পিএসসির নতুন ওয়েবসাইটে কিছু নতুন সুবিধা

980
0
WBPSC, PSC, PSC Miscellaneous Exam, PSC Miscellaneous Result, Audit & Accounts Service

পিএসসির নতুন ওয়েবসাইটে বিশেষ কিছু সম্ভারে সাজানো হয়েছে, অনেকটাই প্রথম যুগের মতো। পরীক্ষার্থীদের সুবিধার্থে একাধিক নতুন সহায়তা দেওয়া হচ্ছে।

যেমন প্রথমেই বলতে হয় পুরোনো বছরগুলির বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র। বিগত বছরের একাধিক পরীক্ষার প্রশ্ন আপলোড করা হয়েছে, হবে নতুন ওয়েবসাইটে। আপনি হয়তো ২০২০ সালের ডব্লুবিসিএস প্রিলিমিনারি পরীক্ষা দিচ্ছেন, নিজের প্রস্তুতির জন্য গত বছরের বা আরও আগের বছরের প্রশ্নপত্র দেখতে চাইছেন, এই ওয়েবসাইটে থেকে তৎক্ষণাৎ প্রশ্নপত্রে চোখ বুলিয়ে নিতে পারবেন। জানতে পারবেন প্রশ্ন বাংলাতেও হয় কিনা। মজার কথা হল, একই প্রশ্নপত্রে বাংলা ও ইংরেজি প্রশ্ন থাকে যেখানে-সেখানে।

এর সঙ্গে রয়েছে বিভিন্ন পরীক্ষার আনসার-কীগুলিও, প্রশ্নপত্রের কথা তো বলেইছি। বিভিন্ন পরীক্ষা ভিত্তিক আনসার-কীগুলির তালিকাও ওয়েবসাইটে আপলোড করে দেওয়া থাকছে।

তথ্য সংযোজনের জন্য বিভিন্ন পরীক্ষায় আবেদনকারীদের মধ্যে বাতিল প্রাথীদের তালিকা এবং অনিবার্য কারণে নির্বাসিত প্রাথীদের তালিকা আপলোড করা থাকছে।

নতুন ওয়েবসাইটের কাজ এখনো চলছে। প্রসঙ্গত, রাজ্যের স্টাফ সিলেকশন কমিশন তুলে দেওয়ার পর থেকেই পিএসসির উপর রাজ্যের একাধিক সরকারি ক্ষেত্রে কর্মী নিয়োগের চাপ গিয়ে বর্তায় পিএসসির উপর। এর পাশাপাশি নিয়োগে অস্বচ্ছতা নিয়েও একাধিক অভিযোগ উঠে এসেছে গত কয়েক বছরে পিএসসির বিরুদ্ধেও। পরীক্ষাব্যবস্থা ও নিয়োগ আরো দ্রুত, স্বচ্ছতা ও আধুনিকতার সঙ্গে হবে এমনটাই আশা রাখছেন পরীক্ষার্থীরা। সঙ্গে, অন্য বিভিন্ন কিছু নিয়োগ পর্ষদের মতো আর্কাইভে পুরোনো বিজ্ঞপ্তি, ফলাফল ইত্যাদি যেমন রাখা যেতে পারে তেমনই কমিশনের ইতিহাস ও পরিকাঠামোকে কাজে লাগিয়ে বিভিন্ন পর্যালোচনা ও বিশ্লেষণ ভিত্তিক ডেটাবেস ইত্যাদি সংযোজিত করার সুযোগ কর্তৃপক্ষ কাজে লাগাতে পারেন আধুনিক তথ্যপ্রযুক্তির সহায়তায়।

 

 

PSC, WBPSC, PSC Exam