নেভিতে বিই পড়িয়ে অফিসারের চাকরি

schedule
2018-05-25 | 10:38h
update
2018-05-25 | 10:38h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

দুটি আলাদা বিজ্ঞপ্তির মাধ্যমে সেলর হিসাবে বেশ কিছু অবিবাহিত তরুণ নিয়োগ করবে ভারতীয় নৌবাহিনী। উচ্চমাধ্যমিক যোগ্যতার নিয়োগ হবে। আবেদন করতে হবে অনলাইনে। নিয়োগ হবে এই দুটি স্কিমে: (১) সেলর— আর্টিফিশার অ্যাপ্রেন্টিস (এএ), (২) সেলর— সিনিয়র সেকেন্ডারি রিক্রুটস (এসএসআর)। দুই নিয়োগই হবে ফেব্রুয়ারি ২০১৯ ব্যাচে ট্রেনিং দিয়ে।

(১) আর্টিফিশার অ্যাপ্রেন্টিস (এএ) পদের জন্য বেতনক্রম: প্রথমে ট্রেনিংয়ের সময় স্টাইপেন্ড মাসে ১৪৬০০ টাকা। শেষে মূল বেতনক্রম হবে ২১৭০০-৬৯১০০ টাকা। সঙ্গে এমএসপি ৫২০০ টাকা, ‘এক্স’ গ্রুপ পে ৬২০০ টাকা ও ডিএ। সামরিক চাকরির অন্যান্য সুযোগ-সুবিধা ও ক্রমশ উচ্চতর র‌্যাঙ্কে উন্নতির সুযোগও আছে।

শিক্ষাগত যোগ্যতা: ৬০ শতাংশ নম্বর সহ ১০+২ পাশ করে থাকতে হবে। ১০+২ স্তরে ম্যাথস, ফিজিক্স এবং সেই সঙ্গে কেমিস্ট্রি/ বায়োলজি/ কম্পিউটার সায়েন্সের মধ্যে যে-কোনো একটি বিষয় নিয়ে পড়ে থাকতে হবে।

বয়সসীমা: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে জন্ম তারিখ হতে হবে ১ ফেব্রুয়ারি ১৯৯৯ থেকে ৩১ জানুয়ারি, ২০০২ তারিখের মধ্যে।

শারীরিক মাপজোক: ন্যূনতম উচ্চতা দরকার ১৫৭ সেন্টিমিটার। সেই সঙ্গে অন্তত ৫ সেমি ফোলানোর ক্ষমতা সম্পন্ন সুগঠিত বুকের ছাতি ও ওজন থাকতে হবে। ভাঙা হাঁটু, চ্যাটালো পায়ের পাতা ইত্যাদি কোনোরকম শারীরিক বা মানসিক ত্রুটি-বিকৃতি বা এই কাজের পক্ষে অসুবিধাজনক কোনো রোগব্যাধি থাকলে আবেদন করা যাবে না। চশমা ছাড়া দৃষ্টিশক্তি হতে হবে ভালো চোখে ৬/১২  এবং খারাপ চোখে ৬/১২ চশমা থাকলে ভালো চোখে ৬/৯ খারাপ চোখে ৬/১২।

খেলাধুলা, সাঁতার ও পাঠ্যাতিরিক্ত ক্রিয়াকলাপে অক্ষতা থাকা বাঞ্ছনীয়। শরীরে কোনো স্থায়ী ট্যাটু থাকলে সেবিষয়েও কিছু বিধিনিষেধ আছে, নিচের সাইটে জানা যাবে।

নির্বাচন পদ্ধতি: প্রার্থী বাছাই করা হবে লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা এবং ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। লিখিত পরীক্ষা হবে হিন্দি এবং ইংরাজিতে, আগামী আগস্ট মাসে, অ্যাডমিটকার্ড ডাউনলোড করা যাবে জুলাইয়ে। প্রশ্ন হবে অবজেক্টিভ টাইপের, নেগেটিভ মার্কিং থাকবে ০.২৫ হারে। ইংরাজি, বিজ্ঞান, অঙ্ক এবং সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন হবে। প্রশ্ন থাকবে উচ্চমাধ্যমিক মানের। ১০০ প্রশ্ন, সময় ১ ঘণ্টা। পরীক্ষার জন্য দুটি কেন্দ্র বাছতে হবে। পরীক্ষার সিলেবাস পাওয়া যাবে নিচের ওয়েবসাইটে। লিখিত পরীক্ষায় সফলদের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে। এখানে ১.৬ কিমি দৌড়তে হবে ৭ মিনিটে। ২০টা স্কোয়াট-আপ (উঠ-বস) এবং ১০টা পুশ-আপ দিতে হবে। সব প্রার্থীদের ডাক্তারি পরীক্ষা হবে নেভির মেডিক্যাল বিভাগের নিয়মানুযায়ী। সিলেবাসের ব্যাপারে বিস্তারিত তথ্য পাবেন  www.joinindiannavy.gov.in ওয়েবসাইটে।

Advertisement

ট্রেনিং: প্রশিক্ষণ শুরু হবে ফেব্রুয়ারি ২০১৯-এ। প্রথমে ৯ সপ্তাহের বেসিক ট্রেনিং হবে আইএনএস চিল্কাতে, তারপর পেশাগত ট্রেনিং নেভির বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্রে। বইপত্র, জামাকাপড়, থাকা-খাওয়া ফ্রি। ট্রেনিং চলাকালীন বিয়ে করা চলবে না। নিয়োগ হবে প্রাথমিকভাবে ২০ বছরের জন্য।

(২) সেলর সিনিয়র সেকেন্ডারি রিক্রুটস (এসএসআর)-এর স্টাইপেন্ড ও বেতন আর্টিফিশার অ্যাপ্রেন্টিসের মতো, গ্রুপ পে বাদে।

বয়সসীমা: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে জন্ম তারিখ হতে হবে ১  ফেব্রুয়ারি ১৯৯৮ থেকে ৩১ জানুয়ারি, ২০০২ তারিখের মধ্যে।

শিক্ষাগত যোগ্যতা ও শারীরিক মাপজোক ওপরের মতোই। দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া ভালো চোখে ৬/৬ এবং খারাপ চোখে ৬/৯,  চশমা থাকলে ভালো চোখে ৬/৬, খারাপ চোখে ৬/৬।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে মেধাতালিকা তৈরি হবে উচ্চমাধ্যমিকে বেস্ট অব ফাইভের (তারমধ্যে অবশ্যই ফিজিক্স ও ম্যাথস থাকবে) নম্বরের ভিত্তিতে, নির্বাচিত প্রার্থীরা লিখিত পরীক্ষার কললেটার ডাউনলোড করতে পারবেন আগস্টের গোড়ার দিকে। ১ ঘণ্টার পরীক্ষা, হবে আগামী সেপ্টেম্বর/অক্টোবরে। প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে। উচ্চমাধ্যমিক মানের প্রশ্ন— ইংরেজি, বিজ্ঞান, অঙ্ক, সাধারণ জ্ঞান বিষয়ে। সব বিষয়ে এবং মোটের ওপরও ন্যূনতম সাফল্যমান অর্জন করতে হবে। ফল ওয়েবসাইটে দেওয়া হবে ডিসেম্বর নাগাদ।

ট্রেনিং: প্রশিক্ষণ শুরু হবে ২০১৯-এর ফেব্রুয়ারিতে। ট্রেনিং চলবে ২২ সপ্তাহ, আইএনএস চিল্কাতে। তারপর পেশাগত ট্রেনিং নেভির বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্রে। বইপত্র, জামাকাপড়, থাকা-খাওয়া ফ্রি। ট্রেনিং চলাকালীন বিয়ে করা চলবে না।

আবেদনের ফি: আর্টিফিশার অ্যাপ্রেন্টিস পদের জন্য এবার থেকে চালু হল পরীক্ষার ফি নেওয়া। ১০৬ টাকা দিতে হবে নেট ব্যাঙ্কিং বা ভিসা/মাস্টার/রুপে ক্রেডিট/ডেবিট কার্ড/ইউপিআইয়ের মাধ্যমে, তপশিলিদের কোনো ফি দিতে হবে না যদিও তাঁদের জন্য কোনো পদসংরক্ষণ নেই। সিনিয়র সেকেন্ডারি স্কিমের জন্য পরীক্ষার/আবেদনের ফি-র কথা বিজ্ঞপ্তিতে বলা হয়নি।

আবেদনের পদ্ধতি: দুই ক্ষেত্রেই আবেদন করতে হবে অনলাইনে। ২ জুন থেকে ১৫ জুন, ২০১৮ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে www.joinindiannavy.gov.in  ওয়েবসাইটের মাধ্যমে। ওয়েবসাইটে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে নিজের বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর দিয়ে, তারপর ওই ইমেল আইডি দিয়ে সাইটে ঢুকে পদ বেছে আবেদন করা যাবে। আগে রেজিস্ট্রেশন করা থাকলে নতুন করে রেজিস্ট্রেশন দরকার হবে না, সরাসরি ইমেল আইডির সাহায্যে লগ ইন করতে হবে। হোম পেজে অপরচুনিটিজ বাটনে ক্লিক করতে হবে, তারপর চাকরি বেছে নিয়ে অ্যাপ্লাই করতে হবে। নিজের সাম্প্রতিক ফটো (নীল ব্যাকগ্রাউন্ডে তোলা) স্ক্যান করে রাখতে হবে ৬০-১০০ কেবির মধ্যে। ফর্ম ফিলাপ হয়ে গেলে ভালো করে মিলিয়ে নেবার পর তবেই সাবমিট বাটনে ক্লিক করবেন কারণ সাবমিট করা হয়ে গেলে আর কোনো বদল করা যাবে না।

দেশের যে-কোনো কমন সার্ভিস সেন্টার থেকে ৬০ টাকা+সার্ভিস ট্যাক্স দিয়ে দরখাস্ত আপলোড করতে পারেন।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
20.04.2024 - 05:45:39
Privacy-Data & cookie usage: