বিএড থাকলে প্রাথমিকেও আবেদন করতে পারবেন

schedule
2018-07-04 | 08:33h
update
2018-07-05 | 06:18h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

এনসিটিই-র নতুন নিয়ম অনুসারে প্রাথমিকের ১ম-৫ম শ্রেণির শিক্ষকতার চাকরিতে এবার আবেদন করতে পারবেন ব্যাচেলর অব এডুকেশন (বিএড) পাশ হলেও। অর্থাৎ এতদিন যাঁরা আবেদন করতে পারতেন তাঁরা ছাড়াও মোট অন্তত ৫০% নম্বর পাওয়া গ্র্যাজুয়েটরা বিএড পাশ হলে আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে, বিএড করা প্রার্থীরা১ম-৫ম শ্রেণির শিক্ষক হিসাবে নিযুক্ত হলে এলিমেন্টারি এডুকেশনে এনসিটিই অনুমোদিত ৬ মাসের ব্রিজ কোর্স করে নিতে হবে চাকরি পাবার ২ বছরের মধ্যে। ন্যাশনাল কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এনসিটিই)-এর গত ২৯ জুনের প্রকাশিত গেজেট অব ইন্ডিয়ার (এক্সট্রাঅর্ডিনারি পার্ট থ্রি-সেকশন ফোর) বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। বলা হয়েছে, ২০১০-এর ২৫ আগস্ট তারিখে গেজেট অব ইন্ডিয়া, এক্সট্রাঅর্ডিনারি পার্ট থ্রি-সেকশন ফোরে প্রকাশিত নোটিফিকেশন নম্বর F.N. 61-03/20/2010/NCTE/(N&S), dated the 23rd August, 2010 (পরে যার সংশোধন করা হয়েছিল 61-1/2011/NCTE(N&S), dated the 29th July, 2011 বিজ্ঞপ্তি নম্বরে)-এ এই সংশোধন করা হল।

Advertisement

এনসিটিইর এই সংশোধনী বিজ্ঞপ্তির গেজেট দেখা যাবে এই লিঙ্কে ক্লিক করে: http://ncte-india.org/ncte_new/pdf/Gazette_notification.pdf

বিএডের সমতুল কোনো যোগ্যতা যেমন রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়ার অনুমোদিত বিএড (স্পেশ্যাল এডুকেশন-ডিস্ট্যান্স এডুকেশন) করা থাকলে এই সুযোগ পাওয়া যাবে কিনা সেবিষয়ে কোনো উল্লেখ ২৯ জুনের ওই সংশোধনীতে করা হয়নি।

বলা হয়নি কত বছরের বিএড ডিগ্রি গ্রাহ্য হবে। ২ বছরের, নাকি ১ বছরের কোর্সও গ্রাহ্য হবে। ফলে ধরে নেওয়া যায়, এক্ষেত্রে ১ বছরের বিএড কোর্স যাঁরা করেছেন তাঁরাও গ্র্যাজুয়েশনে ৫০% নম্বর থাকলে যোগ্য।

এই নতুন সংযোজিত বিধির আগে পর্যন্ত যে যোগ্যতাগুলি প্রচলিত আছে তার কোনোটি বাতিল বা পরিবর্তিত হয়নি, সেগুলি প্রচলিত মতোই পুরোপুরি বৈধ থাকছে।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
06.05.2024 - 06:20:25
Privacy-Data & cookie usage: