শুরু হল রেলে গ্রুপ-ডি পরীক্ষার অনলাইন মক টেস্ট

schedule
2018-09-12 | 10:03h
update
2018-09-12 | 10:04h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

শুরু হল রেলে গ্রুপ-ডি নিয়োগ পরীক্ষার অনলাইন মকটেস্ট। কলকাতা বা যে-কোনো আরআরবির প্রার্থীরা http://www.rrbkolkata.gov.in/ ওয়েবসাইটে গিয়ে “ক্লিক হিয়ার ফর মকটেস্ট” লিঙ্কে (বা সরাসরি নিচের লিঙ্কে গিয়ে) “সাইন-ইন” লিঙ্কে ক্লিক করে (এখানে কোনো ইউজার আইডি বা পাসওয়ার্ড লাগবে না, ওগুলো আসল পরীক্ষা সম্বন্ধে ধারণা দেবার জন্য এখানে রাখা হয়েছে) পরের পাতায় গিয়ে সব নিয়ম-নির্দেশ বুঝে “নেক্সট” বোতামে ক্লিক করতে হবে। পরের পাতার শেষে ১৫টি ভাষার মধ্যে নিজের নির্বাচিত ভাষা নির্ধারণ করবেন, সেই ভাষাতেই প্রশ্ন দেখাবে (পরীক্ষা দিতে-দিতেও ভাষা বদলাতে পারেন)। এরপর পেজের নিচে একটি ডিক্ল্যারেশনের (টার্মস অ্যান্ড কন্ডিশন্স) শুরুর বক্সে ক্লিক করে (সিলেক্ট) নিচের “আই অ্যাম রেডি টু বিগিন” লিঙ্কে ক্লিক করলেই পরের পাতা থেকেই মকটেস্ট দেওয়া যাবে।

Advertisement

৯০ মিনিটের ১০০ প্রশ্নের পরীক্ষা। নেগেটিভ মার্কিং থাকবে এক-তৃতীয়াংশ, অর্থাৎ প্রতি ৩টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। নিজেই কোনো উত্তর ভুল করেছেন বুঝতে পারলে কোয়েশ্চেন নাম্বার বক্সে সেই নম্বরের প্রশ্ন চিহ্নিত করে তারপর প্রশ্নটি এলে ঠিক উত্তরের ঘরে ক্লিক করলেই হবে বা “ক্লিয়ার রেসপন্স”-এ ক্লিক করবেন। প্রতিটি উত্তর করার পর “সেভ অ্যান্ড নেক্সট” বোতামে ক্লিক করতে হবে, নাহলে উত্তর সেভ করা যাবে না। একসময় ১টি প্রশ্নই স্ক্রিনে উঠবে। প্রশ্ন বড় করে দেখতে হলে সেখানে মাউজ এনে মাউজের স্ক্রলিং হুইল ঘোরালেই হবে। প্রশ্নের ইমেজ বড়-ছোট করে দেখতে চাইলে পাতার ওপরের নাম্বার বক্স ছোট-বড় করে নিতে পারেন তার বাঁ-ডানপাশের অ্যারোতে ক্লিক করে-করে। একেবারে ডানদিকের ওপরের কোণায় পরীক্ষা শুরুর সময় দেখিয়ে কাউন্ট-ডাউন শুরু হবে এবং পরীক্ষা শেষ হতে বাকি সময় দেখাতে থাকবে। এভাবে ৯০ মিনিট হলেই পরীক্ষা আপনা হতেই শেষ হয়ে যাবে এবং পরীক্ষাটি সিস্টেমের কাছে চলে যাবে, আপনি ফল জানতে পারবেন।

প্রতিটি প্রশ্নের ক্ষেত্রে আপনি সেটি দেখেছেন কিনা, সেটির উত্তর করা বাকি আছে কিনা, সেটির উত্তর করা হয়েছে কিনা, সেটির উত্তর না দিয়ে পরে আবার ভাববার জন্য চিহ্নিত করে রেখেছেন কিনা এসব কথা দেখা যাবে পাতার ডানদিকে কোয়েশ্চেন নাম্বার বক্সে। “আন্সার্ড অ্যান্ড মার্কড ফর রিভিউ” হলে সেই উত্তরের মূল্যায়ন হবে।

এইসব নির্দেশ সহ মকটেস্ট দিতে পারবেন সরাসরি এই লিঙ্কেও:  https://dc4-g22.digialm.com//OnlineAssessment/index.html?2022@@M8

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
15.04.2024 - 18:18:30
Privacy-Data & cookie usage: