রাজ্য পুলিশে (দক্ষিণাঞ্চল) সাইবার ক্রাইম কনসালট্যান্ট ৮

997
0
Current Affairs 9th November

রাজ্য পুলিশের দক্ষিণাঞ্চলের ৮টি সাইবার ক্রাইম পুলিশ স্টেশনের জন্য ১ জন করে মোট ৮ জন সাইবার ক্রাইম কনসালট্যান্ট (সফটওয়্যার সাপোর্ট পার্সোনেল) নিয়োগ করা হবে সাময়িক চুক্তির ভিত্তিতে। পারিশ্রমিক মাসে ৩৫০০০ টাকা, সন্তোষজনক কাজ ও উপস্থিতির ভিত্তিতে বছরে ১০০০ টাকা করে বাড়তে পারে।

যোগ্যতা: বিই/বিটেক/এমসিএ কিংবা ইলেক্ট্রনিক্স/ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন/ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিংয়ে কোনো সমতুল ডিগ্রি। বিসিএ/বিএসসি পাশের পর ৩ বছরের অভিজ্ঞতা থাকলেও হবে।

সবক্ষেত্রেই বাঞ্ছনীয় দক্ষতা: (১) ডিজিটাল ফরেন্সিকে সি-ড্যাক বা কোনো স্বীকৃত/নামী প্রতিষ্ঠানের সার্টিফিকেট, (২) যে-কোনো প্রামাণ্য সাইবার ফরেন্সিক টুল (এনকেস, এফটিকে, প্যারাবেন, হেলিক্সডেফট, উইন ইউফো, ইন্টারনেট এভিডেন্স ফাইন্ডার, ই-ডিসকভারি, অটোপ্সি ইত্যাদি) দিয়ে ডেটা রিকভারি/ অ্যানালিসিস/ক্যার্ভিংয়ের অভিজ্ঞতা, (৩) ফরেন্সিক কাজের উপযোগী ডিজিটাল মিডিয়া (এসএটিএ, আইডিই, ফ্ল্যাশ ড্রাইভ) তৈরি করতে পারা— এফটিকে ইমেজার ইত্যাদি কোনো ইমেজিং সফটওয়্যার ব্যবহার করে— সফটওয়্যার-হার্ডওয়্যার দুয়ের ভিত্তিতে রাইট ব্লকিং ডিভাইসের ব্যবহার, (৪) UFED Celebrite, XRY, Oxygen Forensics, Mobiledit, MPE+, Paraben বা অন্য যে-কোনো ওপেন সোর্স টুল ব্যবহার করে ফরেন্সিক কাজের উপযোগী ইমেজ তৈরি করার অভিজ্ঞতা— সেলুলার ফোন, সংশ্লিষ্ট ডেটা এক্সপ্লয়েট এক্সট্র্যাক্ট করার, (৫) উইন্ডোজ, লিনাস, ম্যাক, আইও, অ্যান্ড্রয়েড, উইন্ডোজ মোবাইল ইত্যাদি বিভিন্ন পিসি ও মোবাইল অপারেটিং সিস্টেমের জ্ঞান, (৬) নেটওয়ার্ক ফরেন্সিক্স ও NeSA জাতীয় যে-কোনো একটি টুলের জ্ঞান, (৭) ইমেল ইনভেস্টিগেশন, স্টেনোগ্রাফি, ফাইল/ফোল্ডার/পার্টিশন/ড্রাইভ এনক্রিপশনের কাজ চালানোর মতো জ্ঞান, (৮) মিডিয়া পরিচালনা ও পরীক্ষার সময়ের আগে-পরে ওয়াইপিং, ভেরিফাইং ও ভ্যালিডেটিংয়ের অভিজ্ঞতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রার্থী বাছাই হবে প্রথমে দরখাস্ত বিবেচনা ও পরে এমসিকিউ লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে।

আবেদন পদ্ধতি: http://www.wbpolice.gov.in বা www.banglarmukh.gov.in ওয়েবসাইটে গিয়ে রিক্রুটমেন্ট লিঙ্ক থেকে আবেদনের ফর্ম সহ পুরো বিজ্ঞপ্তি পাওয়া যাবে।বা সরাসরি এই লিঙ্কে: http://wbpolice.gov.in/writereaddata/wbp/SBZoneCCC.pdf. সেই ফর্ম পূরণ করে ইমেল করতে হবে igsbwbpccc@gmail.com আইডিতে, সঙ্গে দিতে হবে পাসপোর্ট মাপের সাম্প্রতিক ফটো ও নিজের সই, যোগ্যতা ইত্যাদি, জন্মতারিখ ও বাসস্থানের প্রমাণপত্রের স্ক্যান করা ইমেজ। ইমেল করতে হবে আগামী ৩১ মার্চের মধ্যে।