৮০টি ভাষায় গান গেয়ে চমক জাগানো সুচেতা সতীশ

schedule
2018-05-11 | 12:27h
update
2018-05-11 | 12:27h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

দুবাইয়ের সেই সন্ধাটা আজও অনেকের স্মৃতিতে ভাসে। যখন একটি কিশোরী মেয়ে বিকেল চারটে থেকে রাত সাড়ে দশটা অবধি এক নাগাড়ে ৬ ঘণ্টারও বেশি গান পরিবেশন করল। একটানা পরিবেশন করেছিল প্রায় ১০২টি গান। শুধু নিজের ভাষায় নয়, পৃথিবীর অনেক দেশের ভাষাই তার কণ্ঠের জাদুতে মোহাবিষ্ট করেছিল উপস্থিত শ্রোতা-দর্শকদের। সেটা ছিল এবছরেরই ভারতীয় প্রজাতন্ত্রের রাত। দুবাইয়ের ভারতীয় দূতাবাসে উপস্থিত সেদিন বহু গণ্যমান্য অতিথি। সেই অতিথিদেরই এতক্ষণ যে মুগ্ধ করে রেখেছিল সেই কিশোরীর নাম সুচেতা সতীশ। মাত্র ১২ বছর বয়স, ক্লাস সেভেনের ছাত্রী। সে তখনও জানে না সে শুধু গানই গায়নি, দীর্ঘ সময় ধরে গান গাওয়ার সুবাদে সে রোমান গায়ক অন্দ্রে গোগান-এর তিন ঘণ্টার গান পরিবেশনের রেকর্ড ভেঙে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তার নামও তুলে ফেলেছে। শুধু কি তাই? ক্লাস সেভেনের ১২ বছরের সুচেতা গোটা সংগীত জগতেই এক বিরাট রেকর্ড গড়ে ফেলেছে।এক-দুই ভাষায় নয়, সারা পৃথিবীর ৮০টি ভাষার সংগীত এখন তার কণ্ঠে।মাত্র ১২ বছর বয়সেই এতগুলো ভাষায় গান গাওয়ার সুবাদে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তুলে ফেলেছে নিজের নাম। এর আগে ছিল ভারতের অন্ধ্রপ্রদেশের গান্ধী পাহাড়ের বাসিন্দা ক্যাসিরিজু শ্রীনিবাসের নাম। তিনি ৭৬টি ভাষায় গাইতে পারেন। সেই রেকর্ডও টপকে গেল সুচেতা।

Advertisement

বাড়ির পরিবেশটাই ছিল সংগীতের। জন্ম কেরালার কন্নুড-এ। সেখানে মাত্র চার বছর বয়সে গানের তালিম শুরু। তারপর বাবার সঙ্গে পাড়ি দুবাইয়ে। বাবা একজন চর্মরোগ বিশেষজ্ঞ। সেখানেই বাবার এক জাপানি চর্মরোগ বিশষজ্ঞ বন্ধুর কাছে প্রথম জাপানি ভাষায় নতুন একটি গান শেখা। আর সেই গানটি সঙ্গে-সঙ্গে হুবহু নিজের কণ্ঠে তুলে শুনিয়েছিলেন বাবার সেই জাপানি বন্ধুকে। তিনি সেই গান তাঁর ফেসবুকে ছেড়ে দেন। ভূয়সী প্রশংসা। সেই উৎসাহেই কিশোরী সুচেতার শুরু একের পর এক বিদেশি ভাষায় গান রপ্ত করার খেলা। এক সময় তা নেশায় দাঁড়িয়ে গেল। প্রতিদিন, প্রতি সপ্তাহে কয়েক ঘ্ণ্টার চেষ্টায় তুলে নেয় একেকটা দেশের একেক ভাষার গান।

৮০টি ভাষায় গান রপ্ত করেছে নাকি মাত্র কে দেড় বছরে। সে তালিকায় রয়েছে মৈথিলি, সংস্কৃত, বাংলা, তামিল, তেলুগু, ভোজপুরি থেকে আফ্রিকান, আজারবাইজান, বুলগেরিয়ান, ক্রোয়েশিয়ান, ফরাসি, জার্মান, ভিয়েৎনামি, উর্দু, ইতালীয় সহ আরও অজস্র ভাষার গান। সাধুবাদ না জানিয়ে থাকা যায় কি?

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
17.04.2024 - 01:28:31
Privacy-Data & cookie usage: