রেলের কেবিনম্যান, হেল্পারদের পদেও আবেদন ইঞ্জিনিয়ার, স্নাতকোত্তরদের

schedule
2019-03-27 | 12:36h
update
2019-03-27 | 12:36h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

কেবিনম্যান, হেল্পার, কুলি পদের জন্য আবেদন ইঞ্জিনিয়ারদের। সাম্প্রতিক রেলের আবেদনেও সেই একই ছবি লক্ষ করা গেল।

এর আগে আমাদের রাজ্যেও গ্রুপ ডি পদের পরীক্ষাতে লক্ষ করা গেছে, অষ্টম শ্রেণির যোগ্যতার পরীক্ষার জন্যেও এমবিএ, ইঞ্জিনিয়ারিং ছাত্র-ছাত্রীদের আবেদনের হিড়িক। সেরকমই প্রতিচ্ছবি রেলে।  ৬২,৯০৭টি শূন্যপদের জন্য রেলের লেভেল ওয়ান  গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে লক্ষ করা গেছে, প্রায় ৪ লক্ষ ৯১ হাজার আবেদনকারী রয়েছেন যাঁরা ইঞ্জিনিয়ারিং উত্তীর্ণ। অথচ এই পদগুলির পরীক্ষার জন্য যোগ্যতা চাওয়া হয়েছে মাধ্যমিক উত্তীর্ণ। সংশ্লিষ্ট কিছু পদের জন্য প্রয়োজন আইটিআই সার্টিফিকেট।

Advertisement

এখানেই শেষ নয়, আবেদনকারীদের মধ্যে রয়েছেন প্রায় ৪০ হাজার স্নাতকোত্তর ইঞ্জিনিয়ার এবং আরও প্রায় ৮৬ হাজার মতো প্রাথী রয়েছেনযাঁরা  অন্য কোনো না কোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী। গত বছরই রেল প্রায় নব্বই হাজার শূন্যপদের বিজ্ঞপ্তি  জারি করে, যার জন্য প্রায়  ৮০ লক্ষ আবেদন জমা পড়েছে বলে খবর।

প্রশ্ন উঠেছে, ইঞ্জিনিয়ারিং বা স্নাতকোত্তর স্তরের প্রার্থীদের মতো উচ্চযোগ্যতার তরুণ-তরুণীরাও কেন এরকম গ্রুপ ডি স্তরের পদের জন্য আগ্রহ দেখাচ্ছেন? পরীক্ষার্থীমহলের একাংশ যেমন বলছেন, কর্মসংস্থানহীনতা এর পিছনে একটা বারো ভূমিকা নিচ্ছে, তেমনই আরেক পক্ষের মতে, সরকারি চাকরির সুনিশ্চয়তাই এসব প্রার্থীদের এই ধরনের চাকরির পরীক্ষার জন্য আগ্রহী করে তুলছে। তাহলেও প্রশ্ন, সেক্ষেত্রে এত উচ্চযোগ্যতা অর্জনের দরকার কী ছিল?

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
14.04.2024 - 17:21:45
Privacy-Data & cookie usage: