জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন (জেইই) মেইন ২০১৯ পরীক্ষার অনলাইন আবেদন শুরু

schedule
2018-09-03 | 06:23h
update
2018-09-03 | 06:23h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

সারা দেশের সমস্ত এনআইটি (ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি), আইআইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফর্মেশন টেকনোলজি) ও সিএফটিআই (সেন্ট্রাল ফান্ডেড টেকনিক্যাল ইনস্টিটিউট)-এর ডিগ্রি কোর্স (বিই/বিটেক এবং আইআইটিগুলি ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানের বিআর্ক/বি প্ল্যানিং)-এ ভর্তির জন্য জেইই মেইন ২০১৯ পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে, চলবে ৩০ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত। অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠানও এই পরীক্ষার স্কোরের ভিত্তিতে ছাত্রছাত্রী ভর্তি করে।

এবার থেকে এই পরীক্ষা পরিচালনা করবে কেন্দ্রীয় সরকারের নবগঠিত ‘ন্যাশনাল টেস্টিং এজেন্সি’ (এনটিএ)। এনটিএ-র এই পরীক্ষা ও নিট, নেট, সিম্যাট ইত্যাদি পরীক্ষাসূচি নিয়ে আমরা ইতিমধ্যে আলোচনা করেছি (https://jibikadishari.co.in/?p=7513AMP)। বছরে ২ বার জেইই মেইন পরীক্ষা নেওয়া হবে। আগামী পরীক্ষা হবে আগামী ৬-২০ জানুয়ারি। বিভিন্ন ব্যাচে ভাগ করে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। প্রথম শিফট সকাল সাড়ে ন্টা থেকে সাড়ে বারোটা, দ্বিতীয় শিফট বেলা আড়াইটা থেকে সাড়ে পাঁচটা।

জেইই মেইন-এর জানুয়ারির পরীক্ষার জন্য অনলাইন আবেদন করা যাবে ১-৩০ সেপ্টেম্বর। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৭ ডিসেম্বর থেকে। পরীক্ষার ফল বেরোবে আগামী বছর ৩১ জানুয়ারি।

Advertisement

বছরের ২য় পরীক্ষাটি হবে আগামী ৬-২০ এপ্রিল। অনলাইন আবেদন করা যাবে ৮ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৮ মার্চ থেকে। পরীক্ষার ফল বেরোবে আগামী বছর ৩০ এপ্রিল।

পরীক্ষা পদ্ধতি: পরীক্ষা হবে দুটি পেপারে। কেবল একটি পেপারের পরীক্ষা দিতে পারেন কেবল বিই/বিটেক বা কেবল বিআর্ক/বিপ্ল্যানিংয়ের জন্য, অথবা দুটি পেপারই দিতে পারেন, বিই/বিটেক বা বিআর্ক/বিপ্ল্যানিং সবেই ভর্তির সুযোগ নিতে চাইলে।

পেপার ওয়ান (বিই/বিটেক), কম্পিউটার বেসড টেস্ট হবে। পেপার টু (বিআর্ক/বিপ্ল্যানিং)-এর মধ্যে পার্ট ওয়ান ম্যাথমেটিক্স ও পার্ট টু অ্যাপ্টিটিউড টেস্ট হবে কম্পিউটার বেসড আর পার্ট থ্রি ড্রয়িং টেস্ট অফলাইন মোডে কাগজে-কলমে হবে।

যোগ্যতা: দ্বাদশ শ্রেণির পরীক্ষায় মোট অন্তত ৭৫% (তপশিলিদের ক্ষেত্রে ৬৫%) নম্বর বা বোর্ডের ২০ পার্সেন্টাইলের মধ্যে যাঁদের অবস্থান তাঁরা আবশ্যিক বিষয় হিসাবে ম্যাথমেটিক্স ও ফিজিক্স এবং সঙ্গে কেমিস্ট্রি/বায়োটেকনোলজি/বায়োলজি/টেকনিক্যাল ভোকেশনাল বিষয় নিয়ে পড়ে থাকলে বিই/বিটেকের জন্য এবং ম্যাথমেটিক্স নিয়ে পড়ে থাকলে বিআর্ক/বিপ্ল্যানিং কোর্সের জন্য এই পরীক্ষা দিতে পারেন।

কোনো বয়সসীমা নেই, ২০১৭ বা ২০১৮-তে যাঁরা উচ্চমাধ্যমিক পাশ করেছেন বা ২০১৯ সালে উচ্চমাধ্যমিক দেবেন তাঁরা এই পরীক্ষায় বসতে পারেন।

আবেদনের ফি: যে-কোনো একটা পেপারের পরীক্ষা দিতে চাইলে ৫০০ টাকা (মহিলা, তপশিলি, শারীরিক প্রতিবন্ধী ও রূপান্তরকামীদের ক্ষেত্রে ২৫০ টাকা)। দুই পেপারেরই পরীক্ষা দিতে চাইলে ৯০০ টাকা (মহিলা, তপশিলি, শারীরিক প্রতিবন্ধী ও রূপান্তরকামীদের ক্ষেত্রে ৪৫০ টাকা)। ব্যাঙ্কের সার্ভিস চার্জ, প্রসেসিং ফি ইত্যাদিও যোগ হবে। ফি দেওয়া যাবে ডেবিট/ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং ও ই-চালানের মাধ্যমে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, জানুয়ারির পরীক্ষার জন্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে। তার জন্যে নিজের সাম্প্রতিক পাসপোর্ট মাপের ফটো ও স্বাভাবিক সই স্ক্যান করে রাখতে হবে। ছবি রঙিন বা সাদা-কালো হতে পারে, কিন্তু তা যেন স্পষ্ট হয়। টুপি বা রোদচশমা পরা চলবে না, এমনি চশমা পরা চলবে। ছবি একটা সাদা কাগজে সেঁটে তার নিচে ব্লক লেটারে নিজের নাম ও ছবি তোলার তারিখ লিখে রাখতে হবে ওয়েবসাইটে দেওয়া নমুনা অনুযায়ী, তারপর সেই পুরোটার স্ক্যান করতে হবে। অনলাইন আবেদনে নিজের ও বাবা-মায়ের নামের বানান যেন উচ্চমাধ্যমিকের মতো হয়, শ্রী/কর্নেল/ডঃ ইত্যাদি কিছু লিখবেন না। আবেদনের শেষে সেই সাবমিট করা আবেদনপত্রের প্রিন্ট-আউট নিয়ে রাখবেন, কোথাও কিছু পাঠাতে হবে না। সারা দেশে দেড়লাখের ওপর কমন সার্ভিসিং সেন্টার আছে, আবেদন করার বিভিন্ন ব্যাপারে তাদের সাহায্য নিতে পারেন নির্ধারিত হারে। সেন্টারগুলির ঠিকানা জানতে পারবেন এই লিঙ্কে: http://gis.csc.gov.in/locator/csc.aspx, ও পরিষেবার বিভিন্ন মূল্য জানতে পারবেন এনটিএর ওয়েবসাইটে।

www.nta.ac.in এবং www.jeemain.nic.in ওয়েবসাইট থেকে অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে। জেইই মেইন ২০১৯-এর বুলেটিন পাবেন এই লিঙ্কে: https://jeemain.nic.in/WebInfo/Handler/FileHandler.ashx?i=File&ii=2&iii=Y

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
27.04.2024 - 09:58:11
Privacy-Data & cookie usage: