কারেন্ট অ্যাফেয়ার্স ৬ জানুয়ারি ২০২১

870
0

আন্তর্জাতিক

  • করোনা ভাইরাসের উৎসস্থল চিনের উহানে গিয়ে সমীক্ষা চালানোর জন্য একদল গবেষককে পাঠানোর জন্য চিনের অনুমতি চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেইমতো পনেরোজন বিজ্ঞানীর একটি দল গড়া হয়। কিন্তু শেষ পর্যন্ত চিন অনুমতি না দেওয়ায় হতাশা প্রকাশ করলেন হু-র প্রধান ট্রেসাস অ্যাডানম গেব্রিয়েসাস। এদিকে ব্রিটেনে দৈনিক ৬০ হাজারের বেশি মানুষের রেকর্ড সংক্রমণ ধরা পড়ল এদিন।
  • গত বছরের ২৩ অগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের কেনোশায় নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবক জেকব ব্রেককে তাঁর ও সন্তানের সামনে গুলি করে হত্যা করেছিল পুলিশ। সেই ঘটনায় পুলিশ অফিসারের বিরুদ্ধে মামলা খারিজ করে দিল কেনোশা কাউন্টির জেলা আদালত।

 

জাতীয়

  • ইসরোর বিজ্ঞানী তপন মিশ্রকে একাধিকবার হত্যার চেষ্টা করা হয়েছে। কখনও ঘরে বিষাক্ত সাপ, কখনও বিষাক্ত গ্যাস প্রয়োগ ও কখনও খাবারে বিষ মিশিয়ে তাঁকে হত্যার চেষ্টা করা হয়েছে। ফেসবুকে `লং কেপ্ট সিক্রেট’ নামে এক দীর্ঘ পোস্টে এই অভিযোগ করেছেন বিজ্ঞানী স্বয়ং। প্রসঙ্গত, ইসরো প্রতিষ্ঠাতা বিক্রম সরাভাইয়ের রহস্যজনক মৃত্যু হয়েছিল ১৯৭১ সালের ৩১ ডিসেম্বর। সেই রহস্যের নিষ্পত্তি হয়নি আজও। তপন মিশ্র সিন্থেটিক অ্যাপারচার রেডার তৈরির বিশেষজ্ঞ, প্রতিরক্ষা ও বাণিজ্য ক্ষেত্রে তাঁর গুরুত্ব অপরিসীম।

 

বিবিধ

  • সিগারেট, বিড়ি প্রভৃতি তামাকজাত দ্রব্য সেবনের ক্ষেত্রে বয়সের বিধিনিষেধ ১৮ বছর থেকে বাড়িয়ে ২১ বছর করার কথা জানাল কেন্দ্রীয় সরকার। এই মর্মে আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।
  • প্রকাশিত হল প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের লেখা বই, `দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্স: ২০১২-২০১৭’।

 

খেলা

  • প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠল নিউজিল্যান্ড। এদিন দ্বিতীয় টেস্টে তারা ইনিংস ও ১৭৬ রানে হারাল পকিস্তানকে। ফলে পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে জিতল নিউজিল্যান্ড।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল