কারেন্ট অ্যাফেয়ার্স ৯ সেপ্টেম্বর ২০২০

845
0
daily current affairs

আন্তর্জাতিক

  • ভারতীয় বংশোদ্ভূত প্রথম মহিলা মহাকাশচারী প্রয়াত কল্পনা চাওলার নামে নাসার নতুন মহাকাশযান ‘এন সি ১৪ সিগনাস’-এর নামকরণ করল মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ সংস্থা নরথর্প গ্রোমান। চাওলার স্মৃতিতে শ্রদ্ধা জানিয়ে ‘সিগনাস’ যানটির নাম রাখা হল এস এস কল্পনা চাওলা।
  • ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ইজরায়েল ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে শান্তি চুক্তি স্থাপনের জন্য তাঁর নাম সুপারিশ করেছেন নরওয়ের সাংসদ টিবরিং জেস্তে। প্রসঙ্গত, ২০১৮ সালে মনোনয়ন পেলেও পুরস্কার পাননি ট্রাম্প।
  • বিশ্বে কোভিড সংক্রমণে প্রাণহানির সংখ্যা ৯ লক্ষ অতিক্রম করে গেল (৯,০৫,৩৫৭)। মোট ২,৭৯,৩১,৪০০ জন সংক্রমিত হয়েছেন।

 

জাতীয়

  • মস্কো যাওয়ার পথে তেহেরান নামলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে তাঁর সঙ্গে বৈঠক হল ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জরিফের। মাত্র একদিন আগেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৈঠক করেছিলেন ইরানের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে।
  • দেশে মোট ৪৩,৭০,১২৮ জন কোভিডে আাক্রান্ত হয়েছেন। মোট ৭৩,৮৯০ জনের প্রাণহানি হয়েছে। এই সংক্রমণে দেশে কোভিড সংক্রমণে মহারাষ্ট্র, তামিলনাড়ু, কর্নাটক, দিল্লি ও অন্ধ্রপ্রদেশে যথাক্রমে ২৭,৪০৭, ৮,০১২, ৬,৬৮০, ৪,৬১৮ ও ৪,৫৬০ জনের প্রাণহানি হয়েছে। দেশে মৃত্যুহার ১.৬৯ শতাংশ। সুস্থতার হার ৭৭.৭৭ শতাংশ।

 

বিবিধ

  • ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকায় প্রকাশিত হল এক হাজার শব্দের একটি উত্তর সম্পাদকীয় প্রবন্ধ যা কৃত্রিম বু্দ্ধিমত্তার সাহায্যে লিখেছে একটি রোবট। সেখানে মোহনদাস করমচাঁদ গান্ধীর বক্তব্য উদ্ধৃত করা হয়েছে।
  • কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) ২০১৯-২০ অর্থবর্ষে ৮.৫০ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ইপিএফ অছি পরিষদ। এখন সেখানে ৮.১৫ শতাংশ এবং ডিসেম্বরে বাকি ০.৩৫ শতাংশ সুদ দেওয়ার সিদ্ধান্ত জানানো হল।

 

 

খেলা

  • উয়েফা নেশনস লিগে সুইডেনকে ২-০ গোলে হারাল পর্তুগাল। দুটি গোলই করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আন্তর্জাতিক ফুটবলে দেশের হয়ে এটি তাঁর শততম ও ১০১তম গোল। একমাত্র ইরানের আালি দাইয়ের (১০৯) এই নজির রয়েছে। ১৬৫ ম্যাচে এই নজির গড়লেন তিনি। ২০০৪ সালের ইউরোয় গ্রিসের বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক গোলটি করেছিনে তিনি। তিনি বিশ্বকাপে ৭টি এবং ইউরোয় ৯টি গোল করেছেন।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল