কারেন্ট অ্যাফেয়ার্স ৭ সেপ্টেম্বর ২০২০

530
0
kolkata metro job vacancy 2023

আন্তর্জাতিক

  • জনগণনা আইন সংশোধন করল আফগান সরকার। এখন থেকে জাতীয় পরিচয়পত্রে বাবার পাশাপাশি মায়ের নামও থাকতে হবে। আফগানিস্তানের প্রেক্ষিতে এটি একটি ঐতিহাসিক ঘটনা। সেখানে মেয়েদের নাম কোথাও ব্যবহার হয় না। মেয়েরা সন্তানের অভিভাবক হতে পারেন না। আফগান সংসদে ২৫০ সদস্যের মধ্যে ৬৮ জন মহিলা থাকলেও এতদিন পরিস্থিতি বদলায়নি। হেরাট বিশ্ববিদ্যালয়ের স্নাতক লালে ওসমানির লাগাতার প্রচেষ্টায় এই উদ্যোগ সফল হল।
  • বেজিংয়ে বণিজ্য মেলায় চিনের সিনোভ্যাক বায়োটেক এবং সিনোফার্ম সংস্থার যুক্ত উদ্যোগে তৈরি কোভিড প্রতিষেধক প্রকাশ্যে আনল। তবে তা এখনই বাজারে আনা হচ্ছে না। এদিকে গোটা বিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ১,৯৪,৮১,২৮২।প্রাণহানির সংখ্যা ৮,৯৫,২৫৪। মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে এই সংক্রমণে প্রাণহানি হয়েছে যথাক্রমে ১,৯৩,৩৮৮ এবং ১,২৬,৭৩৬ জনের।

 

বিবিধ

  • ১৬৯ দিন পর মেট্রো রেল চলা শুরু হল দিল্লি, লক্ষ্ণৌ, হায়দারবাদ, চেন্নাই, কোচি, নয়ডা ও আহমেদাবাদে। এখনও পরিষেবা বন্ধ রয়েছে কলকাতা, মুম্বই, নাগপুরে।
  • অর্থ তছরুপ মামলায় আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোচরের স্বামী দীপক কোচরকে গ্রেপ্তার করল ইডি। প্রসঙ্গত, ভিডিয়োকন গোষ্ঠীকে ৩০০ কোটি টাকা ঋণ দিয়েছিল ওই ব্যাঙ্ক যার ৬০ কোটি টাকা ঘুরপথে দীপক কোচরের সংস্থায় ফেরত এসেছিল।

 

জাতীয়

  • শব্দের থেকে ৬ গুণ বেশি গতি সম্পন্ন যান নির্মাণে সফল হলেন প্রতিরক্ষা গবেষণা সংস্থার বিজ্ঞানীরা ওড়িশার বালেশ্বরে এপিজে আবদুল কালাম ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে ‘এইচএসটিভিভি’ নামে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকারী যানের পরীক্ষা সফল হল।
  • দেশে গত ২৪ ঘণ্টায় ৯০,৮০২ জন করোনা ভাইরাস সংক্রমিত হয়েছেন। ২৪ ঘণ্টায় প্রাণহানির সংখ্যা ১,০১৬। দেশে এখন ২৯ দিনে সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। এই তিনটি সূচকেই বিশ্বে এক নম্বর স্থানে রয়েছে ভারত। দেশে মোট ৪২,০৪,৬১৪ জন সংক্রমিত হয়েছেন, মোট প্রাণহানির সংখ্যা ৭১,৬৪২। দেশে সংক্রমণের ৬০ শতাংশই পাঁচটি রাজ্যে— মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু কর্নাটক ও উত্তরপ্রদেশ।

 

খেলা

  • আন্তর্জতিক ম্যাচে সবথেকে কম বয়সে গোল করে ৯৫ বছরের রেকর্ড ভাঙলেন আনসু ফাতি। উয়েফা নেশনস লিগে এদিন স্পেন ৪-০ গোলে হারাল ইউক্রেনকে। তৃতীয় গোলটি করলেন ফাতি। ১৭ বছর ৩১১ দিন বয়সী ফাতি ভাঙলেন ১৯২৫ সালে হুয়ান এরাজকুয়েনের ১৮ বছর ৩৪৪ দিনে প্রথম আন্তর্জাতিক গোলের রেকর্ড। ফাতির জন্ম আফ্রিকার গিনি বিসাউয়ে। ২০০৮ সালে স্পেনে চলে আসে তাঁর পরিবার।
  • ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে মারিয়া আক্কারিকে হারালেন সেরিনা উইলিয়ামস। এই নিয়ে ৫৩ বার গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন সেরিনা। ইউএস ওপেনে এটি তাঁর শততম ম্যাচ জয়ের নজির।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল