দুটি ডিগ্রি কোর্স কি একসাথে করা যায়?

schedule
2018-04-11 | 13:52h
update
2021-09-09 | 09:45h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

এখন গ্র্যাজুয়েশন কোর্স করছো কোন একটি ইউনিভার্সিটি থেকে। ভাবছো, আরেকটি পেশামুখী কোনো কোর্স বা অন্য একটি ভালো লাগার বিষয় নিয়ে কোর্স করবে অন্য একটি বিশ্ববিদ্যালয় থেকে। কিভাবে করবে? বা, দুটি কি রেগুলার হিসাবে করবে নাকি একটি কোর্স দূরশিক্ষায় করবে? এই বিষয়টি নিয়ে বিস্তর ধন্ধের মধ্যে পরতে হয় ছাত্র-ছাত্রীদের  পড়াশুনা চলাকালীন ছাত্র- কাছে সময়ের মূল্য সবথেকে বেশি। নিজেকে কর্মজগতে সুপ্রতিষ্ঠিত করার জন্য এবং কেরিয়ারের একাধিক রাস্তা খুলে রাখার জন্য বিভিন্ন কোর্স করার সিদ্ধান্ত নিতে হয়। কলেজের পাশাপাশি আর কি কোনো কোর্স করা যায় বা কীভাবে করা যায়, এসব বিষয় এবার একটু পরিষ্কার করে নেওয়া দরকার।

শিক্ষাগত বা পেশাগত কোর্স সাধারণত তিন রকমের হয়ে থাকে। এগুলি ডিগ্রি, ডিপ্লোমা এবং সার্টিফিকেট। এর মধ্যে সার্টিফিকেট ভিত্তিক কোর্স নিয়ে সেরকম কোনো অসুবিধা নেই। বিভিন্ন সরকারি, সরকারি অনুমোদিত বা বেসরকারি প্রতিষ্ঠান থেকে ছাত্র-ছাত্রীদের  নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে পেশাগত কোনও সার্টিফিকেট কোর্স করতেই পারেন। সমস্যা তৈরি হয় ডিগ্রি বা ডিপ্লোমা কোর্স নিয়ে।

Advertisement

২০১২ সালে ইউজিসি অর্থাত্ ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন একসাথে ডিগ্রি কোর্স করা যাবে কিনা বা কীভাবে করা যাবে এই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি কমিটি গঠন করে। অক্টোবরে, 2 তে ইউজিসি এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করে। নির্দেশিকা নম্বর  – D. 0. No.1-6/2007(CPP-II) December, 2012 সেটি সংশ্লিষ্ট সব বিশ্ববিদ্যালয়ের কাছে পাঠানো হয় তাঁদের মতামত নেওয়ার জন্য।

 সেই নির্দেশিকায় জানানো হয় – 

১) দুটি রেগুলার ডিগ্রি কোর্স একসাথে করা যাবে না। একজন ছাত্র/ ছাত্রীর  কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে যদি একটি রেগুলার মোডে ডিগ্রি কোর্স করে, তাহলে সে এই কোর্সের সাথে কেবলমাত্র আরেকটি ডিগ্রি কোর্স করতে পারবে ওপেন/ দূরশিক্ষা  মাধম্যে। সেক্ষেত্রে দূরশিক্ষার কোর্সটি বর্তমানে যে বিশ্ববিদ্যালয় পড়ছে সেই বিশ্ববিদ্যালয়ের অধীনে যদি কোনো দূরশিক্ষা কোর্স করানো হয় অথবা অন্য কোনো বিশ্ববিদ্যালয়, যে কোনও জায়গা থেকেই করতে পারবে।

২) কোন ছাত্র- ছাত্রী একটি রেগুলার কোর্সের সাথে কেবলমাত্র আরেকটি সার্টিফিকেট বা ডিপ্লোমা বা অ্যাডভাসন্ড ডিপ্লোমা বা পিজি ডিপ্লোমা কোর্স করতে পারে। এই কোর্সগুলি রেগুলার বা দূরশিক্ষা যে কোনো মাধ্যমেই করা যেতে পারে।

তবে এই বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলি বা বিশ্ববিদ্যালয়গুলি ইতিবাচক কোনো প্রতু্যত্তর দেয়নি। পরবর্তীকালে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন থেকে এই বিষয়টির পরিপ্রেক্ষিতে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়। বিজ্ঞপ্তি নম্বর – F.No: 16/2007 (CPP-II), Dated: 15th January, 2016 এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়, যে পূর্বগঠিত কাউন্সিল থেকে দুটি ডিগ্রি কোর্স একসাথে চালানোর জন্য কোনো ইতিবাচক সম্ভাবনা পাওয়া যায়নি। স্বাভাবিক ভাবেই বিশ্ববিদ্যালয়গুলিকে ফার্স্ট ডিগ্রি অ্যান্ড মাস্টার ডিগ্রি রেগুলেশন, ২০০৩ অনুযায়ী পাঠক্রম পরিচালনা করত হবে। দুটি ডিগ্রি কোর্স করতে একত্রে করা যাবে না। কিন্তু ২০২০ সালে ইউজিসি থেকে নতুন এক নির্দেশিকায় জানান হয়, কোন ছাত্র-ছাত্রী একসাথে দুটি ডিগ্রি কোর্স করতে পারবেন, তবে তাঁকে একটি কোর্স রেগুলার মোডে এবং অপর কোর্সটি দূরশিক্ষা বা অনলাইন মোডে করতে হবে।

তবে একটি ডিগ্রি কোর্স করার পাশাপাশি আরেকটি ডিপ্লোমা বা অ্যাডভাসন্ড ডিপ্লোমা কোর্স করার ক্ষেত্রে আলাদা করে কিছু নির্দেশিকা দেওয়া হয়নি। সেক্ষেত্রে কোন ছাত্র- ছাত্রী এরকম ধরনের কোনো কোর্স করতে চাইলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্তপক্ষের সঙ্গে কথা বলে তারপর সিদ্ধান্ত নেওয়াই উচিত হবে।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
02.05.2024 - 05:39:57
Privacy-Data & cookie usage: