নেভিতে বিটেক পড়িয়ে চাকরি

schedule
2019-11-16 | 10:03h
update
2019-11-16 | 10:03h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

ভারতীয় নৌবাহিনীতে চার বছরের ১০+২ (বিটেক) ক্যাডেট এন্ট্রি স্কিমে ট্রেনিং দিয়ে নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। জেইই (মেইন) ২০১৯ (বিই/ বিটেক) অল ইন্ডিয়া র‍্যাঙ্কের ভিত্তিতে তৈরি মেধাতালিকার মাধ্যমে সার্ভিসেস সিলেকশন বোর্ডের (এসএসবি) ইন্টারভিউয়ের জন্য ডাক পাবেন। বাছাই প্রার্থীদের চার বছরের বিটেক কোর্স পড়িয়ে নেওয়া হবে (অ্যাপ্লায়েড ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং— এগজিকিউটিভ ব্রাঞ্চ, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং— ইঞ্জিনিয়ারিং ব্রাঞ্চ (ন্যাভাল আর্কিটেকচার স্পেশ্যালাইজেশন সহ) অথবা ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং— ইলেক্ট্রিক্যাল ব্রাঞ্চে)। বিটেক ডিগ্রি দেবে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।

শিক্ষাগত যোগ্যতা: ভারতের কাউন্সিল অব বোর্ডস অব স্কুল এডুকেশন (সিওবিএসই) স্বীকৃত কোনো বোর্ড থেকে সিনিয়র সেকেন্ডারি পাশ। ফিজিক্স, কেমিস্ট্রি ও ম্যাথমেটিক্সে ৭০ শতাংশ করে নম্বর থাকতে হবে। দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সঙ্গে জেইই (মেইন) ২০১৯ বৈধ স্কোর।

Advertisement

বয়সসীমা: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে জন্মতারিখ হতে হবে ২ জানুয়ারি ২০০১ থেকে ১ জুলাই ২০০৩ তারিখের মধ্যে।

শারীরিক মাপজোক:  উচ্চতা, ওজন, দৃষ্টিশক্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানা যাবে www.joinindiannavy.gov.in ওয়েবসাইট থেকে।

প্রার্থী বাছাই পদ্ধতি: জেইই (মেইন) অল ইন্ডিয়া র‍্যাঙ্ক-এ মেধাতালিকার ভিত্তিতে বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ে ডাকা হবে। ফেব্রুয়ারি-এপ্রিল ২০২০-তে ইন্টারভিউ হবে কলকাতা, বিশাখাপত্তনম, ব্যাঙ্কালুরু, ভোপাল ও কোয়েম্বাটোরে। আবেদনের সময় দেওয়া ইমেল আইডিতে অথবা ফোন নম্বরে ইন্টারভিউ সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।

ট্রেনিং: প্রশিক্ষণ শুরু হবে ২০২০-র জুলাই থেকে। বইপত্র, থাকা-খাওয়া, পোশাক-পরিচ্ছদ ফ্রি।

আবেদনের পদ্ধতি: www.joinindiannavy.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৯ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত। অনলাইন আবেদন করার আগে সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের একটি রঙিন ছবি ও প্রাসঙ্গিক প্রমাণপত্র সমূহের কপির (আসল হওয়া বাঞ্ছনীয়) স্ক্যান করে রাখতে হবে পিডিএফ ফরম্যাটে, আপলোড করার জন্য। অনলাইন পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট ও যাবতীয় প্রমাণপত্রাদির মূল ও জেরক্স ইন্টারভিউয়ের সময় সঙ্গে নিয়ে যেতে হবে।

http://www.davp.nic.in/WriteReadData/ADS/eng_10701_27_1920b.pdf  লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন। অন্যান্য প্রাসঙ্গিক তথ্যও জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
17.04.2024 - 14:18:47
Privacy-Data & cookie usage: