ব্যাঙ্কে ১৫০ গ্র্যাজুয়েট

907
0
South Indian Bank Picture

সারা দেশের শাখাগুলির জন্য সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্কে ১৫০ জন প্রবেশনারি অফিসার স্কেল ওয়ান নিয়োগ করা হবে, মূলত দক্ষিণ ভারতের বাইরের রাজ্যগুলিতে। অনলাইন আবেদন করতে হবে।

যোগ্যতা: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি/ এসএসএলসি পাশ+ ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে দ্বাদশ শ্রেণি/ এইচএসসি পাশ+ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে নিয়মিত কোর্সে গ্র‌্যাজুয়েশন। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ৩১ ডিসেম্বর ২০১৭ তারিখের মধ্যে। সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে। উপযুক্ত ভাষাজ্ঞান থাকলে বাড়তি সুবিধা।

বয়সসীমা: ৩১ ডিসেম্বর ২০১৭ তারিখের হিসেবে বয়স ২৫ বছরের কম (জন্মতারিখ ১ জানুয়ারি ১৯৯৩ থেকে ৩১ ডিসেম্বর ১৯৯৮-এর মধ্যে হতে হবে)। তপশিলি প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন। চূড়ান্তভাবে নির্বাচিত হলে প্রথমে দু বছরের প্রবেশন পিরিয়ড থাকবে।

বেতনক্রম: ২৩৭০০-৪২০২০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা, গ্রুপ ডিসকাশন ও পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। কললেটার ডাউনলোড করতে হবে, কবে তা জানানো হবে ইমেল করে। অনলাইন পরীক্ষা থেকে নির্বাচিত প্রার্থীদের গ্রুপ ডিসকাশনের জন্য এবং গ্রুপ ডিসকাশন থেকে বাছাই হওয়া প্রার্থীদের পার্সোনাল ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। প্রথমে ১৪০ মিনিটে ২০০ নম্বরের অনলাইন পরীক্ষায় থাকবে রিজনিং অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৪০ প্রশ্ন, ৫০ নম্বর, ৪০ মিনিট), জেনারেল/ইকোনমি/ব্যাঙ্কিং অ্যাওয়্যারনেস (৪০ প্রশ্ন, ৫০ নম্বর, ২০ মিনিট), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০ প্রশ্ন, ৫০ নম্বর, ৪০ মিনিট), ডেটা অ্যানালিসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন (৪০ প্রশ্ন, ৫০ নম্বর, ৪০ মিনিট)। নেগেটিভ মার্কিং থাকবে, ভুল পিছু ০.২৫ নম্বর করে। প্রশ্নপত্র হবে শুধমাত্র ইংরেজিতে।

আবেদনের ফি: আবেদনের ফি ৮০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের ফি ২০০ টাকা। তাছাড়া ব্যাঙ্ক ট্র্যানজ্যাকশন চার্জ ও জিএসটিও আছে। আবেদনের ফি দেওয়া যাবে ২৫ মে ২০১৮ তারিখ পর্য‌ন্ত। ডেবিট কার্ড (রুপে/ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো) ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র‌্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে। ই-রিসিটের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।

আবেদনের পদ্ধতি: www.southindianbank.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে, ২৫ মে ২০১৭৮-র মধ্যে। ওই সাইটে অ্যাপ্লাই অনলাইন লিঙ্ক থেকে পাবেন ক্লিক হিয়ার ফর নিউ রেজিস্ট্রেশন। তারপর নির্দেশ মতো কাজ করে যেতে হবে। দরখাস্ত চূড়ান্তভাবে সাবমিট করার আগে সেভ অ্যান্ড নেক্সট ক্লিক করে এগোবেন কারণ একবার সাবমিট করে দিলে আর কোনো রদবদল করা যাবে না। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি (৪.৫X৩.৫ সেমি) ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি হতে হবে। ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত) মাপ হতে হবে ২০-৫০ কেবির মধ্যে। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করতে হবে। ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত) মাপ হতে হবে ১০-২০ কেবির মধ্যে। স্ক্যানার রেজলিউশন ২০০ ডিপিআই। ছবি ও স্বাক্ষর জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। অনলাইন আবেদন করার সময় ছইব ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। রেজিস্ট্রেশনের পর যে প্রভিশনাল রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড তৈরি হবে তা যত্ন করে রেখে দেবেন। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে। টোল ফ্রি কাস্টমার কেয়ার নম্বর: ১৮০০ ৮৪৩ ১৮০০।

পরীক্ষাকেন্দ্র (পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে): পশ্চিমবঙ্গ: দুর্গাপুর, বৃহত্তর কলকাতা, হাওড়া, কলকাতা, শিলিগুড়ি। অসম: গুয়াহাটি। বিহার: পাটনা। ঝাড়খণ্ড: জামশেদপুর, রাঁচি। মেঘালয়: শিলং। মিজোরাম: আইজল। ওড়িশা: ভুবনেশ্বর, কটক। সিকিম: গ্যাংটক/বার্ডাগ। ত্রিপুরা: আগরতলা।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন আবেদন করা যাবে ২৫ মে ২০১৮ তারিখ পর্য‌ন্ত। অনলাইন পরীক্ষার সম্ভাব্য সময় জুন ২০১৮ তারিখ।