পিএসসির ওয়েবসাইটে ওয়ান টাইম রেজিস্ট্রেশন করবেন কীভাবে

1464
3
wbcs one time registration

শুরু হয়েছে ডব্লুবিসিএস, ২০২২ পরীক্ষার আবেদন প্রক্রিয়া। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা ইতিমধ্যে পাবলিক সার্ভিস কমিশনের (PSC) পরীক্ষা দিয়েছ, তাদের অবশ্যই পিএসসির ওয়েবসাইটে “ওয়ান টাইম রেজিস্ট্রেশন”  (One Time Enrollment) করা আছে।

তবে নতুন বা ফ্রেশার যারা এ বছর পরীক্ষা দিতে চলেছো এবং প্রথমবারের জন্য পিএসসির কোন পরীক্ষা দিতে যাচ্ছ, তাদের জন্য “ওয়ান টাইম রেজিস্ট্রেশন”র বিস্তারিত নির্দেশিকা।

পিএসসির যে-কোনো নিয়োগ-পরীক্ষার জন্য আবেদন করতে হলে প্রথমেই পিএসসির ওয়েবসাইটে (http://pscwbapplication.inhttp://pscwbonline.gov.in) গিয়ে “ওয়ানটাইম রেজিস্ট্রেশন” লিঙ্কে বা সরাসরি https://www.pscwbonline.gov.in/ apps/register/registration.html লিঙ্কে গিয়ে ওয়ানটাইম এনরোলমেন্ট করে নিতে হবে।

এমনিতেই বছরের যে-কোনো সময় সাধারণভাবে এনরোলমেন্ট করে রাখা যায়, তাতে পরে কোনো পরীক্ষার জন্য আবেদন করতে হলে তাড়াহুড়ো কমবে। অর্থাৎ যে-কোনো সময় দ্রুত আবেদনের জন্য তৈরি থাকতে পারেন, কারণ নিজের নাম-ঠিকানা, যোগ্যতা, বয়স, ছবি, সই ইত্যাদি নতুন করে দিতে হবে না।

নিজের মোবাইল নম্বর, স্ক্যান করা পাসপোর্ট মাপের ছবি ও সই (দুটিই জেপিজি/জেপেগ/পিএনজি/জিফ ফর্ম্যাটে, ২০-৫০ কেবির মধ্যে), মাধ্যমিক সার্টিফিকেট/অ্যাডমিট কার্ড ও অন্যান্য যোগ্যতা সংক্রান্ত নথিপত্র হাতের কাছে রাখতে হবে।

সাইটে দেওয়া নির্দেশ অনুসরণ করে (বিশেষ নির্দেশগুলি জানা যাবে “নেম” ইত্যাদির পাশের ধূসর গোলকটির ওপর মাউসের পয়েন্টার ধরলেই) ছবি আপলোড করে, নাম, বাবার নাম, মায়ের নাম, মায়র বিয়ের আগের নাম, আপনি পুরুষ না স্ত্রী, কাস্ট ক্যাটেগরি, ঠিকানা, মোবাইল নম্বর, যোগ্যতা ইত্যাদি জানিয়ে দুটি ডিক্ল্যারেশনে টিক মেরে, সই আপলোড করে, এনরোলমেন্ট হয়ে গেলে নিজের ইউজার আইডি ও পাসওয়ার্ড তৈরি হয়ে যাবে।

পরে যে-কোনো সময় আপনি ওই আইডি ও পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারবেন এবং কিছু-কিছু সংশোধন বা আপডেটও করতে পারবেন।

এভাবেই পিএসসির কোনো পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি বেরোলে তা যদি আপনার উপযুক্ত হয়, আপনি ওই আইডি-পাসওয়ার্ড দিয়ে ঢুকে আবেদন করতে পারবেন, তখন আর আলাদা করে যোগ্যতা, জন্মতারিখ, নাম-ঠিকানা ইত্যাদির তথ্য, ছবি, সই— এসব দিতে হবে না, শুধু মিলিয়ে নিতে হবে। যাঁরা ইতিমধ্যে কখনও এনরোলমেন্ট করেছেন তাঁদের আর আবেদনের সময় নতুন করে এনরোল করতে হবে না, সরাসরি আবেদন করতে পারবেন।