কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ এপ্রিল ২০১৮

schedule
2018-04-16 | 10:51h
update
2018-04-16 | 10:52h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জাতীয়

  • বিহারে চলন্ত মৌয এক্সপ্রেসে ১০ মিটার লম্বা রেল লাইন ঢুকে মৃত্যু হল ১ যাত্রীর। এই ঘটনাকে অস্বাভাবিক বলে দাবি করল রেল কর্তৃপক্ষ। তারা নাশকতার আশঙ্কা করছে।
  • ইম্ফলে মহিলাদের ইমা কাইথেল বাজারে পুরুষ ব্যবসায়ী ও পুরুষ হকারদের ব্যবসায় নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন।
  • জম্মু-কাশ্মীরের কাঠুয়ায় ৮ বছরের শিশুটিকে নৃশংসভাবে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।
  • শ্রদ্ধার সঙ্গে পালন করা হল ডঃ বাবারাও আম্বেদকরের ১২৭তম জন্মদিবস।

আন্তর্জাতিক

  • সিরিয়ায় একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালাল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্স। দামাস্কাসের গবেষণা কেন্দ্র, হোমস শহরে রাসায়নিক অস্ত্র ভাণ্ডার এবং হোমস শহরের উপকণ্ঠের একটি অস্ত্রভাণ্ডার লক্ষ্য করে হামলা চালানো হয়। গত ৭ এপ্রিল সিরিয়ার দৌমায় রাসায়নিক অস্ত্র প্রয়োগে ৮০ জন নাগরিকের মৃত্যুর ঘটনায় সিরিয়াকে ‘শিক্ষা’ দিতে এই হামলা বলে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন। সিরিয়া দাবি করেছে, ১১০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল যা আকাশপথেই প্রতিহত করতে সমর্থ হয়েছে তাদের সেনা। তিন দেশের এই হামলার জন্য আন্তর্জাতিক সম্পর্কে ‘বিস্ফোরক প্রভাব’ পড়বে বলে মন্তব্য করল রাশিয়া। সিরীয় সেনার ৩ জন জখম হয়েছেন। সিরিয়ার সাধারণ মানুষ পথে নেমে বিক্ষোভ দেখালেন এই সামরিক আক্রমণের বিরুদ্ধে।
Advertisement

খেলা

  • গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের দশম দিনে রেকর্ড করলেন ভারতীয় ক্রীড়াবিদরা। একদিনে ৮টি সোনা, ৫টি রুপো ও ৪টি ব্রোঞ্জ জিতলেন তাঁরা। বিদেশের মাঠে কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় এটাই ভারতের শ্রেষ্ঠ সাফল্য। মেয়েদের বক্সিংয়ে ৪৮ কেজি বিভাগে সোনা জিতলেন মেরি কম। প্রথম মহিলা ভারতীয় বক্সার হিসাবে সোনা জিতলেন তিনি। তাঁকে প্রতিযোগিতার সমাপ্তি মার্চ পাস্টে ভারতের পতাকা বহনের দায়িত্ব দেওয়া হল। পুরুষদের ১২৫ কেজি ফ্রি স্টাইল বিভাগে সুমিত বোলাটিক সোনা জিতলেন। মহিলাদের ৫০ কেজি ফ্রি স্টাইল কুস্তিতে সোনার পদক জিতলেন ভিনেশ ফোগট। ৬২ কেজি বিভাগে সাক্ষী মালিক ব্রোঞ্জ জিতলেন। পুরুষদের ৫০ মিটার রাইফেল ফ্রি পজিশনে সোনা পেলেন সঞ্জীব রাজপুত। পুরুষদের ৭৫ কেজি কুস্তিতে বিকাশ কৃষাণ ও ৫২ কেজি বিভাগে গৌরব সোলাঙ্কি সোনা জিতলেন। রুপো পেলেন অমিত পাঙ্গাল, মণীশ কৌশিক, সতীশ কুমার। ভারতের প্রথম জ্যাভলিন থ্রোয়ার হিসাবে সোনা জিতলেন নীরজ চোপড়া। টেবল টেনিসে মহিলাদের সিঙ্গলসে সোনা জিতলেন মণিকা বাত্রা। এর আগে টিম ইভেন্টে তিনি একটি সোনা ও একটি রুপোর পদক জিতেছিলেন। এই প্রথম কোনো ভারতীয় ক্রীড়াবিদ কমনওয়েলথ গেমসে দুটি সোনা সহ তিনটি পদক জিতলেন। ২৫টি সোনা সহ ভারতের পদক সংখ্যা হল ৫৯। পদক তালিকায় ভারত রয়েছে তৃতীয় স্থানে।

বিবিধ

  • চলতি অর্থবর্ষে ভারতে বৃদ্ধির হার ৭.৩ শতাংশ হবে বলে পূর্বাভাস দিল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক।
  • রোলস রয়েস-এর জার্মান শাখা ল্যো’রঁজ ৭০ কোটি ইউরোয় বিক্রি করা হল। কিনল মার্কিন সংস্থা উডওয়ার্ড।
  • বীরভূমের মল্লারপুরে পারচন্দ্রহাটে খননকার্য চালিয়ে ৩৫০০ বছরের পুরনো সভ্যতার খোঁজ মিলেছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ব বিভাগ এদিন এই তথ্য জানাল।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
05.04.2024 - 09:40:04
Privacy-Data & cookie usage: