ব্যাঙ্ক, রেল, এসএসসির অভিন্ন প্রবেশিকা, অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার

1127
0
HSCL Recruitment 2024

ব্যাঙ্ক, রেল সহ স্টাফ সিলেকশনের গ্রুপ “বি” এবং গ্রুপ “সি” পদগুলির জন্য সারা দেশব্যাপী একটি মাত্র পরীক্ষা আয়োজন করার ব্যাপারে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার।

ডাক্তারি, ইঞ্জিনিয়ারিংয়ে-এর মতো কিছু প্রোফেশনাল নন -গেজেটেড গ্রুপ বি পদ, কিছু গেজেটেড গ্রুপ বি পদ এবং গ্রুপ সি পদগুলির জন্য এবার একটি মাত্র পরীক্ষা ব্যবস্থার পরিকল্পনা নেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ক্ষেত্রে বর্তমানে কর্মী নিয়োগের জন্য ইউপিএসসি, এসএসসি-র মতো নিয়োগকারী সংস্থা কর্মী নিয়োগ করে থাকে। এর মধ্যে একদিকে যেমন আইএএস, আইএফএস, আইপিএস-এর মতো পদ রয়েছে, তার পাশাপাশি বিভিন্ন দপ্তরে গ্রুপ বি ও গ্রুপ সি পদস্থ আসন রয়েছে। এই সমস্ত পদগুলির জন্য আলাদা আলাদা নিয়োগ সংস্থা একই যোগ্যতার আলাদা পদে আলাদা পরীক্ষা নিয়ে থাকে। কেন্দ্রীয় সরকার অনুমোদন দিল নন-টেকনিক্যাল এই সমস্ত পদগুলির জন্য এবার একটি নির্দিষ্ট প্রবেশিকা “কমন এলিজিবিলিটি টেস্ট (CET)” ব্যবস্থা করার জন্য।

কেন্দ্রীয় সরকারের কর্মিনিয়োগ এবং প্রশিক্ষণ মন্ত্রক থেকে একটি প্রস্তাবনার মাধ্যমে জানানো হয়েছে, সরকার, নিয়োগ সংস্থা এবং পরীক্ষার্থী সবার সুবিধার কথা ভেবেই এবার থেকে একটিমাত্র নির্দিষ্ট পরীক্ষা নেওয়া হবে। একটি স্পেশ্যালাইজড এজেন্সিকে এই পরীক্ষা গ্রহণের দায়িত্ব দেওয়া হবে। এর জন্য বেশ কিছু উল্লেখযোগ্য দিক জানানো হয়েছে প্রস্তাবনায়। যেমন:

১)  মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক যোগ্যতার ওপর ভিত্তি করে প্রতিটি যোগ্যতার জন্য একটি নির্দিষ্ট অভিন্ন প্রবেশিকা নেওয়া হবে।

২) পরীক্ষার্থীদের অনলাইনে একবারই রেজিস্ট্রেশন করতে হবে। পরীক্ষা ফি আগে আলাদা-আলাদা বিভাগের আলাদা পরীক্ষার জপ্ন্য আলাদা করে দিতে হত, এখন একটি কমন প্রবেশিকার জন্য একবারই আবেদন ফি দিতে হবে।

৩) পরীক্ষার্থীদের এই পরীক্ষার পর যে স্কোর করবেন, তা যে-কোনো সরকারি দপ্তরের কাছে গ্রাহ্য হবে। এমনকি চাইলে কোনো রাজ্য সরকার সমান পদের ক্ষেত্রে এই স্কোরের ভিত্তিতে নিয়োগ করতে পারেন। বেসরকারি সংস্থাও এই স্কোর গ্রাহ্য করতে পারে।

৪) এই স্কোরের বৈধতা থাকবে পরীক্ষার ফল প্রকাশের পর থেকে তিন বছর পর্যন্ত।

৫) পরীক্ষার্থীরা চাইলে পুনরায় পরীক্ষা দিয়ে স্কোর বাড়িয়ে নিতে পারবেন (টেট স্কোরের মতো )।

৬) পরীক্ষার্থীরা স্কোর বাড়িয়ে নেওয়ার জন্য দুবার বাড়তি সুযোগ পাবেন।

প্রতি বছর সারা দেশ থেকে প্রায় ২.৫ কোটি পরীক্ষার্থী কেন্দ্রীয় সরকারের নিয়োগের জন্য বিভিন্ন পরীক্ষায় অবতীর্ণ হন। অভিন্ন পরীক্ষা চালু হলে তার স্কোরের ভিত্তিতে প্রার্থীরা নির্দিষ্ট সরকারি বিভাগে আবেদন করতে পারবেন। সেক্ষত্রে সেই নির্দিষ্ট দপ্তর বা নিয়োগ সংস্থা সেট প্রাথী বাছাই করে তাদের নিজস্ব পরীক্ষা, ট্রেড টেস্ট বা স্কিল টেস্ট, পার্সোন্যালিটি টেস্ট নিয়ে নিয়োগ করতে পারবেন।

 

 

CET, Common Admission Test