২০০০ বন সহায়ক পদে আবেদন প্রায় ২০ লক্ষ

1609
0
https://jibikadishari.co.in/municipal-service-commission/

চমকে দেওয়ার মতো আবেদন পত্র  জমা পড়েছে সম্প্রতি প্রকাশিত বনবিভাগের কর্মচারী নিয়োগের বিজ্ঞপ্তির ভিত্তিতে। রাজ্য সরকারের তরফে চলতি মাসে রাজ্যের বন বিভাগে ২০০০ বন সহায়ক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। তাতে প্রায় ২০ লক্ষ প্রার্থী এই পদের জন্য আবেদন জমা দিয়েছেন।

অষ্টম শ্রেণির যোগ্যতার এই পদের জন্য কয়েকদিন আগেই প্রকাশিত বিজ্ঞপ্তির উত্তরে এমএ, এমএসসি, পিএচডি যোগ্যতার প্রার্থীদেরও আবেদন জমা পড়েছে কম নয়। এর আগেও রাজ্য সরকারের গ্রুপ ডি পদে নিয়োগের ক্ষেত্রে একই প্রবণতা লক্ষ করা গিয়েছিল। এমনিতেই লকডাউন, কোভিড পরিস্থিতির কারণে রাজ্য তথা কেন্দ্রীয় সরকারের এক বিশাল অংশের নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে রয়েছে, তার মাঝে এই বন বিভাগের সরকারি পদে নিয়োগের খবর প্রকাশের সঙ্গে-সঙ্গেই এত পরিমাণ চাকরীপ্রাথীরা সংশ্লিষ্ট পদের জন্য আবেদন জমা করেছেন।

মূলত বন-জঙ্গল, অভয়ারণ্য ইত্যাদি পাহারা ও রক্ষণাবেক্ষণের কাজ, উদ্ভিদ পরিচর্যা, বন্য প্রাণী স্থানান্তরণের কাজের জন্যেই বন সহায়ক পদে প্রাথী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। এরকম চাকরির ক্ষেত্রেও উচ্চ যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের আবেদন ও চাকরি প্রক্রিয়াতে যোগদান বেকারত্ব বৃদ্ধি ও কর্ম সংস্থানের দুর্দশার এক জ্বলন্ত উদাহরণ হিসাবে মনে করছে বিশেষজ্ঞ মহল।