Site icon জীবিকা দিশারী

২০১৫-র প্রাইমারি টেট নিয়ে ফের জটিলতা

ssc answer key

২০১৫ সালের প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে দেখা দিল ফের জটিলতা। প্রশ্নপত্রে যে ৭টি প্রশ্নের উত্তরে ভুল ছিল, তার জন্য মামলাকারীদের উত্তরপত্র পুনর্মূল্যায়ন করে নম্বর দেওয়া এবং প্রয়োজনে তাঁদের মোট প্রাপ্ত নম্বরের ফলে নিয়োগযোগ্য হলে নিয়োগের ব্যবস্থার নির্দেশ দিয়েছিলো আদালত। শুধুমাত্র মামলাকারীরাই এই সুযোগ পাবেন বলা হয়েছিল। কিন্তু কেন শুধু তাঁরাই, কেন ২৩ লক্ষ প্রার্থীর অন্যরা সেই সুযোগ থেকে বঞ্চিত হবেন এই মর্মে মামলা দায়ের করা হল কলকাতা হাইকোর্টে। তাঁদের দাবি, সব পরীক্ষার্থীর খাতাই মূল্যায়ন করতে হবে।

প্রাথমিক টেট পরীক্ষা গত ১১ অক্টোবর, ২০১৫ তারিখে নেওয়া হয়েছিল। ২০১৬ সালের আগস্ট মাসে ফলপ্রকাশ হয় ও পরবর্তীকালে নিয়োগ করা হয়। সেক্ষেত্রে প্রশ্নপত্রে ভুল থাকলে সবার উত্তরপত্র মূল্যায়ন করা প্রয়োজন বলে মামলা দায়ের করা হয়েছে। কোর্টের  নির্দেশ আগামী  এক মাসের মধ্যে প্রাথমিক শিক্ষা সংসদকে হলফনামা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, প্রশ্নোত্তরে ভুল রয়েছে কিনা সে বিষয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় উপাচার্য সবুজকলি সেনের অধীনে কমিটিকে উত্তরগুলি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছিল। তাঁদের রিপোর্টে বলা হয়, বাংলা বিষয়ে ৬টি ও সাইকোলজি বিষয়ে ১টি প্রশ্নের উত্তরে ভুল ছিল। তারই ভিত্তিতে হাইকোর্ট মামলাকারীদের উত্তরপত্রগুলি পুনর্মূল্যায়নের রায় দিয়েছিলেন। এখন আবার সব পরীক্ষার্থীর নম্বরের পুনর্মূল্যায়ন চেয়ে মামলা।

 

 

WB Primary, WB Primary TET, Primary TET

Exit mobile version