প্রাথমিকে শিক্ষক নিয়োগ, টেট ২০১৪ সফল প্রশিক্ষিতদের সুযোগ

11389
0
upsc forest service notification 2023

প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য আবেদন চাওয়া হয়েছে, অর্থাৎ নিয়োগ প্রক্রিয়ার শেষ পর্যায়ে আরেকধাপ এগোল। ২৩ নভেম্বর, ২০২০ রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, প্রাথমিক টেট ২০১৪ পরীক্ষায় যাঁরা সফল হয়েছেন এবং বর্তমানে যাঁরা প্রশিক্ষিত তাঁরা এই  ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য আবেদন করতে পারবেন।

  • আবেদন করা যাবে ২৫ নভেম্বর, ২০২০ থেকে, চলবে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাঁরা ট্রেনিং প্রোগ্রামের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, ফলাফলের অপেক্ষায় রয়েছেন, তাঁরা এক্ষেত্রে আবেদন করতে পারবেন। ওয়েবসাইট গিয়ে নির্দিষ্ট লিঙ্ক-এ ক্লিক করে নিজের টেট রোল নম্বর ও জন্ম তারিখ দিয়ে লগ-ইন করে পরবর্তী নির্দেশ পরম্পরা অনুসরণ করে আবেদন করতে পারবেন।
  • বিজ্ঞপ্তির সঙ্গে-সঙ্গেই একাধিক প্রশ্ন দেখা দিয়েছে প্রার্থীদের মধ্যে। কিছুদিন আগেই সরকার স্কুল স্তরে ১৬,৫০০ শিক্ষক পদে নিয়োগ করবে বলে ঘোষণা করা হয়েছিল। সেক্ষেত্রে বর্তমান বিজ্ঞপ্তি অনুযায়ী ১৬,৫০০টি পদেই নিয়োগ হবে কিনা সে ব্যাপারে পরিষ্কার করে কিছু জানানো হয়নি।
  • তবে প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রের খবর, পর্যাপ্ত ট্রেন্ড প্রাথী পাওয়া যাবে বলেই ধরে নেওয়া হচ্ছে। ২০১৪ সালের প্রাইমারি টেট পরীক্ষা ঘোষণা হয়েছিল, সেই অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা হয়েছিল গত ১১ অক্টবর, ২০১৫। এই পরীক্ষা অনুযায়ী সেই সময় প্রায় ৪২ হাজার প্রার্থীকে নিয়োগ করা হয়েছিল। এরপর ২০১৭ সালে পুনরায় টেট পরীক্ষার আবেদন গ্রহণ করা হয়, যার পরীক্ষাগ্রহণ এখনও হয়নি। তবে ২০১৪ সালে যাঁরা টেট পাশ করেও চূড়ান্ত ধাপে অসফল হয়েছিলেন, কিন্তু বর্তমানে ডিএলএড প্রার্থী তাঁরাও এখন আবেদন করতে পারবেন। সেক্ষত্রে এনসিটিইর নিয়ম অনুযায়ী স্নাতক স্তরে ৫০% নম্বর ও বিএড প্রশিক্ষিত প্রাথীরা টেট ২০১৪ উত্তীর্ণ হলে আবেদন যোগ্য।
  • যাঁরা ডিএলএড ট্রেন্ড প্রাথী অথচ টেট ২০১৪ পরীক্ষায় সফল হননি, তাঁরা এই পদের জন্য আবেদন করতে পারবেন না। টেট ২০১৪ পরীক্ষা অনুযায়ী প্রায় ১ লক্ষ ৪০ হাজার প্রাথী সফল হয়েছিলেন, যার মধ্যে প্রায় ৪২ হাজার প্রার্থী নিয়োগ হওয়ার পর প্রায় ৯৮,০০০ প্রার্থী সফল হয়ে রয়েছেন, এর মধ্যে যাঁরা প্রশিক্ষিত তাঁদের নতুন শিক্ষক পদে  আবেদনের সুযোগ।

বিজ্ঞপ্তি লিঙ্ক http://www.wbbpe.org/WBBPE_NOTICE/notice231120.pdf

TET, Primary TET, WB Primary TET, WB Primary

নতুন নিয়োগের কথা মাথায় রেখে ডিএলএড ২০১৮-২০ ফলাফল ২৭ নভেম্বর