শিক্ষক নিয়োগ নিয়মমাফিক চলবে, “ইন্টার্ন” প্রসঙ্গে সাফাই এসএসসির

schedule
2019-01-16 | 07:47h
update
2019-01-16 | 07:47h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

ইন্টার্ন শিক্ষক-এর সঙ্গে স্কুল সার্ভিস কমিশনের কোনো সম্পর্ক নেই। স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্যের স্কুলগুলিতে উচ্চ-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরে যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে তা নিয়ম মাফিক চলবে বলেই জানিয়ে দিল স্কুল সার্ভিস কমিশন।

মঙ্গলবার রাত্রে স্কুল সার্ভিস কমিশনের সদ্য নিযুক্ত চেয়ারম্যান সৌমিত্র সরকার একটি প্রেস কনফারেন্স করে জানান, এসএসসির নিয়োগের সঙ্গে ইন্টার্ন শিক্ষক নিয়োগের কোনো সম্পর্ক নেই। তাঁদের নিজস্ব নিয়োগ প্রক্রিয়া যেমন চলছে তেমনি চলবে।

Advertisement

গত সোমবার মুখ্যমন্ত্রীর ইন্টার্ন শিক্ষক নিয়োগের বিষয়ে একটি মন্তব্যের পর শিক্ষা মহলে বিশেষ করে স্কুলে চাকরি প্রার্থীদের মধ্যে সমালোচনার ঝড় ওঠে। স্কুলে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করার জায়গায় ইন্টার্ন শিক্ষক নিয়োগের বিষয়টি নিয়ে প্রশ্ন চিহ্ন তোলা হয়। এ বিষয়ে একাধিক বিরোধী ও ছাত্র সংগঠন প্রতিবাদ কর্মসূচিও নিয়েছে। এদিন এসএসসির চ্যেয়ারম্যান জানান, চারিদিকে এমন আলোচনা চলছে তাতে মনে হচ্ছে স্কুল সার্ভিস কমিশনটাই উঠে যাবে।  এমনটা নয়। আদতে, তুলনামূলক পিছিয়ে পড়া জেলার প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলিতে যেখানে ছাত্র-ছাত্রীর অনুপাতে শিক্ষক-শিক্ষিকার সংখ্যা অনেক কম, সেখানে তাৎক্ষণিকভাবে ছাত্র-শিক্ষক ভারসাম্য বজায় রাখতেই এরকম ইন্টার্ন শিক্ষকের কথা ভাবা হচ্ছে বলে জানান তিনি।

তিনি আরও জানান, ইতিমধ্যে একাদশ-দ্বাদশ শ্রেণি ও নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে যা চলতি মাসের মধ্যেও শেষ করে দেওয়ার চেষ্টা চলছে।  তাছাড়াও চলতি মাসের শেষ থেকে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যেই আপার প্রাইমারি স্তরেও শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে বলে জানান সৌমিত্রবাবু। চলতি মাসের মধ্যেই যে আপার প্রাইমারি স্তরে শিক্ষক নিয়োগ সে ব্যাপারে আগেই জানিয়ে দেওয়া হয়েছে জীবিকা দিশারীতে।

আদতে দীর্ঘ টালবাহানার পর যাতে আগামী মাসের মধ্যেই কয়েক হাজার চাকরিপ্রার্থী হাতে নিয়োগপত্র পান সেই আশাতেই রয়েছেন রাজ্যের কর্মপ্রাথীরা।

 

SSC, SSC Recruitment, Intern Teacher

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
14.04.2024 - 07:17:23
Privacy-Data & cookie usage: