মাধ্যমিক ছেলেদের কোস্ট গার্ডে চাকরি

schedule
2019-05-16 | 13:17h
update
2019-05-16 | 13:17h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

ভারতীয় কোস্ট গার্ডে ১০ম এন্ট্রি স্কিমে ০২/২০১৯ ব্যাচে ট্রেনিং দিয়ে কিছু নাবিক (জেনারেল ডিউটি) নিয়োগ করা হবে। এই নিয়োগ শুধু অবিবাহিত পুরুষদের জন্য।
শিক্ষাগত যোগ্যতা: মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ দশম শ্রেণি পাশ। তপশিলি প্রার্থীরা এবং জাতীয় ও আন্তঃরাজ্য স্তরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী খেলোয়াড়রা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। কোস্টগার্ডে কর্মরত অবস্থায় মারা যাওয়া কর্মীর সন্তানরাও এই ছাড় পাবেন।
বয়স: ন্যূনতম বয়সসীমা ১৮ বছর এবং বয়সের ঊর্ধ্বসীমা ২২ বছর। অর্থাৎ জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৭ থেকে ৩০ সেপ্টেম্বর ২০০১-এর মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমায় তপশিলিরা ৫ বছর এবং ওবিসিরা ৩ বছর ছাড় পাবেন।
দৈহিক মাপজোক: ন্যূনতম উচ্চতা দরকার ১৫৭ সেমি। পার্বত্য অঞ্চলের বাসিন্দারা নিয়মানুযায়ী উচ্চতায় নির্দিষ্ট ছাড় পাবেন। উচ্চতার সঙ্গে ওজন সামঞ্জস্যপূর্ণ হতে হবে। বুকের ছাতি ৫ সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। চোখের দৃষ্টিশক্তি হ‌ওয়া দরকার ৬/৩৬ (ভালো চোখে) এবং ৬/৩৬ (খারাপ চোখে)। নিখুঁত শ্রবণশক্তি থাকতে হবে। শরীরে কোনো ট্যাটু থাকলে সেবিষয়েও কিছু কড়াকড়ি আছে, নিচের সাইটে সেবিষয়ে বিশদ জানা যাবে।
Advertisement

বেতনক্রম: শুরুতে মূল বেতন ২১৭০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা। পদোন্নতি হতে পারে প্রধান অধিকারী পর্যন্ত, তখন শুরুর মূল বেতন ৪৭৬০০ টাকা।
প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে দরখাস্তের মূল্যায়নের ভিত্তিতে সেন্টারের বরাদ্দ মাফিক প্রার্থী বাছাই করা হবে। এরপর লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, ম্যাথমেটিক্স, জেনারেল সায়েন্স, জেনারেল ইংলিশ, জেনারেল অ্যাওয়্যারনেস (করেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড জেনারেল নলেজ) এবং রিজনিং (ভার্বাল ও নন-ভার্বাল)।
পরীক্ষাকেন্দ্র: নর্থ-ইস্টার্ন জোন (পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, মিজোরাম, ওড়িশা, আসাম, সিকিম, মেঘালয়, মণিপুর, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, ত্রিপুরা): পরীক্ষাকেন্দ্র কলকাতা। প্রসঙ্গত, নর্দার্ন জোন, ইস্টার্ন জোন, ওয়েস্টার্ন জোন, নর্থ-ওয়েস্ট জোনের পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে। লিখিত পরীক্ষার সম্ভাব্য সময় জুন/ জুলাই ২০১৯।
লিখিত পরীক্ষায় সফল হলে ফিজিক্যাল ফিটনেস টেস্ট এবং সবশেষে মেডিকেল পরীক্ষা। ফিজিক্যাল ফিটনেস টেস্টে থাকবে ৭ মিনিটে ১.৬ কিলোমিটার দৌড়, ২০টি স্কোয়াট-আপ (ওঠ-বস), ১০টি পুশ-আপ। এই টেস্টে চলবে মোটামুটি ২ দিন। ফিজিক্যাল ফিটনেস টেস্টের প্রতি ধাপে সফল হলে তবেই মেডিকেল টেস্ট হবে। ট্রেনিং হবে আইএনএস চিল্কায়। তারপর সামুদ্রিক ট্রেনিং ও পেশাগত ট্রেনিং।
আবেদনের পদ্ধতি: www.joinindiancoastguard.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। পরীক্ষার দিন, সময়, জায়গা সংক্রান্ত তথ্যগুলি ইমেল আইডি মারফত জানিয়ে দেওয়া হবে নির্বাচিত প্রার্থীদের।  আবেদনপত্রের এক কপি প্রিন্ট-আউট, সঙ্গে দশম শ্রেণির মার্কশিট, সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট, ডমিসাইল সার্টিফিকেট, আইডেন্টিটি প্রুফ (ভোটার কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স/ আধার কার্ড/ প্যানকার্ড/ স্কুল-কলেজের আইডি) ইত্যাদি মূল প্রমাণপত্র ও সেসবের একটি করে ফটোকপি মজুত রাখবেন, পরীক্ষার দিন সঙ্গে নিয়ে যেতে হবে।এছাড়া তিন কপি ই-অ্যাডমিট কার্ড নির্দিষ্ট জায়গায় ছবি সেঁটে নিয়ে যেতে হবে। ওই ছবির আরও ১০টি কপি সঙ্গে রাখবেন। অনলাইন আবেদন করা যাবে ৫ জুন থেকে ১০ জুন ২০১৯ পর্যন্ত। এছাড়া কোস্ট গার্ড সংক্রান্ত অন্যান্য যাবতীয় তথ্য পাওয়া যাবে ওই ওয়েবসাইটেই।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
29.04.2024 - 20:41:07
Privacy-Data & cookie usage: