রাজ্য পুলিশে ৬,১০০ পদে নিয়োগ

schedule
2018-03-26 | 10:26h
update
2018-03-30 | 13:00h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

রাজ্য পুলিশে কনস্টেবল নিয়োগ 

ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে পুলিশে কনস্টেবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ পুলিশে কর্মরত এনভিএফ, হোম গার্ড, সিভিক ভলেন্টিয়াররাও নিচের মতো যোগ্যতা থাকলে আবেদন করতে পারেন। এই নিয়োগের জন্য দুটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, নম্বর– 04/2018/WBPRB ও 06/2018/WBPRB (এই দ্বিতীয় বিজ্ঞপ্তিটি মহামান্য আদালতের রায়ের প্রেক্ষিতে প্রকাশিত).

শূন্যপদের তালিকা এখনো প্রকাশিত হয়নি। কিছুদিনের মধ্যেই ওয়েস্ট বেঙ্গল পুলিশের ওয়েবসাইটে শূন্যপদের তালিকা দিয়ে দেওয়া হবে। তবে বিশেষ সূত্রে খবর, সাব-ইন্সপেক্টর ও কনস্টেবল মিলিয়ে প্রায় ৬ হাজার শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা- এই পদে আবেদন করার জন্য স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (দার্জিলিং ও কালিম্পঙ পাহাড় অঞ্চলের স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে নেপালি)।

Advertisement

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী এই পদের জন্য বয়সসীমা ১৮ থেকে ২৭ বছর। এসসি/এসটি প্রার্থীদের জন্য ৫ বছর এবং ওবিসি প্রার্থীদের জন্য ৩ বছর বয়সের ছাড় থাকবে। বিজ্ঞপ্তি নম্বর 06/2018/WBPRB অনুযায়ী যে প্রার্থীরা আবেদন করবেন তাঁদের ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী বয়সের নিম্নসীমা ১৮, বয়সের ঊর্ধ্বসীমা নেই।

আবেদন পদ্ধতি: আগামী ১ এপ্রিল থেকে অনলাইনে বা অফলাইনে আবেদন গ্রহণ করা হবে। আবেদন চলবে ৩০ এপ্রিল, ২০১৮ তারিখ পর্যন্ত। অনলাইনে যাঁরা আবেদন করবেন তাঁদের ক্ষেত্রে ইউনাইটেড ব্যাঙ্ক-এ চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে ৪ মে, ২০১৮ পর্যন্ত। ডাকের মাধ্যমে অফলাইনে আবেদন করার শেষ তারিখ থাকবে ২ মে, ২০১৮।

আবেদন করা যাবে – www.policewb.gov.in  ওয়েবসাইটের মাধ্যমে।

রাজ্য পুলিশে সাবইন্সপেক্টর, লেডি সাবইন্সপেক্টর

ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে পুলিশের আর্মড শাখা ও আন-আর্মড শাখায় সাব-ইন্সপেক্টর ও লেডি সাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর– 05/2018/WBPRB।

শূন্যপদের তালিকা এখনো প্রকাশিত হয়নি।  কিছুদিনের মধ্যেই ওয়েস্ট বেঙ্গল পুলিশের ওয়েবসাইটে শূন্যপদের তালিকা দিয়ে দেওয়া হবে। তবে বিশেষ সূত্রে খবর, সাব-ইন্সপেক্টর, কনস্টেবল মিলিয়ে প্রায় ৬ হাজার মতো শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা— এই পদে আবেদন করার জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমতুল উত্তীর্ণ হতে হবে। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (দার্জিলিং ও কালিম্পঙ পাহাড় অঞ্চলের স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে নেপালি)।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী এই পদের জন্য বয়সসীমা ২০ থেকে ২৭ বছর। এসসি/এসটি প্রার্থীদের জন্য ৫ বছর এবং ওবিসি প্রার্থীদের জন্য ৩ বছর বয়সের ছাড় আছে।

আবেদন পদ্ধতি: আগামী ৬ এপ্রিল থেকে অনলাইনে বা অফলাইনে আবেদন গ্রহণ করা হবে। আবেদন চলবে ৫ মে, ২০১৮ তারিখ পর্যন্ত। অনলাইনে যাঁরা আবেদন করবেন তাঁদের ইউনাইটেড ব্যাঙ্ক-এর চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া শেষ তারিখ থাকবে ১০ মে, ২০১৮ পর্যন্ত।  ডাকের মাধ্যমে অফলাইনে আবেদন জমার শেষ তারিখ হবে ৫ মে, ২০১৮।

অনলাইনে আবেদন করা যাবে— www.policewb.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ৬ এপ্রিল থেকে।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
29.04.2024 - 14:38:13
Privacy-Data & cookie usage: