন প্রাণ হারিয়েছেন। দেশে মোট ৬২২৫৭৬৩ জন সংক্রমিত হয়েছেন।বর্তমান সংক্রমিত রোগীর সংখ্যা ৯৪০৪৪১। মোট প্রাণহানি হয়েছে ৯৪৪৯৭ জনের।

 

বিবিধ

  • চলতি অর্থবর্ষের প্রথম পাঁচ মাসে রাজকোষ ঘাটতি ১০৯.৩ শতাংশ হয়েছে বলে জানাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। টাকার অঙ্কে যা ৮৭০৩৪৭ কোটি। অগস্ট মাসে দেশের ৮টি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের উতপাদন আগের বছরের তুলনায় সরাসরি ৮.৫ শতাংশ হ্রাস পেল। অন্যদিকে এপ্রিল-জুন ত্রৈমাসিকে বিদেশি মুদ্রা লেনদেন ১৯৮০ কোটি ডলার রেকর্ড উদ্বৃত্তের মুখ দখল ভারত।এই অঙ্ক জিডিপির ৩.৯ শতাংশ।

 

খেলা

  • ফরাসি ওপেনের দ্বিতীয় রাউন্ডে ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডকে হারালেন রাফায়েল নাদাল। তাঁর বিরুদ্ধে টানা ১১টি ম্যাচে জয়লাভ করেছেন রাফায়েল। ফরাসি ওপেনে এটি তাঁর ৯৫ তম জয়। এই প্রতিযোগিতায় মাত্র দুটি ম্যাচে হেরেছেন তিনি। এদিকে চোটের কারণে প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন সেরিনা উইলিয়ামস। এখানে চ্যাম্পিয়ন হলে তিনি মার্গারেট কোর্টের সর্বাধিক ২৪টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব জেতার নজির স্পর্শ করতেন। ৩৯ বছর বয়সি সেরিনা প্রথম রাউন্ডে জিতেছিলেন।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল