ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটে ৯৮ টেকনিশিয়ান, স্টোর কিপার, এলডিসি

739
1
FRI Recruitment Picture

কেন্দ্রীয় সরকারের ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটে ৯৮ জন টেকনিশিয়ান (ইলেক্ট্রিশিয়ান/ প্লাম্বার/ এএমও/ কার্পেন্টার/ ওয়েল্ডার), টেকনিশিয়ান (ফিল্ড/ ল্যাব রিসার্চ), টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট (মেন্টেন্যান্স— ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল, সিভিল), স্টোর কিপার, ড্রাইভার অর্ডিনারি গ্রেড, লোয়ার ডিভিশন ক্লার্ক, ফরেস্ট গার্ড ও মাল্টি টাস্কিং স্টাফ নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: 1/FRI/GC/2018. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: ক্রমিক সংখ্যা ১: টেকনিশিয়ান (ইলেক্ট্রিশিয়ান/ প্লাম্বার/ এএমও/ কার্পেন্টার/ ওয়েল্ডার): শূন্যপদ ১০ (অসংরক্ষিত ৩, তপশিলি জাতি ৫, ওবিসি ২)। ক্রমিক সংখ্যা ২: টেকনিশিয়ান (ফিল্ড/ ল্যাব রিসার্চ): শূন্যপদ ৪৫ (অসংরক্ষিত ৩১, তপশিলি জাতি ৭, তপশিলি উপজাতি ১, ওবিসি ৬)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৩: টেকনিশিয়ান অ্যাসিস্ট্যান্ট (মেন্টেন্যান্স), একটি করে পদ ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল ও সিভিল: শূন্যপদ ৩ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা ৪: স্টোরকিপার: শূন্যপদ ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা ৫: ড্রাইভার অর্ডিনারি গ্রেড: শূন্যপদ ৩ (অসংরক্ষিত ২, ওবিসি ১)। ক্রমিক সংখ্যা ৬: লোয়ার ডিভিশন ক্লার্ক: শূন্যপদ ১৯ (অসংরক্ষিত ১৫, তপশিলি জাতি ২, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৭: ফরেস্ট গার্ড: শূন্যপদ ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)। ক্রমিক সংখ্যা ৮: মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস): শূন্যপদ ১৫ (অসংরক্ষিত ১০, তপশিলি জাতি ২, ওবিসি ৩)।

যোগ্যতা: টেকনিশিয়ান (ইলেক্ট্রিশিয়ান/ প্লাম্বার/ অ্যাসিস্ট্যান্ট মেশিন অপারেটর/ কার্পেন্টার/ ওয়েল্ডার): কোনো স্বীকৃত বোর্ড থেকে ম্যাট্রিকুলেশন সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই বা সরকার স্বীকৃত কোনো ইনস্টিটিউট থেকে সার্টিফিকেট কোর্স পাশ। টেকনিশিয়ান (ফিল্ড/ ল্যাব রিসার্চ): কোনো স্বীকৃত বোর্ড থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে সায়েন্স শাখায় ১০+২ পাশ।

টেকনিশিয়ান অ্যাসিস্ট্যান্ট (মেন্টেন্যান্স): কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট ফিল্ড/ স্পেশ্যালাইজেশন সহ সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি বা সমতুল অথবা কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট ফিল্ডে তিন বছরের ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা অথবা কোনো স্বীকৃত বোর্ড থেকে সায়েন্সে ১০+২ পাশ সহ কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট ফিল্ডে দু বছরের ডিপ্লোমা।

স্টোরকিপার: কোনো স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণি পাশ।

ড্রাইভার অর্ডিনারি গ্রেড: কোনো স্বীকৃত বোর্ড থেকে ম্যাট্রিকুলেশন। মোটর গাড়ি চালানোর বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। তিন বছর বা তার বেশি সময় মোটর গাড়ি চালানোর অভিজ্ঞতা থাকতে হবে। মোটর মেকানিজমের জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

লোয়ার ডিভিশন ক্লার্ক: কোনো স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণি পাশ। ম্যানুয়াল টাইপ রাইটারে ইংরেজিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে অথবা হিন্দিতে প্রতি মিনিটে ২৫ শব্দের গতিতে টাইপ করতে হবে অথবা কম্পিউটারে ইংরেজিতে প্রতি মিনিটে ৩৫ শব্দের গতিতে বা হিন্দিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে টাইপ করতে হবে।

ফরেস্ট গার্ড: কোনো স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণি পাশ এবং ফায়ার ফাইটিংয়ে সার্টিফিকেট। এই পদের জন্য প্রয়োজনীয় শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৬৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৯ ও ৮৪ সেন্টিমিটার। চার ঘণ্টায় ২৫ কিলোমিটার হাঁটতে হবে। মহিলা প্রার্থীদের ন্যূনতম উচ্চতা হতে হবে ১৫০ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৪ ও ৭৯ সেন্টিমিটার। চার ঘণ্টায় ১৪ কিলোমিটার হাঁটতে হবে। বাঞ্ছনীয়: ১) হোম গার্ড ট্রেনিং। ২) সংশ্লিষ্ট ট্রেডে অভিজ্ঞতা।

মাল্টি টাস্কিং স্টাফ: কোনো স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণি পাশ। সংশ্লিষ্ট ট্রেডে তিন বছর বা তার বেশি অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

বয়সসীমা: টেকনিশিয়ান (ইলেক্ট্রিশিয়ান/ প্লাম্বার/ অ্যাসিস্ট্যান্ট মেশিন অপারেটর/ কার্পেন্টার/ ওয়েল্ডার), টেকনিশিয়ান (ফিল্ড/ ল্যাব রিসার্চ) পদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট (মেন্টেন্যান্স) পদের জন্য ২১-৩০ বছরের মধ্যে। স্টোরকিপার, ড্রাইভার অর্ডিনারি গ্রেড, লোয়ার ডিভিশন ক্লার্ক, ফরেস্ট গার্ড ও মাল্টি টাস্কিং স্টাফ পদের জন্য ১৮-২৭ বছরের মধ্যে।

১ এপ্রিল ২০১৮ তারিখের হিসেবে বয়স ধরতে হবে। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। মেধাতালিকার মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের লেখা পরীক্ষার জন্য ডাকা হবে।

আবেদনের ফি: ৩০০ টাকা (২০০ টাকা আবেদনের ফি + ১০০ টাকা প্রসেসিং ফি)। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্রা প্রসেসিং ফি বাবদ ১০০ টাকা দিতে হবে।

আবেদনের পদ্ধতি: http://recruitment.fri.res.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি, মাপ হতে হবে ৫০ কেবির মধ্যে। স্বাক্ষরেরও মাপ হতে হবে ৫০ কেবির মধ্যে। ছবি ও স্বাক্ষর জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করে রাখতে হবে। যাবতীয় প্রমাণপত্রাদিও স্ক্যান করে রাখতে হবে। প্রমাণপত্রাদির এক-একটির মাপ হতে হবে ২৫০ কেবির মধ্যে, জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। অনলাইন আবেদন করার সময় ছবি, স্বাক্ষর ও প্রমাণপত্রাদি নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১ এপ্রিল থেকে ২১ এপ্রিল ২০১৮ তারিখ পর্যন্ত। একের বেশি পদের জন্য আবেদন করতে চাইলে আলাদা-আলাদা ভাবে আবেদন করতে হবে।