কারেন্ট অ্যাফেয়ার্স ৩ সেপ্টেম্বর ২০২০

601
0

আন্তর্জাতিক

  • আঙ্গারা আপ্পাজি এবং গোবিন্দ পট্টনায়েক নামে দুজন ভারতীয়কে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করার জন্য পাকিস্তানের দাবি খারিজ করে দিল রাষ্ট্রসঙ্ঘের ১২৬৭ সন্ত্রাসবিরোধী কমিটি। এর আগে অজয় মিস্ত্রি ও বেণুমাধব ডোঙ্গরাকে জঙ্গি তকমা দেওয়ার জন্যও তাদের দাবি খারিজ করা হয়েছিল। গত বছর ভারত এই কমিটির কাছে আবেদন জানিয়ে জয়েস ই মহম্মদ প্রতিষ্ঠাতা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করতে সফল হওয়ার পর এই মঞ্চে লাগাতারভাবে ভারতীয়দের নামে নালিশ করছে পাকিস্তান। এঁরা প্রত্যেকেই কর্মসূত্রে আফগানিস্তানে ছিলেন। প্রসঙ্গত, নিরাপত্তা পরিষদের ১২৬৭তম প্রস্তাব মেনে তালিবান ও আলকায়দা জঙ্গিদের ওপর নিষেধাজ্ঞা জারি ও নজরদারির উদ্দেশ্যে তৈরি হয়েছিল ১২৬৭ সাব কমিটি।
  • বিশ্বে এদিন পর্যন্ত কোভিড আক্রান্তের সংখ্যা ২,৬৩,৬২,৭৮০ এবং এই সংক্রমণে মোট প্রাণহানির সংখ্যা ৮,৭০,৩৯৩।

 

জাতীয়

  • লাদাখে গত চারমাস চিন একতরফাভাবে স্থিতাবস্থা নষ্টের চেষ্টা করে চলেছে। এদিন এই মন্তব্য করে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, তাঁর বিশ্বাস কূটনীতির মাধ্যমেই সমস্যার জট খুলবে।
  • দেশে গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হলেন ৮৩,৮৮৩ জন। মোট সংক্রমিত হয়েছেন ৩৮,৫৩,৪০৬ জন। গত ২৪ ঘণ্টায় কোভিডে প্রাণ হারিয়েছেন ১,০৪৩ জন। মোট প্রাণহানির সংখ্যা ৬৭,৩৭৬।
  • মে মাসে পিএম কেয়ার্স তহবিল গড়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেখানে ২.২৫ লক্ষ টাকা দান করেছিলেন বলে জানাল কেন্দ্রীয় সরকার। তবে এই তহবিলে অন্যান্য দাতাদের দানের অঙ্ক জানানো হলেও তাঁদের বা সেইসব প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়নি।

 

বিবিধ

  • রান্নার গ্যাসে ভর্তুকিযুক্ত ও ভর্তুকিবিহীন সিলিন্ডারের দাম প্রায় সমান হয়ে যাওয়ায় গত ৪ মাস ধরে ভর্তুকি দেওয়ার প্রয়োজন প্রায় হচ্ছে না বলে জানাল কেন্দ্রীয় তেল ও পেট্রোলিয়াম মন্ত্রক। জুলাই ২০১৯ থেকে এই বছরে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ১০০ টাকা বাড়ানোর ফলে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। গত অর্থবর্ষে এই খাতে ২২,৬৩৫ কোটি টাকা খরচ হয়েছিল। সেখানে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ব্যয় হয়েছে ১,৯০৫ কোটি টাকা।

 

খেলা

  • ভারতীয় টেনিস তারকা সুমিত নাগাল ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডে হেরে গেলেন অস্ট্রিয়ার দমিনিক থিমের কাছে। প্রসঙ্গত, ৭ বছর পর কোনো ভারতীয় হিসাবে ইউএস ওপেনের প্রথম রাউন্ডে জয়ী হয়েছিলেন তিনি। মেয়েদের সিঙ্গলসে নেয়োমি ওসাকা জয়ী হলেন ক্যামিলা জিয়োর্জির বিরুদ্ধে, দ্বিতীয় রাউন্ডে খেলার দিন তাঁর মাস্কে লেখা ছিল এলিজা ম্যাকক্লেনের নাম। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের হেফাজতে মৃত্যু হয় কৃষ্ণাঙ্গ এলিজার।
  • সোনপতে সাইয়ের জাতীয় শিবিরে অংশগ্রহণকারী কুস্তিগির দীপক পুনিয়া সহ ৩ জন করোনায় আক্রান্ত হলেন।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল