নেভিতে বিই পড়িয়ে অফিসারের ২৭০০ চাকরি

561
0
navy officer recruitment 2023

সেলর হিসাবে ২৭০০ অবিবাহিত তরুণ নিয়োগ করবে ভারতীয় নৌবাহিনী। উচ্চমাধ্যমিক যোগ্যতায় নিয়োগ। এই দুটি স্কিমে: (১) ৫০০ সেলর— আর্টিফিশার অ্যাপ্রেন্টিস (এএ), (২) ২২০০ সেলর— সিনিয়র সেকেন্ডারি রিক্রুটস (এসএসআর)। দুই নিয়োগই হবে আগস্ট ২০২০ ব্যাচে ট্রেনিং দিয়ে। আবেদন করতে হবে অনলাইনে।

বেতনক্রম: প্রথমে ট্রেনিংয়ের সময় স্টাইপেন্ড মাসে ১৪৬০০ টাকা। ট্রেনিংয়ের শেষে মূল বেতনক্রম হবে ২১৭০০-৬৯১০০ টাকা। সঙ্গে এমএসপি ৫২০০ টাকা, ‘এক্স’ গ্রুপ পে ৬২০০ টাকা ও ডিএ। সামরিক চাকরির অন্যান্য সুযোগ-সুবিধা ও ক্রমশ উচ্চতর র‍্যাঙ্কে উন্নতির সুযোগও আছে।

শিক্ষাগত যোগ্যতা: আর্টিফিশার অ্যাপ্রেন্টিস (এএ): ৬০ শতাংশ নম্বর সহ ১০+২ পাশ করে থাকতে হবে। ১০+২ স্তরে ম্যাথমেটিক্স, ফিজিক্স এবং সেই সঙ্গে কেমিস্ট্রি/ বায়োলজি/ কম্পিউটার সায়েন্সের মধ্যে যে-কোনো একটি বিষয় নিয়ে পড়ে থাকতে হবে।

সিনিয়র সেকেন্ডারি রিক্রুটস (এসএসআর): ম্যাথমেটিক্স ও ফিজিক্স সহ ১০+২ এবং কেমিস্ট্রি/ বায়োলজি/ কম্পিউটার সায়েন্সের মধ্যে যে-কোনো একটি বিষয় নিয়ে পড়ে থাকতে হবে।

বয়সসীমা: জন্ম তারিখ হতে হবে ১ আগস্ট ২০০০ থেকে ৩১ জুলাই ২০০৩ তারিখের মধ্যে।

শারীরিক মাপজোক: ন্যূনতম উচ্চতা দরকার ১৫৭ সেন্টিমিটার। সেই সঙ্গে অন্তত ৫ সেমি ফোলানোর ক্ষমতা সম্পন্ন সুগঠিত বুকের ছাতি ও ওজন থাকতে হবে। ভাঙা হাঁটু, চ্যাটালো পায়ের পাতা ইত্যাদি কোনোরকম শারীরিক বা মানসিক ত্রুটি-বিকৃতি বা এই কাজের পক্ষে অসুবিধাজনক কোনো রোগব্যাধি থাকলে আবেদন করা যাবে না। চশমা ছাড়া দৃষ্টিশক্তি হতে হবে ভালো চোখে ৬/৬ এবং খারাপ চোখে ৬/৯, চশমা থাকলে ভালো চোখে ৬/৬ খারাপ চোখে ৬/৬।

খেলাধুলা, সাঁতার ও পাঠ্যাতিরিক্ত ক্রিয়াকলাপে দক্ষতা থাকা বাঞ্ছনীয়। শরীরে কোনো স্থায়ী ট্যাটু থাকলে সেবিষয়েও কিছু বিধিনিষেধ আছে, নিচের সাইটে জানা যাবে।

নির্বাচন পদ্ধতি: প্রার্থী বাছাই করা হবে লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা এবং ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। লিখিত পরীক্ষা হবে হিন্দি এবং ইংরেজিতে। প্রশ্ন হবে অবজেক্টিভ টাইপের, নেগেটিভ মার্কিং থাকবে ০.২৫ হারে। ইংরেজি, বিজ্ঞান, অঙ্ক এবং সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন হবে। প্রশ্ন থাকবে উচ্চমাধ্যমিক মানের। ১০০ প্রশ্ন, ১০০ নম্বর, সময় ১ ঘণ্টা। পরীক্ষার জন্য যে-কোনো দুটি পরীক্ষাকেন্দ্র বাছতে হবে, বিজ্ঞপ্তির সঙ্গে দেওয়া তালিকা থেকে। পরীক্ষার সিলেবাস পাওয়া যাবে নিচের ওয়েবসাইটে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে। তাতে ১.৬ কিমি দৌড়তে হবে ৭ মিনিটে। ২০টা স্কোয়াট-আপ (ওঠ-বস) এবং ১০টা পুশ-আপ দিতে হবে। সব প্রার্থীদের ডাক্তারি পরীক্ষা হবে নেভির মেডিক্যাল বিভাগের নিয়মানুযায়ী। চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে এএ-র ক্ষেত্রে সর্বভারতীয় ভাবে, এসএসআর-এর ক্ষেত্রে রাজ্যগুলির শূন্যপদ অনুযায়ী আলাদা-আলাদা রাজ্যওয়াড়ি। সিলেবাসের ব্যাপারে বিস্তারিত তথ্য পাবেন www.joinindiannavy.gov.in ওয়েবসাইটে।

ট্রেনিং: প্রশিক্ষণ শুরু হবে আগস্ট ২০২০-তে। এএ-র ক্ষেত্রে প্রথমে ৯ সপ্তাহের এবং এসএসআর-এর ক্ষেত্রে ২২ সপ্তাহের বেসিক ট্রেনিং হবে আইএনএস চিল্কাতে, তারপর পেশাগত ট্রেনিং নেভির বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্রে। বইপত্র, জামাকাপড়, থাকা-খাওয়া ফ্রি। ট্রেনিং চলাকালীন বিয়ে করা চলবে না। আর্টিফিশার অ্যাপ্রেন্টিসের নিয়োগ হবে প্রাথমিকভাবে ২০ বছর এবং সিনিয়র সেকেন্ডারি রিক্রুটসের ১৫ বছরের জন্য।

পরীক্ষার ফি: দুই পদের জন্যই পরীক্ষার ফি ২১৫ টাকা করে। দিতে হবে নেট ব্যাঙ্কিং বা ভিসা/মাস্টার/রুপে ক্রেডিট/ডেবিট কার্ড/ইউপিআইয়ের মাধ্যমে, তপশিলিদের কোনো ফি দিতে হবে না যদিও তাঁদের জন্য কোনো পদসংরক্ষণ নেই।

আবেদনের পদ্ধতি: www.joinindiannavy.gov.in  ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে, আগামী ১৮ নভেম্বরের মধ্যে। ওয়েবসাইটে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে নিজের বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর দিয়ে, তারপর ওই ইমেল আইডি দিয়ে সাইটে ঢুকে পদ বেছে আবেদন করা যাবে। আগে রেজিস্ট্রেশন করা থাকলে নতুন করে রেজিস্ট্রেশন দরকার হবে না— সরাসরি ইমেল আইডির সাহায্যে লগইন করতে হবে। হোম পেজে অপরচুনিটিজ বাটনে ক্লিক করতে হবে, তারপর চাকরি বেছে নিয়ে অ্যাপ্লাই করতে হবে। নিজের সাম্প্রতিক ফটো (নীল ব্যাকগ্রাউন্ডে তোলা) স্ক্যান করে রাখতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক প্রমাণপত্রও ওয়েবসাইটে বলা নির্দেশ মতো স্ক্যান করে রাখতে হবে আপলোড করার জন্য। ফর্ম ফিলাপ হয়ে গেলে ভালো করে মিলিয়ে নেবার পর তবেই সাবমিট বাটনে ক্লিক করবেন কারণ সাবমিট করা হয়ে গেলে আর কোনো বদল করা যাবে না।

দেশের যে-কোনো কমন সার্ভিস সেন্টার থেকে ৬০ টাকা+সার্ভিস ট্যাক্স দিয়েও দরখাস্ত আপলোড করতে পারেন। http://www.davp.nic.in/WriteReadData/ADS/eng_10701_23_1920b.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।