বিদেশী ভাষার প্রতি ঝোঁক, দেখে নিন কাজের সুযোগ

2819
0
Foreign Language, Foreign Language Study, Foreign Language Course

অনেকেরই চোখে স্বপ্ন থাকে বিদেশ যাত্রার। তবে সেই চিন্তাকে আরও কিছুটা এগিয়ে নিয়ে গিয়ে বিদেশি ভাষা শিখে সেখানেই চিরস্থায়ী হয়ে যাওয়ার ভাবনাটাও মন্দ নয়। তাছাড়া মাতৃভাষার বাইরে আরেকটি বিদেশি ভাষা শেখা থাকলে কিছু-কিছু চাকরি বা স্বাধীন পেশার ক্ষেত্রেও সুবিধা হয়, যেমন আইনসভা- দপ্তর এমনকি রাষ্ট্রপুঞ্জে ইন্টারপ্রেটর বা দ্বিভাষীর কাজ, ছোট- প্রকাশনার অনুবাদকের কাজ, স্বাধীন বা সরকারি- সংস্থার টু্যরিস্ট গাইড, বিদেশি গবেষকদের কর্মসহায়তা, দামি হোটেল- সংস্থা ইত্যাদিতেও নানা কাজে।

বিদেশী ভাষার কাজ কী ?

আঞ্চলিক ভাষা এবং ইংরেজির পাশাপাশি অন্য দেশের কোনও ভাষা শিখে বিদেশি কোম্পানিগুলিতে কাজ করার সুযোগ পান ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রেটররা। বৈজ্ঞানিক, অর্থনৈতিক, সামাজিক এবং সংস্কৃতিগতভাবে বিভিন্ন দেশের সঙ্গে ভারতের সম্পর্ক গড়ে ওঠার পরিধি সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে। নিজের দেশের বাইরে গিয়ে নতুন দেশে কাজের প্রথম ধাপ হিসাবে যা দরকার তা হল কমিউনিকেশন স্কিল বা ভাষাগত দক্ষতা। সেক্ষেত্রে জাপানি, স্প্যানিশ, কোরিয়ান ইত্যাদির মতো একটি ভাষা নিয়ে পড়াশুনা করতে পারলে ভারতে এবং ভারতের বাইরেও বিদেশি কোম্পানিগুলিতে কাজের সুযোগ তৈরি হতে পারে।

কোর্স কী রয়েছে ?

ল্যাঙ্গুয়েজ নিয়ে ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করা যেতে পারে। উচ্চমাধ্যমিক পাশের পরেই নিজের পছন্দমতো বিদেশি ভাষা নিয়ে স্নাতক স্তরে ভর্তি হওয়া যেতে পারে। স্কুল স্তরে অনেক বোর্ড থেকে বিদেশি ভাষা সংযুক্ত করে দেওয়া হচ্ছে, যাতে স্কুল স্তর থেকেই ভাষাটা রপ্ত করা যেতে পারে। তবে স্নাতক স্তরে পড়াশুনা করার পর তাৎক্ষণিক কারণে স্প্যানিশ, লাতিন ইত্যাদি কোনো ভাষা শেখার প্রয়োজনীয়তা দেখা দিলে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্সও অনেক কাজে লাগে।

কোথায় শেখানো হয় ?

কলকাতা বিশ্ববিদ্যালয়ে রুশ ভাষা নিয়ে স্নাতকোত্তর স্তরে এবং চিনা, ফরাসি, জার্মান, কোরিয়ান, পার্শি, স্প্যানিশ, রুশ নিয়ে স্নাতক স্তরে পড়ানো হয়ে থাকে। যাদবপুর বিশ্ববিদ্যালয়েও ফরাসি, জার্মান, ইতালিয়ান, পর্তুগিজ, স্প্যানিশ, কোরিয়ান, জাপানি, চিনা ভাষা নিয়ে সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্স করানো হয়ে থাকে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে আরব, ফরাসি, জার্মান, ইতালিয়ান, জাপানি, পার্শি, রুশ নিয়ে ডিপ্লোমা ও অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স করানো হয়। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকেও ফরাসি, জার্মান, চিনা, জাপানি, স্প্যানিশ, ইতালিয়ান, আরবিতে ৬ মাসের সার্টিফিকেট কোর্স, ২ বছরের ডিপ্লোমা কোর্স করানো হয়ে থাকে। এছাড়াও রবীন্দ্রভারতী থেকে ট্রান্সলেশন এবং ট্রান্সকালচার স্টাডিজ নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স হয়।

কলকাতায় আলিয়ঁস ফ্রঁসেজ (ফরাসি), ম্যাক্স ম্যুলার ( জার্মান), গোর্কি সদন (রুশ), হায়দরাবাদে কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড ফরেন ল্যাঙ্গুয়েজেস ( বিভিন্ন ভাষা), ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড ফরেন ল্যাঙ্গুয়েজেস, লখনৌ-হায়দরাবাদ-শিলংয়ে ইংলিশ অ্যান্ড ফরেন ল্যাঙ্গুয়েজ ইউনিভার্সিটি, দূরশিক্ষায় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইউনিভার্সিটি + দূরশিক্ষায় ন্যাশনাল কাউন্সিল ফর দ্য প্রমোশন অব উর্দু (উর্দু),  কলকাতায় রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচার ( জার্মান, ইতালিয়ান, পর্তুগিজ, জাপানি, চিনা, লাতিন, পার্শি ইত্যাদি, স্প্যানিশ ইত্যাদি নানান বিদেশি ভাষা) স্প্যানিশ, কোরিয়ান ইত্যাদি শেখানোর নানা বেসরকারি প্রতিষ্ঠান আছে।

কাজ কীরকম হয় ?

বিদেশি ভাষা শেখার পর সবথেকে বেশি কাজের সুযোগ রয়েছে ইন্টারপ্রেটর হিসাবে। একজনের ভাষাকে অন্যজনের কাছে বোধগম্য করার জন্য তার ভাষায় রূপান্তরের কাজ করতে হয়। মিটিং, কনফারেন্স, মৌখিক কথাবার্তার ক্ষেত্রে ইন্টারপ্রেটরদের প্রয়োজনীয়তা রয়েছে। স্বাভাবিকভাবেই, সংশ্লিষ্ট ভাষা সম্বন্ধে তাঁদের যথেষ্ট দক্ষ এবং সতর্ক থাকা জরুরি। সংশ্লিষ্ট ভাষায় লিখতে পারাই শুধু নয়, যথেষ্ট পরিমাণে বলার ক্ষমতাও থাকতে হবে। ইন্টারপ্রেটর ছাড়াও ট্রানস্লেটর হিসাবে কাজ করা যায়। বলার পাশাপাশি লেখালেখির দক্ষতা থাকলে এক ভাষা থেকে আরেক ভাষায় রূপান্তরের কাজ করার সুযোগ রয়েছে নানাক্ষেত্রে। ট্যুর গাইড, পাবলিক রিলেশন, বিপিও সার্ভিসেও বহু কাজের সুযোগ রয়েছে।

চাহিদা কেমন ?

অর্থনৈতিক উন্নতি এবং ব্যবসা- বাণিজ্যের জন্য বহু বিদেশি কোম্পানি ভারতের বিভিন্ন জায়গায় কাজ শুরু করেছে। নানা বিদেশি কোম্পানির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও উদ্যোগের কাজও হচ্ছে। ফলত এই সমস্ত কোম্পানিগুলিতে নানাভাবে কাজের সুযোগ পাচ্ছেন বিদেশি ভাষা জানা তরুণ-তরুণীরা। যে- দেশের সংস্থা সে-দেশের ভাষা জানা থাকলে অগ্রাধিকার পাওয়া যেতে পারে সংস্থার অন্যান্য পদের কাজেও। বিভিন্ন বহুজাতিক সংস্থা বিদেশের মাটিতে পসরা শুরু করার জন্য ল্যাঙ্গুয়েজ প্রফেশনালদের কাজে লাগাচ্ছে।  দেশের বাইরে গিয়ে সংশ্লিষ্ট ভাষার দেশেও কাজের জায়গা করে নেওয়া যেতে পারে।

 

 

Foreign Language, Foreign Language Study, Foreign Language Course