Site icon জীবিকা দিশারী

রাজ্যে গ্রুপ-সি শূন্যপদ প্রায় ৫০ হাজার, সচিবালয়ের পদে যোগ্যতা বাড়ছে

WB Jobs, West Bengal Jobs, West Bengal Government Jobs

রাজ্য সরকারের গ্রুপ সি পদমর্যাদার চাকরিতে এতদিন মাধ্যমিক উত্তীর্ণ হলেও আবেদন করা যেত। তার মধ্যে ছিল রাজ্য সচিবালয়ের পদও। বর্তমানে সচিবালয়ের ক্ষেত্রে রাজ্য সরকার যোগ্যতামান বাড়াতে উদ্যোগী হয়েছে। মাধ্যমিকের পরিবর্তে স্নাতক হতে হবে। যেহেতেু সচিবালয়ের কর্মীদের কাজকর্ম সরাসারি গোটা রাজ্যের সার্বিক নীতি–নির্ধারণের সঙ্গে জড়িত তাই এই বিভাগের গ্রুপ-সি পদের জন্যও অন্তত স্নাতক যোগ্যতা থাকা উচিত বলে মনে করা হচ্ছে। বলা হচ্ছে, উচ্চমেধাসম্পন্ন প্রার্থী নিয়োগ করে প্রশাসনিক সংস্কারের পথে হাঁটতে উদ্যোগী হয়েছে সরকার। এই পরিবর্তন সাধিত হবে চূড়ান্তভাবে মুখ্যমন্ত্রীর অনুমোদন পেলেই। এই কর্মীদের জন্য ওয়েস্ট বেঙ্গল সেক্রেটারিয়েট সার্ভিস (ডব্লুবিএসএস) নামে পৃথক ক্যাডারও তৈরি হয়েছে।

তাই আশা করা যায়, রাজ্য সচিবালয়ের কাজ করতে গেলে স্নাতক হতে হবে এই মর্মে শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ হতে চলেছে। এতদিন ডিরেক্টর, রিজিওনাল অফিস, বিভিন্ন বোর্ড সহ বাকি রাজ্য সরকারি অফিসে তো বটেই, সচিবালয়ের গ্রুপ সি পদমর্যার চাকরিতেও মাধ্যমিক পাশ হলে আবেদন করা যেত।

এই মুহূর্তে রাজ্য সচিবালয়ে ক্লার্ক পদে প্রায় ২২০০ পদ ফাঁকা রয়েছে। তবে সচিবালয়ের বাইরে গোটা রাজ্যজুড়ে শূন্যপদের সংখ্যা ৫০ হাজারের বেশি। বিভিন্ন দপ্তরের বর্তমান চাহিদা জানার পর পশ্চিম বঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে খুব শীঘ্রই ক্লার্ক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হতে পারে বলে আশা করা যায়। প্রসঙ্গত, ২০০৭ সাল পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ক্লার্ক নিয়োগের পরীক্ষা থেকে প্রথম সারির প্রার্থীদের সচিবালয়ে নিয়োগ করা হয়। ২০১৬ সালে সর্বশেষ ক্লার্ক নিয়োগের পরীক্ষা হয়েছিল তখনকার দায়িত্বে থাকা রাজ্য স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে।

Exit mobile version