পোস্টম্যান, মেলগার্ড নিয়োগ পরীক্ষার প্রাথমিক পরামর্শ

schedule
2018-06-20 | 06:56h
update
2018-06-26 | 12:27h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

অশোক চক্রবর্তী

ডাকবিভাগের পোস্টাল/সর্টিং অ্যাসিস্ট্যান্ট নিয়োগের পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন হবে। মোট ১০০ প্রশ্ন, ১০০ নম্বর, সময় ১২০ মিনিট অর্থাৎ দুঘণ্টা। ১২০ মিনিটে ১০০ প্রশ্ন মানে কিন্তু প্রতি ১২ মিনিটে ১০টি প্রশ্নের উত্তর নয়। প্রথমেই অন্তত ১০ মিনিট ধরে রাখা ভালো নাম-রোল নম্বর ইত্যাদি লেখা ও আনুষ্ঠানিকতার পর্বের জন্য। তাহলেও কি হাতে থাকে পুরো ১০০ মিনিট? না। সব উত্তর করার পর রিভিশনের জন্য সময় বরাদ্দ না রাখলে পরে হয়তো সে সময় পাওয়া যাবে না। তাই আরও ১০ মিনিট কমিয়ে ধরা ভালো।

৯০ মিনিটে ১০০ প্রশ্নের উত্তর। মানে ৫৪ সেকেন্ডে ১০টি প্রশ্নের উত্তর। ১টা প্রশ্নের জন্য সাড়ে পাঁচ সেকেন্ডও নয়।

কিন্তু পরীক্ষার হলে তো এরকম সেকেন্ড মাপার দিকে মন দিলে হবে না। তাই এই হিসেব মাথায় রেখে এখন থেকে তৈরি হওয়াই ভালো।

মনে রাখতে হবে, ঘণ্টা বাজলে উত্তর লেখা যেমন শেষ, তেমনই যাঁর যত বেশি উত্তর ঠিক হবে তিনি মেধাতালিকার দিকে তত বেশি এগোবেন।

Advertisement

মানে, সময় একটা ব্যাপার, যা পরীক্ষাকক্ষে ভাবার বিষয়ই নয়, দুই, সব প্রশ্নের উত্তর করা, তিন, উত্তর ঠিক করা— মূলত এই তিনদিকে দক্ষতা গড়ে তোলার জন্য এখন থেকেই তৈরি হতে হবে।

আরও কিছু বিষয়ে তৈরি হতে হবে পাশাপাশি। শরীর-স্বাস্থ্য ঠিক রাখা— উপযুক্ত বিশ্রাম-ঘুম-পুষ্টিকর খাওয়াদাওয়া ও ব্যায়ামের মাধ্যমে, প্রয়োজনে ডাক্তার বা মনোবিদকে দেখিয়ে। আর প্রতিযোগিতামূলক পরীক্ষার অচেনাদের ভিড়ের পরিবেশে ঘাবড়ে না যাওয়া। প্রতিযোগিতামূলক পরীক্ষা দেওয়ার অভিজ্ঞতা যাঁদের আছে তাঁদের এই সমস্যাটা কিছু হলেও কম, সেই অভিজ্ঞতাকে মনে রেখে তৈরি হতে পারেন।

প্রয়োজনে মক টেস্টের সুযোগ নেওয়া যায়, কোনো নির্ভরযোগ্য কোচিং প্রতিষ্ঠানে ভর্তি হয়ে অভ্যস্ত হওয়া যায়।

এবার সিলেবাসের কথা। পরীক্ষার ধরন-ধারণ, সিলেবাসের বিষয় ইত্যাদির বিবরণ তো আমরা ১৮ জুনের খবরেই জানিয়েছি, জানিয়েছি প্রশ্ন হবে মাধ্যমিক মানের। সেখানেই পরীক্ষায় সাফল্যের সবচেয়ে বড় মন্ত্রণা। শিক্ষাশুরুর বর্ণপরিচয়-সংখ্যাপরিচয় থেকে মাধ্যমিক পর্যন্ত স্কুলপাঠ্য বিষয়গুলো যত নিশ্ছিদ্রভাবে আয়ত্ত হবে, ততই সম্ভব হবে ঠিক উত্তরের সংখ্যা বাড়ানো। তাই এখনই শুরু করুন স্কুলপাঠ্য বিষয়গুলি ঝালানো, মেরামত করুন সব ফাঁকফোকর। প্রশ্ন তো আসবে সেই অঙ্ক, বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, সংবিধান-রাষ্ট্রনীতি-অর্থনীতির স্কুলপাঠ্য বিষয় থেকেই। সংবিধান-রাষ্ট্রনীতি-অর্থনীতির সাধারণ ধ্যানধারণার জন্য দরকার হলে রেফারেন্স বই পড়তে পারেন স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের পরামর্শে। জেনারেল নলেজের জন্য জাতীয় স্তরের খবরের কাগজ, রেডিও-টিভির খবর, বিশ্লেষণাত্মক ও যুক্তিনির্ভর আলোচনা ইত্যাদি কাজে লাগে। মনে রাখবেন, মেধাতালিকায় স্থান পাবেন তাঁরাই যাঁরা যত ঠিক উত্তর করতে পারবেন। আর মনে রাখবেন, মুখস্ত নয়  হাতে-কলমে রপ্ত করাটাই বেশি নির্ভরযোগ্য।

আপনাদের পরীক্ষার প্রস্তুতির সুবিধার জন্য যথারীতি আমাদের পোর্টালে শুরু হবে এই পরীক্ষার প্র্যাক্টিস সেট।

পোস্টাল/সর্টিং অ্যাসিঃ, মেলগার্ড নিয়োগ পরীক্ষার প্রস্তুতি: ২ জানতে ক্লিক করুন : https://jibikadishari.co.in/?p=5825AMP

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
14.04.2024 - 09:13:59
Privacy-Data & cookie usage: