রাজ্যের সরকারি কলেজগুলিতে ২৬ লাইব্রেরিয়ান

879
0
wbpsc exam postponed

রাজ্যের সরকারি কলেজগুলিতে ২৬ জন লাইব্রেরিয়ান নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন। পিএসসির বিজ্ঞপ্তি নম্বর: ২৩/২০১৯।

শূন্যপদ: ২৬ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ২, ওবিসি এ এনসিএল ৩, ওবিসি বি এনসিএল ২, শারীরিক প্রতিবন্ধী ১)।

যোগ্যতা: ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে লাইব্রেরি সায়েন্স/ ইনফরমেশন সায়েন্স/ ডকুমেন্টেশন সায়েন্সে মাস্টার ডিগ্রি এবং ভালো অ্যাকাডেমিক রেকর্ড থাকতে হবে। বাংলা লিখতে, পড়তে ও কথা বলতে জানতে হবে (নেপালি ভাষীদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়)। ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন বা ওয়েস্ট বেঙ্গল কলেজ সার্ভিস কমিশন বা অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান ইউনিভার্সিটিজ স্বীকৃত যে-কোনো এজেন্সি থেকে লাইব্রেরিয়ানশিপে ন্যাশনাল/ স্টেট এলিজিবিলিটি টেস্ট (নেট/ স্লেট/ সেট) পাশ এবং কম্পিউটারে কাজের জ্ঞান থাকতে হবে। রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। লাইব্রেরি সায়েন্স বা সমতুল বিষয়ে পিএইচডি ডিগ্রি থাকলে নেট/ স্লেট/ সেট পাশ না করলেও আবেদন করতে পারবেন।

বেতনক্রম: মূল বেতন ১৫৬০০-৩৯১০০ টাকা, গ্রেড পে ৬০০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। সময়মতো বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

পরীক্ষার ফি: ২১০ টাকা, সঙ্গে জিএসটি। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ফি দিতে হবে না। অনলাইনে পরীক্ষার ফি দেওয়া যাবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত এবং অফলাইনে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে-কোনো শাখায় নগদে দেওয়া যাবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত।

আবেদনের পদ্ধতি: www.pscwbapplication.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৫ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।