হরিয়ানা পুলিশে ৩২৭১ কনস্টেবল, সাবইনস্পেক্টর

619
0
Admit card download

হরিয়ানা পুলিশ দপ্তরে ৭১১০ জন কনস্টেবল (পুরুষ ও মহিলা), সাব-ইনস্পেক্টর (পুরুষ ও মহিলা) নিয়োগ করা হবে, তারমধ্যে অসংরক্ষিত পদ ৩২৭১টি। পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যের প্রার্থীরাও আবেদন করতে পারবেন কেবলমাত্র অসংরক্ষিত পদগুলির জন্য, তাঁরা সংরক্ষণের কোনো সুযোগ-সুবিধা পাবেন না। প্রার্থী বাছাই করবে হরিয়ানা স্টাফ সিলেকশন কমিশন। বিজ্ঞপ্তি নম্বর: ৩/২০১৮।

শূন্যপদ: ক্যাটেগরি নম্বর ১: পুরুষ কনস্টেবল (জেনারেল ডিউটি): অসংরক্ষিত শূন্যপদ ২৩০০। ক্যাটেগরি নম্বর ২: মহিলা কনস্টেবল (জেনারেল ডিউটি): অসংরক্ষিত শূন্যপদ ৫২৮।

ক্যাটেগরি ৩: হরিয়ানা ইন্ডিয়া রিজার্ভ ব্যাটেলিয়ান, পুরুষ কনস্টেবল (জেনারেল ডিউটি):  অসংরক্ষিত শূন্যপদ ২৩০।

ক্যাটেগরি ৪: সাব-ইনস্পেক্টর (পুরুষ): অসংরক্ষিত শূন্যপদ ১৮৪।

ক্যাটেগরি ৫: সাব-ইনস্পেক্টর (মহিলা): অসংরক্ষিত শূন্যপদ ২৯।

ক্যাটেগরি নম্বর ১, ২ ও ৩-এর জন্য শিক্ষাগত যোগ্যতা, শারীরিক মাপজোক, বয়সসীমা ও বেতনক্রম: ক্যাটেগরি নম্বর ১, ২ ও ৩: কোনো স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউট থেকে ১০+২ বা সমতুল এবং ম্যাট্রিকুলেশন বা উচ্চতর স্তরে হিন্দি/ সংস্কৃত থাকতে হবে।

পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে ১৭০ সেন্টিমিটার। বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮৩ ও ৮৭ সেন্টিমিটার। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে কেবল উচ্চতা হতে হবে ১৫৮ সেন্টিমিটার।

১ এপ্রিল ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৫ বছরের মধ্যে।

মূল বেতন ২১৭০০-৬৯১০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

ক্যাটেগরি নম্বর ৪ ও ৫-এর জন্য শিক্ষাগত যোগ্যতা, শারীরিক মাপজোক, বয়সসীমা ও বেতনক্রম: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমতুল এবং ম্যাট্রিক বা উচ্চশিক্ষা স্তরে হিন্দি/ সংস্কৃত থাকতে হবে।

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৭০ সেন্টিমিটার। বুকের ছাতি না ফুলিয়ে ৮৩ সেন্টিমিটার, ৪ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫৮ সেন্টিমিটার।

১ এপ্রিল ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-২৭ বছরের মধ্যে।

মূল বেতনক্রম: ৩৫৪০০-১১২৪০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল স্ক্রিনিং টেস্ট ও ফিজিক্যাল মেজারমেন্ট টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের ফি: ক্যাটেগরি নম্বর ১, ২ ও ৩-এর জন্য ১০০ টাকা। ক্যাটেগরি নম্বর ৪ ও ৫-এর জন্য ১৫০ টাকা।

আবেদনের পদ্ধতি: www.hssc.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি, স্বাক্ষর ও যাবতীয় প্রমাণপত্রাদি স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে তা আপলোড করতে হবে। পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২৮ এপ্রিল থেকে ২৮ মে ২০১৮ রাত ১১.৫৯ পর্যন্ত। আবেদনের ফি দেওয়া যাবে ৩০ মে ২০১৮ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।