দুই পরগনা, মালদা ২০০৯ প্রাথমিক মামলার রায়, ৩০ দিনের মধ্যে নিয়োগের নির্দেশ

776
0
Calcutta High Court, Calcutta High Court Result

মালদা, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় ২০০৯ সালের পরীক্ষার পরিপ্রেক্ষিতে প্রাইমারি শিক্ষক (WB Primary Teacher) পদে নিয়োগ সংক্রান্ত মামলায় অবশেষে নিস্পত্তি ঘটল। কলকাতা হাইকোর্ট শুক্রবার তাঁদের রায় দিয়েছেন, জানানো হয়েছে তিন জেলার শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগ করতে হবে এবং আগামী দুই সপ্তাহের মধ্যেই প্যানেল প্রকাশের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। নিয়োগ সম্পূর্ণ করতে হবে ১ মাসের মধ্যে এবং প্রয়োজনে অতিরিক্ত শূন্যপদের ব্যবস্থা রাখতে হবে বলা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে তৎকালীন সরকার জেলা ভিত্তিক প্রাইমারি শিক্ষক (Primary Teachers) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। ১৪টি জেলায় ২০১০ সালের মধ্যেই নিয়োগ সম্পন্ন হলেও ৫টি জেলায় নিয়োগ সম্পন্ন হয়নি। সরকার পরিবর্তন হওয়ার পর মেদিনীপুর ও হাওড়া জেলার নিয়োগ সম্পন্ন হলেও এই তিনটি জেলার নিয়োগ প্রক্রিয়া আটকে দেওয়া হয়।

২০১৪ সালের নতুন করে ইন্টারভিউ নেওয়া হলেও এই তিন জেলার প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ আটকে ছিল দীর্ঘ প্রায় সাত বছর। মামলাকারী তথা শিক্ষক পদপ্রার্থীরা দীর্ঘদিন যাবৎ আন্দোলন, গণপ্রতিরোধ চালিয়ে যান। অবশেষে সেই মামলার নিষ্পত্তি হাওয়ায় স্বাভাবিকভাবেই খুশি শিক্ষক পদপ্রার্থীরা। আগামী দুই সপ্তাহের মধ্যে এই তিন জেলার জন্য প্যানেল প্রকাশ করতে এবং এক মাসের মধ্যে নিয়োগ সম্পন্ন করতে বলা হয়েছে। বলা হয়েছে, প্রয়োজনে নতুন শূন্যপদ সৃষ্টি করতে হবে। এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

 

Primary, WB Primary Teacher Recruitment, WB TET