গার্ডেনরিচে ২৬১ মাধ্যমিক, আইটিআই, ডিপ্লোমা

schedule
2017-12-12 | 07:19h
update
2017-12-16 | 06:37h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

মাধ্যমিক, আইটিআই, ডিপ্লোমা ও গ্র্যাজুয়েট যোগ্যতায় বিভিন্ন ট্রেডে ২৬১ জন অ্যাপ্রেন্টিস নিয়োগের জন্য অনলাইন দরখাস্ত নিচ্ছে গার্ডেনরিচ শিপবিল্ডারস অ্যান্ড ইঞ্জিনিয়ারস লিমিটেড। বিজ্ঞপ্তি নং এপিপি: ০১/১৭। ট্রেনিং দেওয়া হবে অ্যাপ্রেন্টিস অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী। নেওয়া হবে ৪টি ক্যাটেগরিতে: (১) ট্রেড অ্যাপ্রেন্টিস (এক্স-আইটিআই), (২) ট্রেড অ্যাপ্রেন্টিস (ফ্রেশার), (৩) গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস, (৪) টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস।

(১) প্রাক্তন আইটিআইদের জন্য বয়সসীমা ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৪ থেকে ২৫। অর্থাৎ জন্মতারিখ হতে হবে  ১ জানুয়ারি ১৯৯৩ বা তার পরে কিন্তু ১ জানুয়ারি ২০০৪ বা তার আগে। ফিটার, ওয়েল্ডার (গ্যাস ও ইলেক্ট্রিক), ইলেক্ট্রিশিয়ান, মেশিনিস্ট, প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যাস্ট্যিান্ট, পাইপ ফিটার, কার্পেন্টার, ড্রাফটসসম্যান (মেকা), ইলেক্ট্রনিক্স মেকানিক, পেইন্টার (জেনারেল), ফোর্জার অ্যান্ড হিট ট্রিটার, মেকানিক (রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং) ও মেকানিক (ডিজেল, ট্রেডে আইটিআই (এনটিসি)পাশ ছেলেমেয়েরা ওই একই ট্রেডের জন্য আবেদন করতে পারবেন। প্রথম ৪টি ট্রেড কলকাতা ও রাঁচি কেন্দ্রে প্রশিক্ষণের জন্য, শেষেরটি শুধু রাঁচি কেন্দ্রের জন্য, বাকিগুলি শুধু কলকাতা কেন্দ্রের জন্য। সংশ্লিষ্ট আইটিআই ট্রেডে ক্র্যাফ্টসম্যান ট্রেনিং স্কিমের জন্য আয়োজিত এআইটিটি উত্তীর্ণ এবং এনসিভিটির এনটিসি সার্টিফিকেট থাকা চাই। ট্রেডগুলির মধ্যে পাইপ ফিটার ট্রেডের মেয়াদ ২৪ মাসের, বাকিগুলি ১২ মাসের। আসনসংখ্যা মোটামুটি ১৫০। মাসিক স্টাইপেন্ড ১ম বছর (নিয়োগস্থান অনুযায়ী পশ্চিমবঙ্গে/ঝাড়খণ্ডে প্রচলিত আধাদক্ষ শ্রমিকদের পারিশ্রমিকের) ৭০%, ২য় বছর ৮০%, ৩য় বছর ৯০%।

(২) ফ্রেশার: অন্তত মাধ্যমিক বা সমতুল পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন। বয়স হতে হবে ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৪ থেকে ২০। জন্মতারিখ  ১ জানুয়ারি ১৯৯৮ থেকে ১ জানুয়ারি ২০০৪  ট্রেনিং দেওয়া হবে ইলেক্ট্রিশিয়ান, ফিটার, পাইপ ফিটার, মেশিনিস্ট, ওয়েল্ডার (জি অ্যান্ড ই) ট্রেডে। আইটিআই পাশ বা আইটিআই পরীক্ষার্থীরা আবেদন করবেন না। আসনসংখ্যা মোটামুটি ৩৫। ট্রেনিংয়ের মেয়াদ হবে অ্যাপ্রেন্টিস আইন অনুযায়ী। মাসিক স্টাইপেন্ড ১ম বছর (পশ্চিমবঙ্গে প্রচলিত আধাদক্ষ শ্রমিকদের পারিশ্রমিকের) ৭০%, ২য় বছর ৮০%, ৩য় বছর ৯০%।

Advertisement

(৩) গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস: আসনসংখ্যা মোটামুটি ৩৮। ট্রেনিং ১২ মাসের। নেওয়া হবে (ক) মেকানিক্যাল, (খ) ইলেক্ট্রিক্যাল, (গ) ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন্স, (ঘ) ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রু্মেন্টেশন (ঙ) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফর্মেশন টেকনোলোজি, (চ) সিভিল ট্রেডে। আবেদনের জন্য যোগ্যতা দরকার যথাক্রমে (ক) মেকানিক্যাল বা মেকানিক্যাল অ্যান্ড প্রোডাকশন, (খ) ইলেক্ট্রিক্যাল বা ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, (গ) ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন্স বা ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন্স বা ইলেক্ট্রনিক্স বা ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিক্যাল কমিউনিকেশন, (ঘ) অ্যাপ্লায়েড ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রু্মেন্টেশন বা ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রু্মেন্টেশন বা ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রু্মেন্টেশন কন্ট্রোল বা ইলেক্ট্রনিক্স বা ইন্ডাস্ট্রিয়াল ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রু্মেন্টেশন বা ইনস্ট্রু্মেন্টেশন বা ইনস্ট্রু্মেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং বা ইনস্ট্রু্মেন্টেশন টেকনোলজি, (ঙ) কম্পিউটার সায়েন্স বা কম্পিউটার টেকনোলজি বা ইনফর্মেশন টেকনোলজি, (চ) সিভিল বা সিভিল অ্যান্ড স্ট্রাকচারাল বা স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং— এগুলির কোনোটিতে ২০১৫, ২০১৬ বা ২০১৭ ক্যালেন্ডারবর্ষে পাশ করে পাওয়া বিই বা বিটেক ডিগ্রি। ১ বছর বা তার বেশি কাজের অভিজ্ঞতা থাকলে বা এমই/ এমটেক/ এমবিএ করে থাকলে আবেদন করা যাবে না। বয়সসীমা ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৪ থেকে ২৬-এর মধ্যে, অর্থাৎ জন্মতারিখ ১ জানুয়ারি ১৯৯২ থেকে ১ জানুয়ারি ২০০৪। স্টাইপেন্ড মাসে ১০,০০০ টাকা।

