রাজ্যে উচ্চমাধ্যমিক যোগ্যতায় ২৪০৫ নার্সিং ট্রেনিং

7884
0
UPSC Nursing Officer Recruitment

পশ্চিমবঙ্গ সরকারের অধীন বিভিন্ন নার্সিং ট্রেনিং স্কুলে তিন বছরের শিক্ষাক্রমে জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি ট্রেনিং কোর্সে ভর্তির জন্য দরখাস্ত নেওয়া শুরু হয়েছে। তিন বছরের নার্সিং কোর্স, তার মধ্যে ৬ মাস রাজ্যের কোনো নার্সিং ট্রেনিং স্কুলে ইন্টার্নশিপের ব্যবস্থা রয়েছে। বিজ্ঞপ্তি নং HNG/4T-38-2018/Pt-I/485.

মোট ২৪০৫টি আসন (২৩০০ মহিলাদের ও ১০৫টি পুরুষদের জন্য)। তপশিলি, ওবিসি এ-বি, সমাজকল্যাণ বিভাগের অধীন অনাথাশ্রম/ডেস্টিটিউট হোমের মহিলা প্রার্থী ও মহিলা সিভিল ডিফেন্স ভলেন্টিয়ারদের জন্য নিয়মানুসারে আসন সংরক্ষণ আছে।

আবেদনের দিন পযর্ন্ত একটানা অন্তত পাঁচ বছর পশ্চিমবঙ্গের সংশ্লিষ্ট জেলায় (যে জেলার স্কুলে ট্রেনিংয়ের জন্য আবেদন করবেন) বসবাস করে থাকতে হবে। ট্রেনিং শেষে সফল প্রার্থীদের চাকরি দেওয়ার কোনো দায়বদ্ধতা সরকারের থাকবে না।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৭-২৭ বছরের মধ্যে।

যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অব হায়ার সেকেন্ডারি বা সমতুল বোর্ড/ কাউন্সিল থেকে উচ্চমাধ্যমিক পাশ (ন্যূনতম ৪০% পাসমার্ক হিসাবে), তবে ইংরেজি ভাষাও থাকা চাই (ন্যূনতম ৪০% পাসমার্ক হিসাবে)। বাংলা/ নেপালি লিখতে, পড়তে ও বলতে জানতে হবে। প্রার্থী বাছাই পদ্ধতি: উচ্চমাধ্যমিকে বাধ্যতামূলক বিষয়গুলিতে (ভাষা, তার একটি অবশ্যই ইংরেজি হতে হবে, ও ইলেক্টিভ বেস্ট অব থ্রি (যেক্ষেত্রে ন্যূনতম পাসমার্ক ৪০%), তবে এনভায়রনমেন্টাল এডুকেশন বাদে) পাওয়া নম্বরের ভিত্তিতে তৈরি মেধাতালিকা অনুযায়ী প্রার্থী বাছাই করা হবে।

প্রথমে ১ বছর ট্রেনিং হবে ডে-স্কলার হিসাবে, তখন থাকা-খাওয়ার ব্যবস্থা নিজেকেই করে নিতে হবে, পরের বছর থেকে ট্রেনিং হবে আবাসিক। খরচ মাসে ১২ টাকা এস্টাব্লিশমেন্ট চার্জ, সঙ্গে নির্ধারিত মেসিং চার্জ।

নার্সিং ট্রেনিং স্কুল অনুযায়ী আসনসংখ্যা: কালিম্পং এসডি হসপিটাল, দার্জিলিং: আসনসংখ্যা ৪০। নর্থ বেঙ্গল এমসিএইচ দার্জিলিং: ১০০। জেলা হাসপাতাল, কোচবিহার: ৫০। জেলা হাসপাতাল, জলপাইগুড়ি: ৬০। জেলা হাসপাতাল, দক্ষিণ দিনাজপুর: ৬০। মুর্শিদাবাদ এমসি অ্যান্ড হসপিটাল বহরমপুর: ৬০। জেলা হাসপাতাল, নদিয়া কৃষ্ণনগর: ৫০। জেএনএম হাসপাতাল, কল্যাণী নদিয়া: ৪০। জেলা হাসপাতাল, বীরভুম সিউড়ি: ৬০। জেএনএম ট্রেনিং সেন্টার, পুরুলিয়া: ১০০। মেদিনীপুর এমসি অ্যান্ড হসপিটাল, পশ্চিম মেদিনীপুর: ৫০। জেলা হাসপাতাল হাওড়া: ৪০। জেলা হাসপাতাল হুগলি, চুঁচুড়া: ৬০। মালদা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল: ৫০। এমআর বাঙুর হাসপাতাল, টালিগঞ্জ, কলকাতা: ৩০। এসএসকেএম হাসপাতাল, কলকাতা: ১০০। এনআরএস এমসিএইচ কলকাতা: ৭০। এলডিভি হাসপাতাল কলকাতা: ৫০। এসএনপি হাসপাতাল কলকাতা: ৩০। সিএনএমসিএইচ কলকাতা: ৫০। আর জি কর কলকাতা: ৪৫। মেডিকেল কলেজ হাসপাতাল কলকাতা: ৬০। জেলা হাসপাতাল দার্জিলিং: ৫০। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল: ১০০। বাঁকুড়া সম্মীলনী মেডিকেল কলেজ হাসপাতাল: ১০০। তমলুক জেলা হাসপাতাল পূর্ব মেদিনীপুর: ৫০। উলুবেড়িয়া এসডি হাসপাতাল হাওড়া: ৭০। গান্ধী মেমোরিয়াল হাসপাতাল, কল্যাণী নদিয়া: ৬০। আলিপুরদুয়ার এসডি হাসপাতাল: ২৫। জেলা হাসপাতাল উত্তর ২৪ পরগনা: ১০০। চিত্তরঞ্জন সেবা সদন: ৫০। লালগড় হাসপাতাল: ১০০। অশোকনগর এসজি হাসপাতাল উত্তর ২৪ পরগনা (পুরুষ): ৭০। বাঘাযতীন এসজি হাসপাতাল, দক্ষিণ ২৪ পরগনা (পুরুষ): ৩৫। কলেজ অব মেডিসিন অ্যান্ড সাগর দত্ত হাসপাতাল: ১০০। ঝাড়গ্রাম জেলা হাসপাতাল: ৬০। ঘাটাল এসডি হাসপাতাল: ৬০। বশিরহাট জেলা হাসপাতাল: ৬০। জঙ্গিপুর এসডি হাসপাতাল: ৬০।

আবেদনের পদ্ধতি: www.wbhealth.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১ জুন বেলা ১২টা থেকে ১৭ জুন ২০১৯ রাত ১১টা পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

 

জমা পড়া আবেদনপত্রের ভিত্তিতে তৈরি মেধাতালিকা অনুযায়ী কাউন্সেলিং, ভেরিফিকেশন ও মেডিকেল টেস্টের জন্য ডাকা হবে, ঠিকানাগুলো হল-

কলকাতা: The Principal Nursing Officer, Nursing Training School, IPGME&R-SSKM Hospital, 244 AJC Bose Road, Kolkata 700020.

দার্জিলিং জেলা (দার্জিলিং ও কার্শিয়াং মহকুমা) ও কালিম্পং জেলা: The Senior Sister Tutor, Nursing Training School, Darjeeling District Hospital, PO & Dist Darjeeling, Pin-734101.

কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমা: The Principal Nursing Officer, Nursing Training School, North Bengal Medical College and Hospital, PO Susrutnagar, Dist Darjeeling, Pin 734432.

উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা: The Principal Nursing Officer, Nursing Training School, District Hospital Balurghat, PO Balurghat, Dist Dakshin Dinajpur, Pin 733103.

মুর্শিদাবাদ ও নদিয়া: The Principal Nursing Officer, Nursing Training School, District Hospital, Nadia, Shaktinagar, PO Krishnanagar, Dist Nadia, Pin 741101.

পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুরের হেলথ ডিস্ট্রিক্ট: The Principal Nursing Officer, Nursing Training School, Bankura Sammilani Medical College and Hospital, PO+Dist- Bankura, Pin 722101.

বীরভূম, রামপুরহাট হেলথ ডিস্ট্রিক্ট, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান: The Principal Nursing Officer, Nursing Training School, Burdwan Medical College & Hospital, PO+Dist Burdwan, Pin 713101.

পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর ও নন্দীগ্রাম হেলথ ডিস্ট্রিক্ট: The Principal Nursing Officer , Nursing Training School, District Hospital, Purba Medinipur, PO Tamluk, Dist Purba Medinipur, Pin 721636.

হাওড়া ও হুগলি: The Senior Sister Tutor, Nursing Training School, District Hospital, Hooghly, PO Chinsurah, Dist Hooghly, Pin 712101.

উত্তর ২৪ পরগনা, বশিরহাট হেলথ ডিস্ট্রিক্ট, দক্ষিণ ২৪ পরগনা ও ডায়মন্ড হারবার হেলথ ডিস্ট্রিক্ট: The Senior Sister Tutor, Nursing Training School, M R Bangur Hospital (South 24 Pgs), Tollygaunge, Kolkata 700033.