কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ মে ২০২৩

366
0
Current Affairs 2023

ন্তর্জাতিক
  • পাকিস্তান জুড়ে সেনাবাহিনী ও সরকারের বিরুদ্ধে যে বিক্ষোভ চলছে তার দায় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক ই ইনসাফ দলের নেতা ইমরান খানের দিকে ঠেলে দিল পাকিস্তান সরকার। দেশে অস্থিরতা তৈরির জন্য ইমরানের দিকেই অভিযোগের আঙ্গুল তুলল শাহবাজ শরিফ সরকার। পাঞ্জাবের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী মহসিন রাজা নাকভি দাবি করেছেন ইমরান খানের লাহোরের বাড়িতে ৩০-৪০ জন সন্ত্রাসবাদী লুকিয়ে রয়েছে। তাদের সরকারের হাতে তুলে না দিলে সেনাবাহিনী জোর খাটিয়ে প্রবেশ করবে ওই বাড়িতে। একদিন আগে পাকিস্তানের সেনা কর্তারাও বলেছিলেন যে পাকিস্তান তেহরি কি ইনসাফ দলের নেতা, কর্মীরা সেনা ঘাঁটিতে যে হামলা চালিয়েছিলেন তা ছিল পূর্ব পরিকল্পিত। এদিকে ইমরান দাবি করেছেন সরকার তার বিরুদ্ধে মোট ১৫০ টি মামলা করেছে। তার দাবি শরিফ সরকার যেভাবে দেশ চালাচ্ছে তাতে পাকিস্তান দু টুকরো হয়ে যেতে পারে।
জাতীয়
  • তামিলনাড়ুতে মঙ্গল উৎসবের সময় বলদের সঙ্গে খালি হাতে মানুষের লড়াই জাল্লিকাটুকে বৈধ বলে জানালো সুপ্রিম কোর্ট। এই জাল্লিকাটুকে অবৈধ ঘোষণার দাবিতে মামলা করেছিল পশু অধিকার রক্ষা সংগঠন ‘পেটা’। তারা তামিলনাড়ু সরকারের আইন খারিজের দাবি জানিয়েছিল।
  • পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি প্রদর্শনে যে নিষেধাজ্ঞা জারি করেছিল পশ্চিমবঙ্গ সরকার তাতে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। তামিলনাড়ুতেও এই ছবির প্রদর্শন চালু থাকবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে ছবির নির্মাতাদের বলা হয়েছে ৩২০০০ মহিলার ধর্মান্তরিত হওয়ার বিষয়টি ছবিতে ছবি শুরুর আগেই কাল্পনিক বলে লিখে দিতে হবে।
  • কেন্দ্রীয় আইন মন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হল কিরেন রিজিজুকে। তিনি পেয়েছেন ভূ বিজ্ঞান মন্ত্রকের দায়িত্ব। আইন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন অর্জুন রাম মেঘওয়াল।
  • কর্ণাটক বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছে কংগ্রেস। বিজয়ী দলের তরফে এদিন জানানো হলো কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন সিদ্ধারামাইয়া, ডি কে শিবকুমার উপমুখ্যমন্ত্রী হবেন।
  • ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ের একাধিক জায়গায় জঙ্গি হামলায় অন্তত ১৬৬ জনের মৃত্যু হয়েছিল। এই ঘটনায় মূল ষড়যন্ত্রী কানাডার ব্যবসায়ী পাকিস্তানি বংশোদ্ভূত তাহাউর রানাকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিল সেখানকার আদালত। ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল জেলা আদালতের বিচারক জ্যাকুলিন চালজিয়ান জানিয়েছেন ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যে প্রত্যর্পণ চুক্তি আছে সেই অনুযায়ী রানাকে ভারতের হাতে তুলে দেওয়া হবে।
খেলা
  • অনূর্ধ্ব ১৭ বছর ভারতের ফুটবল দল জার্মানির জার্মানির স্টুটগার্ড দলের কাছে ৩-১ গোলের ব্যবধানে পরাস্ত হলো
  • আইপিএলে একটি অভিনব রেকর্ড স্থাপিত হল। এদিন সানরাইজার্স হায়দারাবাদ এবং বেঙ্গালুরু দলের মধ্যে খেলায় এই প্রথম দু দলেরই একজন করে ব্যাটার শতরান করলেন। প্রথম ইনিংসে হায়দারাবাদ এর হেনরিক ক্লাসটেন করলেন ৫১ বলে ১০৪ রান। বেঙ্গালুরু দলের বিরাট কোহলি ৬৩ বলে শতরান করলেন। এই ম্যাচে বেঙ্গালুরু জয়ী হয়েছে।
বিবিধ
  • গগনচুম্বী বহুতলের ওজনে একটু একটু করে বসে যাচ্ছে নিউইয়র্ক শহরের মাটি। রোড আইল্যান্ড ইউনিভার্সিটি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে সংস্থার যৌথ উদ্যোগে করা একটি সমীক্ষায় এই বিপদের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আর্থ ফিউচার জার্নালে প্রকাশিত ওই সমীক্ষার তথ্য অনুযায়ী নিউইয়র্কে বহুতলের সংখ্যা ১০ লক্ষের বেশি। এগুলির ওজন ১ লক্ষ ৭০ হাজার কোটি পাউন্ড।এর জন্য প্রতিবছর এক থেকে দুই মিলিমিটার করে বসে যাচ্ছে নিউইয়র্কের মাটি।

 

কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ মে ২০২৩