এনসিটিইর সার্টিফিকেট এবার অনলাইনেই

2085
0
NCTE, NCTE Certificate

এবার থেকে বিএড/ডিএডি ডিগ্রিধারীরা সরাসরি এনসিটিই থেকে সার্টিফিকেট পাবেন। সংশ্লিষ্ট প্রার্থীর শিক্ষকতার প্রশিক্ষণ যে এনসিটিই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে তার প্রমাণপত্র স্বরূপ এই সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করছে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন। প্রক্রিয়াটির নাম “Online Teacher Registration Management System (OTRMS)“।

অনেক ক্ষেত্রেই, শিক্ষকতার প্রশিক্ষণ নেওয়ার পরেই বিভিন্ন স্কুল / শিক্ষা প্রতিষ্ঠানে প্রার্থীরা চাকরির জন্য আবেদন করেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থী এনসিটিই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে শিক্ষতার প্রশিক্ষণের ডিগ্রি অর্জন করেছেন কিনা, তা যাচাই করে নিতে হয় সেই শিক্ষা প্রতিষ্ঠানকে। এখন থেকে প্রার্থীরা নিজেদের এনসিটিই স্বীকৃত শংসাপত্র দেখিয়ে দিতে পারবেন তাদের কর্মক্ষেত্রে।

যারা শিক্ষকতার ট্রেনিং নিচ্ছেন বা ইতিমধ্যে ডিগ্রিপ্রাপ্ত হয়েছেন তারা এনসিটিই ওয়েবসাইটে গিয়ে নিজেদের রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। প্রাথীরা তাদের ই-মেল আইডি ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশান করতে পারবেন। প্রাথীদের নিজেদের মোবাইলে একটি ওটিপি পাঠানো হবে। সমস্ত তথ্য পূরণ করার পর আবেদন ফি নেওয়া হবে। অনলাইন রেজিস্ট্রেশান চার্জ ২০০ টাকা। অনলাইনে রেজিস্ট্রেশন করার পর আপনার দেওয়া তথ্য ভেরিফিকেশন করার জন্য পাঁচটি কর্মদিন সময় লাগবে। প্রাথীদের রেজিস্ট্রেশান শেষ হলে তাদের মোবাইলে একটি এসএমএসও পাঠিয়ে দেওয়া হবে। এরপর স্বয়ংক্রিয়ভাবেই প্রাথীরা ওয়েবসাইট থেকেই একটি সার্টিফিকেট কপি অনলাইনে পেয়ে যাবেন। সেটিকে তারা প্রিন্ট-আউট করে পরবর্তী কালে প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারেন। প্রার্থীদের প্রাপ্ত সার্টিফিকেট একটি বারকোড-ও দেওয়া হবে। সেটা যাচাই করেও সার্টিফিকেটের বৈধতা যাচাই করে নেওয়া যাবে। টেকনিক্যাল কোনো অসুবিধা হলে প্রার্থীদের অভিযোগ জানানোর জন্য ই-মেল আইডি – mail@ncte-india.org

অনলাইন রেজিস্ট্রেশান ও নির্দেশাবলী দেখে নেওয়ার লিঙ্ক – http://ncte.gov.in/OTPRMS/Login.aspx?ReturnUrl=%2fOTPRMS%2f