Site icon জীবিকা দিশারী

জেক্সপো, আইটিআইয়ের ভবিষ্যৎ কী ? ধোঁয়াশা শিক্ষার্থীমহলে

JEXPO, VOCLET, Diploma Engineering, NEP

প্রস্তাবিত নতুন ন্যাশনাল এডুকেশন পলিসি ২০২০ সম্বন্ধে সবার কমবেশি জানা হয়ে গেছে। আমূল পরিবর্তন আনা হচ্ছে দেশের প্রচলিত প্রাক-প্রাথমিক, প্রাথমিক, জুনিয়র হাই, মাধ্যমিক ও উচ্চতর শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে। ২০২১-২২ শিক্ষাবর্ষের কথা মাথায় রেখে এগিয়ে যাওয়া হবে নতুন শিক্ষা নীতি অনুযায়ী, অনুমোদনও মিলে গেছে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে।

তবে নতুন শিক্ষা নীতি অনুযায়ী একাধিক ক্ষেত্রে সংশয়ও থেকে যাচ্ছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। এর মধ্যে সবথেকে বড় ধোঁয়াশা রয়েছে মাধ্যমিক  বা সেকেন্ডারি স্তরের পরীক্ষা  নিয়ে। নতুন শিক্ষানীতি অনুযায়ী নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমকে ৪ বছরে ৮টি সেমেস্টার পদ্ধতিতে নিয়ে আসা হচ্ছে। সেক্ষত্রে বর্তমান নিয়ম অনুযায়ী ছাত্র-ছাত্রীরা নবম ও দশম শ্রেণির পর যেমন বোর্ডের মাধ্যমিক পরীক্ষা দিত, সেটির অস্তিত্ব থাকছে না। নবম থেকে চারটি ক্লাস পড়ার পর বোর্ডের পরীক্ষা দেবে। এর মধ্যে মোট চল্লিশটি বিষয় পড়তে হবে চার বছরে। যার মধ্যে ২৫টি পরীক্ষা গ্রহণ করবে বোর্ড, বাকি ১৫টি বিষয়ের মূল্যায়ন করবেন স্কুল কর্তৃপক্ষ।

মাধ্যমিক স্তরের পড়াশুনা করার পর ভোকেশনাল বা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের দিকে যাওয়ার সুযোগ চলে আসছে বর্তমান শিক্ষা পদ্ধতি অনুযায়ী। মাধ্যমিক উত্তীর্ণ হয়ে বিভিন্ন আইটিআই কলেজে ভর্তি হাওয়া যায়, অর্থাৎ মাধ্যমিকের পরেই নিজের কর্মক্ষমতা বৃদ্ধি ও দক্ষতা বাড়ানোর জন্য অনেকেই আইটিআইয়ের দিকটি বেছে নেন। ড্রাফটসম্যান, পাম্প অপারেটর, ফিটার থেকে শুরু করে বুক বাইন্ডিং, কার্পেন্ট্রি, হেলথ অ্যান্ড স্কিন কেয়ার এরকম ৪০টির মতো কোর্স রয়েছে এরাজ্যের আইটিআইতে। যেগুলিতে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে কর্মসংস্থানের দিকে এগোনোর সুযোগ পাওয়া যায় তথাকথিত কম যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য।

আরও একটি গুরুত্বপূর্ণ দিক হল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং। মাধ্যমিকের পরেই জেক্সপো পরীক্ষার মাধ্যমে ভালো মেধা ও যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীরা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের দিকে যাওয়ার সুযোগ পান। কর্মসংস্থানের বাজার অনুযায়ী এই ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সুযোগও প্রচুর। ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা ব্যাঙ্ক ইত্যাদি কিছু চাকরিতে উচ্চমাধ্যমিকের সমতুল বলে গণ্য হন।

সেক্ষেত্রে এইসব পরীক্ষা বা কোর্সগুলির ভবিষ্যৎ কী হবে, সেগুলিকে কি চার বছরের নবম-দ্বাদশ শ্রেণির কোর্স করার পরেই পড়া যাবে নাকি স্কুল স্তরের চারটি সেমেস্টার দেওয়ার পর এই কোর্স বা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন ছাত্র-ছাত্রীরা সে ব্যাপারে এখনো কোনো স্পষ্টীকরণ নেই। প্রস্তাবিত নতুন শিক্ষানীতির খসড়ায় একটি জায়গায় উল্লেখ করা আছে, ক্লাস ৬-এর পর থেকে ভোকেশনাল ইন্টিগ্রেশনের ব্যবস্থা করা হবে, কিন্তু সে সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি। আশা করা যাচ্ছে, ভবিষ্যতে পলিটেকনিক, আইটিআই নিয়েও নতুন নির্দেশিকা সামনে আসবে। খুবই জরুরি হবে সেই দিশা।

 

 

JEXPO, VOCLET, Diploma Engineering, NEP

Exit mobile version