(৪) টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস: আসনসংখ্যা মোটামুটি ৩৭। ট্রেনিং ১২ মাসের। নেওয়া হবে (ক) মেকানিক্যাল, (ক) ইলেক্ট্রিক্যাল, (গ) সিভিল ট্রেডে। সেই অনুযায়ী যোগ্যতা দরকার যথাক্রমে (ক) মেকানিক্যাল বা মেকানিক্যাল অ্যান্ড প্রোডাকশন, (খ) ইলেক্ট্রিক্যাল বা ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, (গ) সিভিল বা সিভিল অ্যান্ড স্ট্রাকচারাল বা স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং— এগুলির কোনোটিতে ২০১৫, ২০১৬ বা ২০১৭ ক্যালেন্ডারবর্ষে পাশ করে পাওয়া রাজ্য কারিগরি শিক্ষাপর্ষদ বা বিশ্ববিদ্যালয়ের ডিপ্লোমা। ১ বছর বা তার বেশি কাজের অভিজ্ঞতা থাকলে বা এমই/ এমটেক/ এমবিএ করে থাকলে আবেদন করা যাবে না। বয়সসীমা ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৪ থেকে ২৬-এর মধ্যে, অর্থাৎ জন্মতারিখ ১ জানুয়ারি ১৯৯২ থেকে ১ জানুয়ারি ২০০৪। স্টাইপেন্ড মাসে ৮,০০০ টাকা।

পরীক্ষা পাশের তারিখের প্রমাণ দরকার হবে। স্টাইপেন্ড ছাড়া আর কোনো সুবিধা নেই। স্টাইপেন্ড সরাসরি প্রার্থীর সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে। আগে যাঁরা অ্যাপ্রেন্টিসশিপের ট্রেনিং নিয়েছেন বা নিচ্ছেন বা ট্রেনিংয়ের জন্য রেজিস্টার্ড হয়েছেন তাঁরা নতুন করে এই ট্রেনিং পাবেন না। পার্টটাইম বা ডিস্ট্যান্স কোর্সে পাশ হলে আবেদন করা যাবে না। তপশিলি, ওবিসি-এনসিএল ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা যথাক্রমে ৫, ৩ ও ১০ বছর বয়সের ছাড় পাবেন। তাঁদের জন্য নিয়মানুযায়ী আসন সংরক্ষণও আছে।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রার্থী বাছাই হবে প্রাসঙ্গিক মাধ্যমিক/ এআইটিটি/ ডিপ্লোমা/ ডিগ্রি পরীক্ষার নম্বর/ গ্রেডের ভিত্তিতে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে কেবলমাত্র অনলাইনে, www.grse.nic.in বা https://jobapply.in/grse2017 ওয়েবসাইটের মাধ্যমে, কেরিয়ার সেকশনে ক্লিক করে। গাইডলাইনস টু অ্যাপ্লাই অনলাইন-এ বিশদ নির্দেশ দেওয়া হয়েছে। অ্যাপ্রেন্টিসশিপের বিভিন্ন শর্ত সহ এই বিজ্ঞপ্তির অন্যান্য তথ্যও ওই সাইটে পাবেন। এখানে আবেদনের আগে নাম রেজিস্ট্রি করতে হবে সকারি http://www.apprenticeship.gov.in/ পোর্টালে। ইতিমধ্যে এখানে রেজিস্ট্রেশন করা না থাকলে আগে রেজিস্ট্রি করে নিতে হবে এই পোর্টালে: http://apprenticeship.gov.in/pages/apprenticeship/apprenticeregistration.aspx। তার পর গার্ডেনরিচে আবেদন করা যাবে ২৭ ডিসেম্বর রাত ৮টা ৫৯ মিনিট পর্যন্ত। নিজের অন্তত ১ বছরের জন্য বৈধ ইমেল আইডি, মোবাইল নম্বর ও সর্বাধিক ৫০ কেবি মাপের সাম্প্রতিক পাসপোর্ট মাপের রঙিন ফটো হাতের কাছে মজুত রাখা দরকার। আবেদন করার পর কম্পিউটারে পাওয়া দরখাস্তের প্রিন্ট-আউট নিয়ে তার যথাস্থানে নিজের ও অভিভাবকের সই দিয়ে সম্পূর্ণ করে রাখবেন। তবে এটি এখন কোথাও পাঠাবেন না, ডকুমেন্ট ভেরিফিকেশনের সময় কাজে লাগবে।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
24.04.2024 - 18:04:13
Privacy-Data & cookie usage: