১. শিক্ষার্থীর মধ্যে ব্যক্তিগত বৈষম্য দেখা যায়, সুতরাং শিক্ষকের উচিত……..
(ক) একত্রীয় শিখনের উপর জোর দেওয়া
(খ) বিভিন্ন শিখন অভিজ্ঞতা প্রদান করা
(গ) কাজের শৃঙ্খলা জোর দেওয়া
(ঘ) অভিক্ষার সংখ্যা বৃদ্ধি
২. শিক্ষার কোন পর্যায়ের সঙ্গে শিক্ষার মনোবিজ্ঞান প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট নয়?
(ক) পাঠক্রম রচনায়
(খ) শিক্ষণ কৌশল নির্দিষ্টকরণ
(গ) শিক্ষার ব্যবস্থাপনায়
(ঘ) শিক্ষার উদ্দেশ্য নির্ণয়ে
৩. সাধারণত শিশু কত মাসে বয়সে নিজে নিজে দাঁড়াতে পারে?
(ক) ৬ মাস (খ) ৮ মাস (গ) ১০ মাস (ঘ) ১২ মাস
৪. নিম্নলিখিত কোন পরিবেশের উপর শিক্ষকের নিয়ন্ত্রণ থাকার প্রয়োজন নেই?
(ক) শ্রেণিকক্ষের পরিবেশ (খ) বিদ্যালয়ের পরিবেশ (গ) পারিবারিক পরিবেশ (ঘ) সামাজিক পরিবেশ
৫. নিম্নলিখিত কোন পাঠক্রমিক কার্যাবলি সামাজিকীকরণে সাহায্য করে?
(ক) সমবয়সীদের সঙ্গে বিষয় সম্পর্কে আলোচনা
(খ) ক্ষুদ্র দল আলোচনা
(গ) প্যানেল আলোচনা
(ঘ) উপরের সবগুলি
৬. নৈতিক বিকাশের ক্ষেত্রে কোনটি গুরুত্বপূর্ণ বিষয় নয়?
(ক) জ্ঞানমূলক দ্বন্দ্ব (খ) জ্ঞানমূলক দ্বন্দ্বের সমাধান ঘটিয়ে সাম্যাবস্থা (গ) ভূমিকা গ্রহণের ক্ষমতা (ঘ) অনুশীলন
৭. শিখনের জন্য মানসিক প্রস্তুতির গুরুত্ব নিচের কোন মনোবিজ্ঞানী তাঁর নীতিতে উলেল্খ করেছেন?
(ক) থর্নডাইক (খ) স্কিনার (গ) কোহেলার (ঘ) ম্যাসলো
৮. শিক্ষণ থেকে শিখনের দিক ঝোঁক স্থানান্তরিত হয়েছে…………
(ক) পরীক্ষার ফলের উপর (খ) শিশুকেন্দ্রিক শিক্ষণ তত্ত্বের উপর (গ) না বোঝে শিখন-এর উপর ভিত্তি করে (ঘ) অগ্রবর্তী শিখন গ্রহণের উপর
৯. কোহলবার্গ অনুযায়ী, একজন শিক্ষক শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ গঠন করেন……….
(ক) কীভাবে আচরণ করতে হয় তার কাজের নির্দেশনা দানে
(খ) ধার্মিক শিক্ষণে গুরুত্ব প্রদানে
(গ) আচরণের বিভিন্ন স্তর স্পষ্ট করা
(ঘ) নৈতিক ক্ষেত্রগুলিতে আলোচনায় শিক্ষার্থীদের যুক্ত করা
১০. নিম্নলিখিত কোনটি শিখনের মূল ভিত্তি?
(ক) পেশাদারী (খ) পরীক্ষামূলক (গ) অনুভূতিমূলক (ঘ) আধ্যাত্মিক
১১. বুদ্ধির ত্রি-মাত্রিক তত্ত্বের উদ্ভাবক কে?
(ক) স্টার্নবার্গ (খ) ক্যাটেল এবং থর্ন (গ) থর্নডাইক (ঘ) গিলফোর্ড
১২. সর্বশিক্ষা অভিযানে চোখ সুরক্ষা বিধির মধ্যে অন্যতম হল……..
(ক) গর্ভবতী মায়ের সংক্রামক রোগসমূহের মধ্যে চিকিতসা
(খ) শিশুকে নিয়মিত টিকাদান
(গ) শিশুকে কোনোরকম আঘাত বা দুর্ঘটনার হাত থেকে রক্ষা করা
(ঘ) উপরের সবগুলি
১৩. সক্রিয় ও নিষ্ক্রিয় জিনের উপর গুরুত্বপূর্ণ পরীক্ষা করেছেন নিচের কে?
(ক) উডওয়ার্থ (খ) গ্যালটন (গ) মেন্ডেলিভ (ঘ) টারম্যান
১৪. বুদ্ধিকে কতগুলি শ্রেণিতে ভাগ করা হয়েছে?
(ক) দুটি (খ) তিনটি (গ) চারটি (ঘ) পাঁচটি
১৫. শিক্ষাকে আমি মনস্তত্ত্বভিত্তিক করতে চাই— উক্তিটি কার?
(ক) ফ্রয়েবেল (খ) মাদাম মন্টেসরি (গ) পেস্তালাতসি (ঘ) রুসো
উত্তর
১. (খ) ২. (ঘ) ৩. (ঘ) ৪. (গ) ৫. (ঘ) ৬. (ঘ) ৭. (ক) ৮. (খ) ৯. (ঘ) ১০. (খ) ১১. (ঘ) ১২. (ঘ) ১৩. (গ) ১৪. (গ) ১৫. (গ)